‘১০ লক্ষ টাকা দিন,’ ‘২ বছর থেকে দেখেছি..,’ ক্ষুব্ধ প্রধান বিচারপতি, পুজো অনুদান মামলায় বড় নির্দেশ

বাংলা হান্ট ডেস্কঃ আর জি কর নিয়ে উত্তপ্ত বাংলা। এই আবহেই দুর্গাপুজোর অনুদান (Durga Puja donation) নিয়ে জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল কলকাতা হাই কোর্টে (Calcutta High Court)। এর আগেও বেশ কয়েকবার এই অনুদান নিয়ে মামলা হয় কলকাতা হাইকোর্টে। এদিন প্রধান বিচারপতি টি এস শিবগণনম এবং বিচারপতি বিভাস পট্টনায়কের ডিভিশন বেঞ্চে মামলাটি উঠলে রাজ্যকে (Government of West Bengal) তীব্র প্রশ্নবাণে বিঁধলেন প্রধান বিচারপতি

রাজ্যকে তীব্র শ্লেষ করে প্রধান বিচারপতির মন্তব্য, ‘পুজো কমিটিগুলোকে কম করে ১০ লাখ টাকা দিন, ৮৫ হাজার টাকায় কী হয়? ৮৫ হাজার টাকায় কি হবে? এই টাকায় তো প্যান্ডেল বা পুজোর কোনও কাজ হওয়া সম্ভব নয়। এত বড় বড় পুজোয় খুব জোর এই টাকায় একটা তাবু বানানো যেতে পারে। না হলে কার্যকরী কমিটির সদস্যদের কাজে লাগতে পারে’।

   

‘আমি ২ বছর পুজোয় ঘুরে দেখেছি যে এই টাকায় কিছুই হয় না। অনুদানের টাকা কমপক্ষে ১০ গুণ বাড়ানো হলে সেটা পুজোর কাজে লাগানো যেতে পারে।’ মন্তব্য প্রধান বিচারপতির। রাজ্যকে তীব্র তোপ দেগে বিচারপতি বলেন, ‘এখানে দুরারোগ্য রোগে আক্রান্ত শিশুদের জন্য সরকার ১ হাজার টাকা দেওয়া হয়। তাদের আরও বেশি প্রয়োজন রয়েছে। এই বিষয়ে সরকার বিবেচনা করে দেখলে ভাল হয়’

বিচারপতি আরও বলেন, “দুর্গাপুজো বাংলার ঐতিহ্য। সেই কারণে পুজোকমিটি গুলিকে উৎসাহিত করার জন্য হয়ত এই টাকা দেওয়া হয়, কিন্তু সেটা কখনই পর্যাপ্ত নয়। যে টাকা দেওয়া হয় তাতে প্রত্যন্ত এলাকায় কিছু হলেও হতে পারে, কিন্তু এখানে সম্ভবই নয়।”

Calcutta High Court

আরও পড়ুন:নির্যাতিতার আত্মীয় নন, এদিকে শ্মশানের কাগজে সই! ‘মমতার নির্দেশে…’, শুভেন্দুর দাবিতে তোলপাড়

পাশাপাশি আদালত থেকে চুক্তিভিত্তিক কর্মী অপসারণের ফলে আদালত অসুবিধায় পড়েছে একথাও বলেন বিচারপতি। বিচারপতি বলেন, ২৩ বছর কাজ করার পর ২৩ হাজার কর্মী সর্বোচ্চ ২৩ হাজার টাকা নিয়ে অবসর নিচ্ছেন। আমার কাছে কিছু PWD-র কর্মী দাবিপত্রও জমা দিয়েছিল। ২৫ জন সেইরকম কর্মীকে কাজ থেকে ছাড়িয়ে দেওয়া হয়েছে।

বিচারপতি বলেন, ‘এই মুহূর্তে অনুদানের টাকা দেওয়া হয়ে গেছে, তাই আটকানোর নির্দেশ দেওয়া সম্ভব নয়।’ তবে এদিন সব পক্ষকে হলফনামা আদানপ্রদানের নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। প্রসঙ্গত, আগের বারের থেকে এবার ১৫ হাজার টাকা অনুদান (Durgapujo Donation) বেড়েছে দুর্গাপুজোর। চলতি বছর পুজোয় ক্লাবগুলিকে ৮৫ হাজার করে অনুদানের ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

রাজ্যের ৪৩ হাজার দুর্গাপুজো কমিটির জন্য ৮৫ হাজার টাকা করে অনুদান দেবে রাজ্য সরকার। শুধু তাই নয়, ২০২৫-এ দুর্গাপুজোর অনুদান ১ লক্ষ টাকা দেওয়া হবে জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি ফায়ার লাইসেন্স-সহ সমস্ত সরকারি ফি মকুব সহ বিদ্যুতের দামে ৭৫ শতাংশ ছাড়ের ঘোষণাও করা হয় রাজ্যের তরফে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর