পুজোর আগেই লক্ষ্মীলাভ! ফের এক দফায় DA বাড়াল রাজ্য সরকার! এবার কত শতাংশ জানেন?

বাংলা হান্ট ডেস্কঃ অক্টোবর মাস থেকেই গোটা দেশ জুড়ে উৎসবের মরসুম শুরু হয়ে যাবে। দুর্গাপুজো থেকে শুরু করে কালীপুজো, পরপর রয়েছে সব। তার আগেই রাজ্য সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধির ঘোষণা করা হল। দীর্ঘদিন ধরেই মহার্ঘ ভাতা (Dearness Allowance) বাড়ানোর দাবি করা হচ্ছিল। অবশেষে সেই দাবি মেনে নিল সরকার।

  • এবার কত শতাংশ ডিএ (Dearness Allowance) বাড়ছে?

ডিএ বৃদ্ধি নিয়ে প্রায়ই সরব হন সরকারি কর্মীরা (Government Employees)। কখনও তাতে সাড়া দেয় সরকার, কখনও দেয় না। এবার যেমন সরকারি কর্মীদের দাবি মেনে নেওয়া হয়েছে। ইতিমধ্যেই মহার্ঘ ভাতা বৃদ্ধির জন্য রাজ্য সরকার পর্যাপ্ত অর্থ বরাদ্দ করেছে ফলে খবর। ফলের উৎসবের মরসুমেই মুখে হাসি ফুটতে চলেছে অগুনতি সরকারি কর্মচারীর।

   
  • উৎসবের আবহে লক্ষ্মীলাভ!

সম্প্রতি উত্তরাখণ্ড সরকারের (Government of Uttarakhand) তরফ থেকে জানানো হয়েছে, ওই রাজ্যের পুরনিগম, কাউন্সিল এবং উন্নয়ন পরিষদের কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হবে। ৪% হারে ডিএ বাড়ানো হবে বলে জানিয়েছে সরকার। ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে তা কার্যকর হবে বলে ঘোষণা করা হয়েছে। একাধিক রিপোর্ট বলছে, সরকারের এই সিদ্ধান্তের ফলে প্রায় ৩৫,০০০ কর্মী লাভবান হবেন।

আরও পড়ুনঃ ট্রাম বিদায়ের সঙ্গে ফিরহাদ-যোগ? নাম না করেই কলকাতার মেয়রকে আক্রমণ শানালেন গর্গ চট্টোপাধ্যায়

এর আগেও ৪% হারে মহার্ঘ ভাতা (Dearness Allowance) বাড়িয়েছিল উত্তরাখণ্ড সরকার। সেই রাজ্যের সরকারি কর্মী এবং পেনশনভোগীদের মহার্ঘ ভাতা ৪২% থেকে বৃদ্ধি করে ৪৬% করা হয়েছিল। বর্তমানে সপ্তম বেতন কমিশনের অধীন ৪৬% হারে ডিএ পান সংশ্লিষ্ট রাজ্যের সরকারি কর্মচারী ও পেনশনভোগীরা।

Dearness Allowance

এদিকে গত কয়েক মাস ধরে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ (DA) বৃদ্ধি নিয়েও নানান আপডেট সামনে আসছে। একাধিক রিপোর্ট বলছে, প্রত্যেক বছর যেন উৎসবের আবহে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ এবং রিটায়ার্ড কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিআর বাড়ানো হয়, এবারও তেমনটা হবে। বর্তমানে তাঁরা ৫০% হারে ডিএ এবং ডিআর পাচ্ছেন। শোনা যাচ্ছে, এবার ৩% অথবা ৪% হারে তা বাড়ানো হতে পারে।

এখনও অবধি কেন্দ্রের তরফ থেকে মহার্ঘ ভাতা (Dearness Allowance) বৃদ্ধির বিষয়ে অফিশিয়ালি কিছু ঘোষণা করা হয়নি। তবে একাধিক রিপোর্ট অনুযায়ী, শীঘ্রই এই বিষয়ে ঘোষণা করা হবে। এবার সরকার কবে এই নিয়ে ঘোষণা করে সেটাই এখন দেখার।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর