মাত্র ২০৮ টাকায় B Tech! আদৌ সম্ভব? বাংলার এই কলেজেই মিলবে সুযোগ! ভর্তির নিয়ম জানেন?

বাংলাহান্ট ডেস্ক : অনেকেরই স্বপ্ন থাকে ইঞ্জিনিয়ারিং  নিয়ে পড়াশোনা করার। জানেন বাংলার এই কলেজে মাত্র ২০৮ টাকায় করা যায় বি-টেক (B Tech)? বাঁকুড়া শহর সংলগ্ন পুয়াবাগানে উন্নয়নী ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ারিং কলেজ দিচ্ছে এই সুযোগ। মাত্র ২০৮ টাকার বিনিময়ে এই কলেজ থেকে আপনারা বি-টেক (B Tech) ডিগ্রি লাভ করতে পারেন।

B Tech করার দুর্দান্ত সুযোগ

উন্নয়নী ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ারিং সম্প্রতি পা দিল ২৭ বৎসরে। যদিও আরজিকর কাণ্ডের বিচার চেয়ে এই বছর প্রতিষ্ঠা দিবস উদযাপন করা হয়নি। অনেকেই মনে করেন ইঞ্জিনিয়ারিং পড়ার খরচ বিপুল। তবে বাঁকুড়ার (Bankura) মেধাবী ছাত্র-ছাত্রীদের অত্যন্ত সুলভ মূল্যে ইঞ্জিনিয়ারিং পড়ার সুযোগ করে দিচ্ছে উন্নয়নী ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ারিং।

   

B Tech

এই কলেজে চার বছরের বি-টেক (B Tech) ডিগ্রী কমপ্লিট করতে খরচ হয় আড়াই লক্ষ টাকা মতো। তবে সরকারের স্বামী বিবেকানন্দ স্কলারশিপ লাভ করলে চার বছরে মাত্র ১০ হাজার টাকা খরচ করতে হবে ইঞ্জিনিয়ারিং ডিগ্রী পড়ার জন্য। হিসাব করলে দাঁড়াচ্ছে গড়ে প্রতিমাসে মাত্র ২০৮ টাকা খরচ করলে এখানে ইঞ্জিনিয়ারিং পড়ার সুযোগ পেয়ে যাবেন পড়ুয়ারা।

আরোও পড়ুন : অবিশ্বাস্য! ১ বছরের জন্য এক্কেবারে ফ্রি রিচার্জ!Jio’র এই দুর্দান্ত অফারটি পেতে করে ফেলুন এই কাজটি

উন্নয়নীর চেয়ারপারর্সন শশাঙ্ক দত্ত জানিয়েছেন, “এত কম খরচে ভারতবর্ষের আর অন্য কোথাও ইঞ্জিনিয়ারিং পড়ানো হয় না। আমরা সেটা করছি। কম খরচে হলেও আমরা বিশ্বমানের পরিকাঠামো এবং পড়াশোনা করাই ছাত্র-ছাত্রীদের।” কম্পিউটার সায়েন্স, আইটি, সিভিল, মেকানিক্যাল, ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন, অ্যাপ্লাই ইলেকট্রনিক্স অ্যান্ড ইন্সট্রুমেন্টেশনে বি-টেক (B Tech) করার সুযোগ রয়েছে এখানে।

1548313933php5PIAMj

কলেজ কর্তৃপক্ষ বলছে ভবিষ্যতে আইটিআই নিয়েও পড়াশোনা করা যাবে এখানে। এছাড়া রয়েছে দুটি এম -টেক কোর্স। ছাত্র-ছাত্রীদের জন্য এখানে রয়েছে খুব কম খরচে হোস্টেলের ব্যবস্থা। বর্তমানে প্রায় ১২০০ পড়ুয়া ও শতাধিক শিক্ষক-শিক্ষিকা রয়েছেন এই কলেজে। সবমিলিয়ে বাঁকুড়া জেলার প্রান্তিক মেধাবী ছাত্র-ছাত্রীদের স্বপ্ন সার্থক করার লক্ষ্যে এগিয়ে চলেছে উন্নয়নী ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ারিং।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর