শাস্তিযোগ্য অপরাধ! পর্নোগ্রাফি দেখলে সাবধান! এবার তোলপাড় করা নির্দেশ সুপ্রিম কোর্টের

বাংলা হান্ট ডেস্কঃ মোবাইল থেকে ল্যাপটপ, এবার থেকে যে কোনও ডিভাইসে শিশুদের ব্যবহার করে তৈরি পর্নোগ্রাফি ভিডিও থাকলে সাবধান! এদিন সুপ্রিম কোর্টের (Supreme Court) তরফ থেকে একটি বিরাট রায় দেওয়া হয়েছে। প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি জে বি পারদিওয়ালার বেঞ্চ এক মামলায় এই নজিরবিহীন রায় দিয়েছে।

  • কী বলেছে সুপ্রিম কোর্ট (Supreme Court)?

শিশুদের যৌনতার ভিডিও ডাউনলোড করলে কিংবা দেখলে এবার থেকে তা শাস্তিযোগ্য অপরাধ হিসেবে বিবেচিত হবে! এবার থেকে এগুলি পকসো আইনের (POCSO Act) অধীন অপরাধ হিসেবে গণ্য করা হবে। সর্বোচ্চ আদালতের তরফ থেকে এদিন এমনই রায় দেওয়া হয়েছে। একইসঙ্গে বলা হয়েছে, শিশুদের ওপর হওয়া নির্যাতন রোখার জন্য এই সিদ্ধান্ত নিয়েছে আদালত।

   
  • মূল ঘটনা

২৮ বছরের এক যুবকের বিরুদ্ধে শিশুদের পর্নোগ্রাফির ভিডিও দেখা এবং ডাউনলোড করার অভিযোগ মাদ্রাজ হাইকোর্টে (Madras High Court) একটি মামলা দায়ের করা হয়েছিল। সেই মামলায় গত জানুয়ারি মাসে উচ্চ আদালত জানায়, এই প্রকারের ভিডিও দেখা কিংবা ডাউনলোড পকসো আইনের আওতায় পড়ে না। এদিন সুপ্রিম কোর্ট এই রায়কে ‘গুরুতর ত্রুটি’ বলে উল্লেখ করার পাশাপাশি এই বিষয়গুলিকে পকসো আইনের অধীন অপরাধ হিসেবে গণ্য করা হবে বলে নির্দেশ দিয়েছে।

আরও পড়ুনঃ ‘জলদি ময়নাতদন্ত না করলে রক্তগঙ্গা বইবে’! এবার ফাঁস তিলোত্তমার ‘কাকা’র আসল পরিচয়

শীর্ষ আদালতের (Supreme Court) পর্যবেক্ষণ, ‘বর্তমানে পর্নোগ্রাফি দেখার মতো গুরুতর সমস্যা নিয়ে শিশুরা লড়ছে। সমাজকে এতখানি পরিণত হতে হবে যে সাজার পরিবর্তে শিক্ষা দেওয়া যায়’। এদিন মাদ্রাজ হাইকোর্টের রায়কে খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট। একইসঙ্গে জানায়, শিশুদের যৌনতার ভিডিও তৈরি এবং ডাউনলোড করা শাস্তিযোগ্য অপরাধ। একইসঙ্গে এগুলি প্রকাশ করা এবং শেয়ার করাও অপরাধ।

Supreme Court

এখানেই শেষ নয়! এদিন ‘চাইল্ড পর্নোগ্রাফি’ শব্দবন্ধ নিয়েও বড় নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট (Supreme Court)। শীর্ষ আদালত তরফে সংশ্লিষ্ট শব্দবন্ধের পরিবর্তে ‘চাইল্ড সেক্সুয়ালি অ্যাবিউসিভ অ্যান্ড এক্সপ্লয়টিভ মেটিরিয়াল’ করতে বলে কেন্দ্রকে অর্ডিন্যান্স আনার নির্দেশ দিয়েছে। পরবর্তীকে ওই শব্দবন্ধ যাতে ব্যবহার না হয়ে সেটাও সুনিশ্চিত করার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর