‘দুয়ারে উদ্যম’ নিয়ে এবার বিরাট সিদ্ধান্ত পশ্চিমবঙ্গ সরকারের, তুমুল শোরগোল

বাংলা হান্ট ডেস্কঃ আরজি কর হাসপাতালে চিকিৎসক ধর্ষণ খুনের ঘটনার আঁচ এসে পড়েছে সর্বত্র। রাজ্য জুড়ে উঠেছে প্রতিবাদের ঢেউ। এর মাঝেই আবার রাজ্যের একাধিক জেলায় বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। এই উত্তাল আবহে এবার ‘দুয়ারে উদ্যম’ পিছনোর সিদ্ধান্ত নিল সরকার (Government of West Bengal)।

  • আগস্ট-সেপ্টেম্বরে শিবির হওয়ার কথা ছিল (Government of West Bengal)

রাজ্য প্রশাসন সূত্রে খবর, সবকিছু যদি ঠিকঠাক থাকে তাহলে দুর্গাপুজোর পর ‘দুয়ারে উদ্যম’ (Duare Udyam) শুরু হতে পারে। নভেম্বর মাসের শেষে এই শিবির শুরু হতে পারে বলে জানা যাচ্ছে। সংশ্লিষ্ট সূত্র জানাচ্ছে, এই মুহূর্তে আপাতত ‘দুয়ারে উদ্য়ম’এর প্রস্তুতি থমকে রয়েছে।

   

এই শিবিরের প্রধান উদ্দেশ্যই হল মূলত বাংলার ক্ষুদ্র, ছোট এবং মাঝারি শিল্প সংস্থাগুলিতে ‘উদ্যম’ ওয়েবসাইটে নথিভুক্ত করা। সাধারণত এই পোর্টালে নাম নথিভুক্ত না করালে সরকারি ভর্তুকি অথবা ঋণের সুবিধা মেলে না। এমনকি কেন্দ্র এবং রাজ্যের (Government of West Bengal) নানান সুবিধাও পাওয়া যায় না।

আরও পড়ুনঃ মহালয়ার আগে ভাসবে বাংলা! সোম থেকেই শুরু বৃষ্টির তাণ্ডব! ভিজবে কোন কোন জেলা?

সরকারি মহল সূত্রে খবর, ‘দুয়ারে উদ্যম’ সফলভাবে রূপায়ণ করার লক্ষ্যে প্রাইসওয়াটার্সহাউজ কুপার্সকে নিয়োগ করেছে রাজ্য। তবে আপাতত এই শিবিরের কাজ বন্ধ রাখতে চায় রাজ্য। আরজি কর কাণ্ডের (RG Kar Case) দিকে নজর রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর। এই বিষয়ে একাংশের দাবি, সাধারণ মানুষ যেভাবে এই আন্দোলনে শামিল হচ্ছেন, তাতে এখন যদি শিবিরের আয়োজন করা হয় তাহলে কতখানি সাফল্য মিলবে তা নিয়ে সংশয় রয়েছে।

Nabanna Government of West Bengal

‘দুয়ারে উদ্যম’ শিবির আয়োজন প্রসঙ্গে রাজ্য ক্ষুদ্র শিল্প দফতরের একজন উচ্চপদস্থ কর্তা বলেন, ‘আগস্ট সেপ্টেম্বরে শিবির হওয়ার কথা থাকলেও পরিস্থিতি তখন অনুকূল ছিল না। তবে এখন অবস্থা বদলাচ্ছে। সব কিছু স্বাভাবিক হচ্ছে। তবে সামনেই পুজো আসছে। সেই কারণে এরপর কোমর বেঁধে এই কাজ শুরু করার পরিকল্পনা রয়েছে’। এখানেই না থেমে তিনি বলেন, নাম নথিভুক্তির জন্য এক থেকে দেড় মাস মতো সময় লাগবে। তাই নভেম্বর মাসের শুরু থেকে ২৫ ডিসেম্বরের মধ্যে ব্লক লেভেলে শিবিরগুলি হবে।

রাজ্যের মাঝারি এবং ক্ষুদ্র শিল্প দফতরের প্রধান সচিব রাজেশ পাণ্ডে অবশ্য আগামী নভেম্বর-ডিসেম্বরে শিবির আয়োজনের দাবি উড়িয়ে দিয়েছেন (Government of West Bengal)। তিনি বলেন, ‘কবে হবে সেটা এখনও ঠিক হয়নি। তবে এই ক্ষেত্রের উন্নয়নের স্বার্থে ব্লক লেভেলেই শিবির করে পরিষেবা প্রদান করা হবে’।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর