আকাশপথে খেল দেখিয়েছেন এই ৫ নারী! অনুপ্রাণিত করবে আপনাকেও, দেখুন তো চেনেন নাকি ?

বাংলাহান্ট ডেস্ক : 1932 সালের 8 অক্টোবর পথচলা শুরু করে ইন্ডিয়ান এয়ার ফোর্স (IAF)। আকাশসীমা সুরক্ষিত রাখা ও যুদ্ধ বিমান পরিচালনার মতো গুরু দায়িত্ব রয়েছে ইন্ডিয়ান এয়ার ফোর্সের উপর। আজ আমার এই প্রতিবেদনে জানব ভারতীয় বায়ু সেনার ৫ জন অনুপ্রেরণামূলক কিছু লেডি অফিসারের সম্পর্কে যাঁরা সৃষ্টি করেছেন ইতিহাস।

ভারতীয় বায়ু সেনার (IAF) বিখ্যাত মহিলারা

• অবনী চতুর্বেদী : 1993 সালের 27 শে অক্টোবর মধ্যপ্রদেশের রেওরা জেলায় জন্ম ফ্লাইট লেফটেন্যান্ট অবনী চতুর্বেদীর। মোহনা সিং জিতারওয়াল এবং ভাবনা কান্থের সাথে অবনী চতুর্বেদীকে প্রথম মহিলা যুদ্ধের পাইলট হিসাবে ঘোষণা করা হয়েছিল। হায়দ্রাবাদ এয়ার ফোর্স একাডেমিতে প্রশিক্ষণ নিয়েছিলেন অবনী। প্রথম ভারতীয় মহিলা পাইলট হিসাবে একক ভাবে 2018 সালে অবনী মিগ-21 চালিয়েছিলেন। অবনী চতুর্বেদী 2018 সালে বনস্থলী বিদ্যাপীঠ থেকে ডক্টরেট ও 2020 সালে রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ কর্তৃক নারী শক্তি পুরস্কারে ভূষিত হন।

   

আরোও পড়ুন : মহিলা কর্মীদের জন্য বছরে বাড়তি ৬ দিন ছুটি! কাটা যাবে না বেতন! বিরাট উদ্যোগ সরকারের

• উইং কমান্ডার খুশবু গুপ্তা : 2007 সালে হেলিকপ্টার পাইলট হিসেবে আইএএফ-এ কমিশন পান খুশবু গুপ্তা। বিশ্বের সর্বোচ্চ যুদ্ধক্ষেত্র সিয়াচেন হিমবাহ সহ উত্তর-পূর্ব এবং লাদাখ অঞ্চলে ফ্লাইং অপারেশনের অভিজ্ঞতা রয়েছে তাঁর। SSB ক্লিয়ার করে 2006 সালের জানুয়ারিতে হায়দ্রাবাদের দুন্ডিগালে প্রশিক্ষণে যোগ দেন খুশবু।

IAF

• মোহনা সিং জিতারওয়াল : ভারতের প্রথম মহিলা ফাইটারদের মধ্যে একজন মোহনা সিং জিতারওয়াল। দুই সহযোদ্ধা ভাবনা কাঁথ এবং অবনী চতুর্বেদীর সাথে প্রথম মহিলা কমব্যাট পাইলট হন মোহনা সিং জিতারওয়াল। 2016 সাথে ভারতীয় বায়ুসেনার ফাইটার স্কোয়াড্রনে অন্তর্ভুক্ত হন মোহনা। ভারতীয় বিমান বাহিনীতে ফাইটার স্ট্রিমের পরীক্ষামূলক প্রোজেক্টে অন্তর্ভুক্ত ছিলেন মোহনা। রোলার স্কেটিং, ব্যাডমিন্টন এবং গান, চিত্রকলার মতো অন্যান্য বিষয়েও পারদর্শী মোহনা।

আরোও পড়ুন : তীব্র তাপপ্রবাহ! পুজোর আগেই বদলে যাবে স্কুলের সময়? এল চিঠি, কি জানা যাচ্ছে?

• ফ্লাইট লেফটেন্যান্ট গুঞ্জন সাক্সেনা : বিমান বাহিনী (IAF) অফিসার এবং প্রাক্তন হেলিকপ্টার পাইলট গুঞ্জন সাক্সেনা 1994 সালে IAF তে যোগ দেন। শ্রীবিদ্যা রাজনের পরে দ্বিতীয় মহিলা আইএএফ অফিসার হিসাবে 1999 কারগিল যুদ্ধে অংশ নেন গুঞ্জন সাক্সেনা। সাত বছর কাজ করার পর 2004 সালে হেলিকপ্টার পাইলট হিসেবে অবসর নেন গুঞ্জন সাক্সেনা।

IAF shows power on PAK border.

• ফ্লাইট লেফটেন্যান্ট ভাবনা কাঁথ : ভাবনা কাঁথ ভারতের প্রথম মহিলা ফাইটার পাইলটদের একজন। 2016 সালে ভারতীয় বায়ুসেনার ফাইটার স্কোয়াড্রনে অন্তর্ভুক্ত করা হয় ভাবনাকে। ব্যাডমিন্টন, সাঁতার এবং চিত্রকলার পাশাপাশি বিভিন্ন খেলাধুলার অনুরাগী ভাবনা কাঁথ।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর