সরকারি চাকরি ছাড়াই মাসে মাসে মিলবে পেনশন! দেশবাসীর জন্য দুর্দান্ত প্রকল্প কেন্দ্রের

বাংলা হান্ট ডেস্কঃ দেশবাসীর সুবিধার্থে কেন্দ্র এবং রাজ্য সরকারের তরফ থেকে প্রায়ই নানান প্রকল্প চালু করা হয়। এর মধ্যে কোনও প্রকল্পে এককালীন টাকা দেওয়া হয়, কোনও প্রকল্পে আবার মাসিক ভাতা প্রদান করে সরকার। এমনই একটি স্কিম (Government Scheme) রয়েছে, যেখানে আবার মাসে মাসে মেলে পেনশন! আজকের প্রতিবেদনে কেন্দ্রীয় সরকারের ওই প্রকল্প নিয়েই আলোচনা করা হল।

  • নামমাত্র বিনিয়োগে মাসে মাসে মিলবে পেনশন (Government Scheme)!

ভারতবর্ষ মূলত কৃষিপ্রধান দেশ। এদেশের এমন অনেক মানুষ আছেন যাদের জীবন-জীবিকা হল কৃষিকাজ। অথচ মাঝেমধ্যেই শোনা যায়, কৃষকরা চাষবাস করে আশানুরূপ লাভ করতে পারছেন না। যে কারণে সংসার টানতেও হিমশিম খেয়ে যান অনেকে। এমতাবস্থায় তাঁদের পাশে দাঁড়াতে একটি প্রকল্প চালু করেছে সরকার। সেই স্কিমের নাম হল ‘প্রধানমন্ত্রী কিষাণ মানধন যোজনা’ (Pradhan Mantri Kisan Maandhan Yojana)।

   
  • ৬০ বছর হলেই অ্যাকাউন্টে ঢুকবে টাকা!

কেন্দ্রের (Central Government) এই প্রকল্পে আবেদন করতে হলে আবেদনকারী ব্যক্তিকে অবশ্যই ভারতীয় নাগরিক এবং কৃষক হতে হবে। সেই সঙ্গেই একটি নির্দিষ্ট বয়সসীমার ব্যক্তিরাই এই স্কিমে আবেদন করতে পারবেন। ২০ থেকে ৪২ বছরের ভারতীয় কৃষক, যাদের মাসিক আয় ১৫,০০০ টাকার নীচে, তাঁরাই এই প্রকল্পে আবেদন করার যোগ্য। সেই সঙ্গেই NPS, EPFO এবং ESIC-এর মধ্যে একটিও সক্রিয় থাকলে আবেদন করা যাবে না।

আরও পড়ুনঃ পিছিয়ে গেল আরজি কর মামলার শুনানি! ২৭ নয়, এবার কত তারিখ ঠিক হল জানেন?

প্রধানমন্ত্রী কিষাণ মানধন যোজনার (Government Scheme) আবেদন করলে আবেদনকারীকে প্রত্যেক মাসে ৫৫ টাকা থেকে ২০০ টাকা অবধি বিনিয়োগ করতে হবে। সেটা আবেদনকারী ব্যক্তির ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে কেটে নেওয়া হবে। এরপর সংশ্লিষ্ট ব্যক্তির বয়স যখন ৬০ বছর হবে, তখন প্রত্যেক মাসে তিনি ৩০০০  টাকা করে পেনশন পাবেন!

Central Government scheme Pradhan Mantri Kisan Maandhan Yojana full details

অনলাইন এবং অফলাইন, কেন্দ্রের এই প্রকল্পে (Government Scheme) দু’ভাবেই আবেদন করা যায়। তবে এর জন্য বেশ কিছু নথিপত্র দরকার হয়। আবেদনকারীর আধার কার্ড, ভোটার কার্ড, রেশন কার্ড কিংবা স্থায়ী বাসস্থানের প্রমাণ, ব্যাঙ্ক অ্যাকাউন্টের পাসবই, অ্যাক্টিভ মোবাইল নম্বর এবং রঙিন পাসপোর্ট সাইজ ছবি লাগে। এই নথিগুলি সহযোগে অনলাইন অথবা অফলাইন মাধ্যমে আবেদন করতে পারেন যোগ্য ইচ্ছুক ব্যক্তিরা।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর