বুধেই বাড়তে পারে DA, ৩ না ৪? কত শতাংশ বাড়বে? কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য ফাইনাল আপডেট

বাংলা হান্ট ডেস্কঃ চলছে সেপ্টেম্বর মাস। সব কিছু ঠিক থাকলে চলতি সেপ্টেম্বরের শেষে বা অক্টোবরের গোড়াতেই সরকারি কর্মীদের (Government Employees) ডিএ (Dearness Allowance) বৃদ্ধির ঘোষণা করতে পারে কেন্দ্র। একাধিক রিপোর্ট অনুযায়ী আগামীকাল ২৫সেপ্টেম্বর মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষনা হতে পারে। যা গত ১ জুলাই থেকে এই ডিএ কার্যকর হবে। অর্থাৎ বর্ধিত বেতনের পাশাপাশি এরিয়ার-ও পাবেন কেন্দ্র সরকারি কর্মীরা।

এবারে কত শতাংশ ডিএ বাড়বে? একাধিক প্রতিবেদনে দাবি করা হচ্ছে এবার ৩% ডিএ বাড়তে পারে। আবার কোথাও কোথাও বলা হচ্ছে এবার ডিএ বাড়তে পারে ৪ শতাংশ। যদিও ৩ শতাংশ ডিএ বৃদ্ধির সম্ভাবনাই বেশি। তবে উৎসবের মরসুমে ৪ শতাংশও মহার্ঘ ভাতাও ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার।

   

ডিএ প্রদান করা হয় কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের। পেনশনভোগীরাও এই সরকারি ভাতা পেয়ে থাকেন। যার ডিয়ারনেস রিলিফ। নিয়ম মতো বছরে দু’বার নিজের কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি করে কেন্দ্রীয় সরকার। জানুয়ারি এবং জুলাই এই দুই মাসে এই ভাতা কার্যকর করা হয়।

এর আগে চলতি বছরের মার্চ মাসে শেষবার ডিএ বৃদ্ধির ঘোষণা করেছিল কেন্দ্র। সেই সময় ৪ শতাংশ ডিএ বৃদ্ধি করা হয়েছিল। জানুয়ারি মাসে মহার্ঘ ভাতা ৪৬ শতাংশ থেকে ৫০ শতাংশে পৌঁছেছে। বর্তমানে পঞ্চাশ শতাংশ করে ডিএ পাচ্ছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। এরই মধ্যে ফের বাড়বে ডিএ। এবার ডিএ বাড়ালে তার পরিমাণ ৫৩-৫৪ শতাংশ ছুঁয়ে যাবে।

Central Government employees Dearness Allowance hike latest update

আরও পড়ুন: গরম কাটিয়ে ভারী বৃষ্টি! নিম্নচাপের জেরে আজ থেকে ভিজবে দক্ষিণবঙ্গের সব জেলা: আবহাওয়ার খবর

এদিকে বহুদিন ধরেই কোভিডকালের বকেয়া ডিএ মিটিয়ে দেওয়ার জন্য আবেদন জানাচ্ছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। সেই সময় জরুরিকালীন পরিস্থিতিতে সরকারি কর্মীদের ডিএ ১৮ মাসের জন্য দেওয়া হয়নি। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক তাই বকেয়া মিটিয়ে দেওয়ার জন্য সুর চড়াচ্ছেন কেন্দ্রের কর্মীরা। যদিও সম্প্রতি কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী জানিয়ে দিয়েছেন, সরকার কোভিড-১৯ মহামারীর সময়েই বকেয়া ডিএ এবং ডিয়ারনেস রিলিফ নিয়ে এখনই বিবেচনা করছে না।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর