কর্মরত অবস্থায়…! রাজ্য সরকারি কর্মীদের জন্য বড় খবর! পুজোর আগেই জারি নয়া নির্দেশিকা

বাংলা হান্ট ডেস্কঃ দুর্গাপুজো আসন্ন। হাতেমাত্র কয়েকটা দিনের অপেক্ষা শেষেই আনন্দে মেতে উঠবে বাঙালি। অনেকেরই কেনাকাটা এই মুহূর্তে শেষ পর্যায়ে। এমতাবস্থায় পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারী (Government Employees) তথা পেনশনভোগীদের জন্য একটি নয়া নির্দেশিকা জারি করা হল। সম্প্রতি রাজ্য সরকারের অর্থ দফতরের মেডিক্যাল সেলের তরফ থেকে এটি জারি করা হয়েছে।

  • রাজ্য সরকারি কর্মীদের (Government Employees) জন্য বড় খবর!

যে রাজ্য সরকারি কর্মচারী ও পেনশনভোগীরা রাজ্য সরকারের (Government of West Bengal) হেলথ স্কিমের আওতায় রয়েছেন তাঁদের জন্য এই নির্দেশিকা জারি করা হয়েছে। এক্ষেত্রে বলে রাখি, যারা রাজ্য সরকারের হেলথ স্কিমের আওতায় রয়েছেন, তাঁদের পরিবারও এর সুবিধা পেয়ে থাকেন। তবে এই নিয়ে অনেকের মনে বেশ কিছু প্রশ্ন রয়েছে। সেই সকল প্রশ্ন এবং সংশয় দূর করতেই নয়া নির্দেশিকা জারি করা হয়েছে।

   
  • নতুন নির্দেশিকায় কী বলা হয়েছে?

কর্মরত অবস্থায় কোনও সরকারি কর্মীর (Government Employees) মৃত্যু হলে তাঁর পরিবারের সদস্যরা রাজ্য সরকারের হেলথ স্কিমের বেনিফিট পাবেন কিনা তা নিয়ে অনেকের মনেই একটা সংশয় রয়েছে। গত ১৩ সেপ্টেম্বর জারি করা এই নির্দেশিকায় স্পষ্ট বলা হয়েছে, কর্মরত অবস্থায় কোনও সরকারি কর্মীর মৃত্যু হলে তাঁর পরিবার সেই সুবিধা থেকে বঞ্চিত হবে না। তাঁরা সেই সুবিধা পাবেন। তবে সেক্ষেত্রে সংশ্লিষ্ট কর্মীর পরিবারের নামে ফ্যামিলি পেনশন থাকলেই হেলথ স্কিমের সুবিধা বজায় থাকবে।

আরও পড়ুনঃ কেষ্টকে নিয়ে টানাটানি! অনুব্রতকে ফিরিয়ে আনতে দিল্লি দৌড় দিলেন এই দুই নেতা, ঘটনা চমকে দেবে

যদি সংশ্লিষ্ট সরকারি কর্মীর পরিবারের কেউ ফ্যামিলি পেনশনের অন্তর্গত না থাকেন, তাহলে তাঁরা হেলথ স্কিমের (Health Scheme) সুবিধা থেকে বঞ্চিত হবেন। এছাড়া যদি ফ্যামিলি পেনশনারেরও প্রয়াণ হয়ে যায়, সেক্ষেত্রেও হেলথ স্কিমে তাঁর পরিবর্তে অন্য কারোর নাম যোগ করা যাবে না। সদ্য জারি করা নির্দেশিকায় এটা স্পষ্ট করে দেওয়া হয়েছে।

Government employees

এছাড়া কর্মরত অবস্থায় কোনও কর্মীর (Government Employees) মৃত্যু হলে তাঁর জায়গায় যদি কেউ ‘কমপ্যাশনেট নিয়োগ’ পান, তাহলে সেই নতুন নিযুক্ত হওয়া কর্মী এবং তাঁর পরিবারও হেলথ স্কিমের বেনিফিট পাবেন। তবে এক্ষেত্রে বলে রাখি, তাঁরা কিন্তু ফ্যামিলি পেনশনার হিসেবে সেই সুবিধা পাবেন না। জানা যাচ্ছে, ইতিমধ্যেই এই বিজ্ঞপ্তিতে রাজ্যপাল সিভি আনন্দ বোস সই করেছেন। এটি কার্যকরও হয়ে গিয়েছে।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর