সামনেই পাঁচ-পাঁচদিন ছুটি…! কবে কবে বন্ধ থাকবে অফিস-কাছারি? রইল সম্পূর্ণ তালিকা

বাংলা হান্ট ডেস্কঃ সেপ্টেম্বর মাস প্রায় শেষের পথে। সামনেই অক্টোবর আর অক্টোবর মানেই দুর্গাপুজো থেকে কালীপুজো, দীপাবলি সব মিলিয়ে লম্বা ছুটি। দুর্গাপুজোর (Durga Puja) সময় একটানা অনেক দিন ছুটি পাচ্ছেন সরকারি কর্মীরা (Government Holiday)। তবে তার আগেও রয়েছে ছুটির সুযোগ। ২ অক্টোবর মহালয়া আর গান্ধী জয়ন্তী একই দিনে পড়েছে। ফলে বুধবার ছুটি পাবেন রাজ্যের সরকারি কর্মীরা।

এরপর দুর্গাপুজো শুরু। আগামী ৭ অক্টোবর থেকে ছুটি পড়বে। আর চলবে সেই ১৮ অক্টোবর পর্যন্ত। অক্টোবর মাসে মহালয়ার জন্য আগামী ২ অক্টোবর (বুধবার) ছুটি থাকবে। এরপর দুর্গাপুজোর শুরু। চতুর্থী পড়েছে ৭ অক্টোবর (সোমবার) থেকে রাজ্য সরকারি কর্মচারীদের পুজোর ছুটি শুরু হবে। এরপর পঞ্চমী ৮ অক্টোবর (মঙ্গলবার) এবং ষষ্ঠী ৯ অক্টোবরও (বুধবার) ছুটি মিলবে রাজ্য সরকারি কর্মচারীদের।

   

মহাসপ্তমী ১০ অক্টোবর, মহাষ্টমী ১১ অক্টোবর, মহানবমী এবং বিজয়াদশমী ১২ অক্টোবর ছুটি থাকবে। তবে জানা যাচ্ছে পঞ্জিকা অনুসারে একি দিনে নবমী দশমী পড়লেও পুজো চার দিন ধরেই পালিত হবে। এই সময় ছুটি থাকবে থাকবে রাজ্য সরকারি কর্মচারীদের। এছাড়া বাড়তি ছুটি মিলবে ১৪ অক্টোবর এবং ১৫ অক্টোবরও। অর্থাৎ সেই সময়ও সরকারি কর্মচারীদের ছুটি থাকবে।

এরপর কোজাগরী লক্ষ্মীপুজো পড়েছে ১৬ অক্টোবর (বুধবার)। সেদিন তো ছুটি থাকবেই পাশাপাশি কোজাগরী লক্ষ্মীপুজোর পর বাড়তি দু’দিন ছুটি থাকবে। বাড়তি ছুটি (Government Holiday) হিসেবে ১৭ অক্টোবর এবং ১৮ অক্টোবর রাজ্যের সমস্ত সরকারি অফিস বন্ধ থাকবে বলে জানিয়েছে পশ্চিমবঙ্গ সরকারের অর্থ দফতর।

Nabanna Government of West Bengal

আরও পড়ুন: চলতি মাসে কার কত মাইনে বাড়বে? সরকারি কর্মীদের জন্য রইল জলের মত হিসেব

এরপর কালীপুজো উপলক্ষে আগামী ৩১ অক্টোবর (বৃহস্পতিবার) ছুটি থাকবে। পরদিন অর্থাৎ আগামী ১ নভেম্বরও ছুটি দেওয়া হয়েছে। ভাইফোঁটা পড়েছে আগামী ৩ নভেম্বর (রবিবার)। তবে ছুটি জলে যাচ্ছে না। রবিবার হওয়ায় ভাইফোঁটার পরদিন সোমবার সরকারি অফিসে ছুটি দেওয়া হয়েছে। এরপর একেবারে আগামী ৫ নভেম্বর রাজ্যের সরকারি অফিস খুলবে। এই রইল অক্টোবর মাসের হলিডে লিস্ট (October Month Holiday List)।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর