এইসব দেশে বাস করেন না একজনও মুসলিম! তালিকায় রয়েছে এই নামটিও, জানলে হবেন “থ”

বাংলা হান্ট ডেস্ক: আমাদের দেশে বিভিন্ন ধর্মের মানুষ বাস করেন। হিন্দু, মুসলিম (Muslim), বৌদ্ধ, খ্রিস্টান, শিখ সহ একাধিক মানুষের বসবাস রয়েছে। তবে এর মধ্যে সমগ্ৰ বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ধর্ম হচ্ছে হচ্ছে মুসলিমদের ইসলাম ধর্ম। ভারত সহ একাধিক দেশে এই ধর্মের মানুষ রয়েছেন। এমনকি বিশেষ কিছু দেশ রয়েছে যেখানে বৃহত্তর ক্ষেত্রে মুসলিমদের দেখা যায়।

কোন দেশে নেই মুসলিম (Muslim):

এই যেমন আরব, সিরিয়া, ইরাক, আফগানিস্তান, পাকিস্তানে অধিকাংশই ইসলাম ধর্মের মানুষ বাস করেন। যার কারণে মূলত ইসলাম রাষ্ট্র হিসেবেই ঘোষিত। তবে এমন কিছু দেশ রয়েছে যেখানে মুসলিম (Muslim) সম্প্রদায়ের একটি ব্যক্তিকেও দেখা যায় না।

   

Muslim population country.

উল্লেখ্য যে, মধ্য এশিয়া থেকে শুরু করে পূর্ব এশিয়া, উত্তর আফ্রিকা এবং দক্ষিণ পূর্ব এশিয়ার বিভিন্ন দেশে মুসলমানদের বসতি। বিশ্বের প্রায় ৫০ টি দেশে রয়েছে সংখ্যাগরিষ্ঠ মুসলিমদের (Muslim) বাস। তবে এমন কিছু দেশ রয়েছে যেখানে মুসলিম সম্প্রদায়ের মানুষজন তো দূর, সেখানে কোনও মসজিদই নেই। সেই দেশ গুলি কি কি?

আরও পড়ুন: বাজারে উঠবে ঝড়! 16GB RAM ও Snapdragon 8 Gen 4 চিপ সহ লঞ্চ হতে চলেছে iQOO 13, কত হবে দাম?

কোন দেশে মুসলিমদের দেখা যায় না: পৃথিবীর যেসব দেশে মুসলিম ধর্মের মানুষের বসবাস নেই, তার মধ্যে এক এবং অন্যতম হল ভ্যাটিকান সিটি। আমরা সকলেই জানি, ভ্যাটিকান সিটি হল পৃথিবীর সবচেয়ে ক্ষুদ্র এবং সুন্দর এক দেশ। এই দেশটি রোমের অভ্যন্তরে অবস্থিত। খ্রিষ্টান ধর্মগুরু পোপের দেশ হিসেবেই বিখ্যাত ভ্যাটিকান সিটি। এখানে একটিও মুসলিমকে (Muslim) দেখতে পাবেন না। বলা হয় নাকি, পোপ শাসিত দেশে একটিও মুসলমান থাকতে পারে না। মাত্র ৪৪ হেক্টর জমিতে কয়েকজন মানুষের বাস। আর সেটাও বেশিরভাগই খ্রিস্টান।

আরও পড়ুন: অপ্রতিরোধ্য অশ্বিন! গড়লেন দুর্ধর্ষ রেকর্ড, ছুঁয়ে ফেললেন কিং কোহলিকেও

ভ্যাটিকান সিটি ছাড়াও এই সব জায়গায় মুসলিমদের বসবাস নেই: জানা গিয়েছে, ভ্যাটিকান সিটি ছাড়াও আরও অনেক ছোট দেশ রয়েছে যেখানে মুসলিমরা বাস করে না। প্রশান্ত মহাসাগরে অবস্থিত এই টুভালু একটি ক্ষুদ্র দ্বীপরাষ্ট্র। এখানে শুধুমাত্র খ্রিস্টধর্মের বাস। এছাড়াও মোনাকো, কিরিবাতি, সান মারিনো, ভানুয়াতু হল এমন কয়েকটি দ্বীপরাষ্ট্র যেখানে মুসলিম (Muslim) ধর্মের মানুষ নেই বললেই চলে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর