অভিযোগকারিণীর বিরুদ্ধেই পাল্টা মামলা! দোষী প্রমাণ হলে জেল! হাইকোর্টের নির্দেশে তোলপাড়

বাংলা হান্ট ডেস্কঃ অভিযোগকারিণীর বিরুদ্ধে পাল্টা মামলা! সম্প্রতি এক মামলায় এমনই নজিরবিহীন নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। যৌন নিগ্রহের মিথ্যে অভিযোগ করার কারণে অভিযোগকারী তরুণীর বিরুদ্ধে স্বতঃপ্রণোদিতভাবে মামলা দায়ের করার নির্দেশ দিয়েছে উচ্চ আদালত। স্বাভাবিকভাবেই এই নিয়ে জোর শোরগোল পড়ে গিয়েছে।

  • দোষী প্রমাণিত হলে কারাদণ্ডের সাজা (Calcutta High Court)?

গত বছর আগস্ট মাসে মুর্শিদাবাদের বহরমপুরে এই শ্লীলতাহানির ঘটনা ঘটে বলে অভিযোগ। স্থানীয় ৩ যুবকের বিরুদ্ধে নাবালিকা মেয়ের যৌন নির্যাতনের অভিযোগ এনেছিলেন এক ব্যক্তি। দাবি করেন, ওই ৩ জন তাঁর মেয়েকে ফুসলিয়ে নিয়ে গিয়ে একাজ করেছে। তাঁর অভিযোগের ভিত্তিতে অভিযুক্তদের বিরুদ্ধে পকসো আইনের ধারায় অভিযোগ দায়ের করে গ্রেফতার করে পুলিশ (Police)।

   

অভিযোগপত্র অনুযায়ী, যে সময় এই শ্লীলতাহানির ঘটনা ঘটেছিল সেই সময় ওই মেয়েটির বয়স ১৮ হয়নি। ১৮ বছরের থেকে কিছুদিন কম ছিল তাঁর বয়স। সেই বছরেরই ১৭ আগস্ট ম্যাজিস্ট্রেটের কাছে গোপন জবানবন্দি দেন ওই যুবতী। তিনি জানান, অভিযুক্ত ৩ ব্যক্তি তাঁর ওপর যৌন নির্যাতন করেছে। সেই সময় তাঁর বয়স ১৮ হয়ে গিয়েছে। যে কারণে আদালতের তরফ থেকে অভিযুক্তদের জামিনের আর্জি খারিজ করে দেওয়া হয়।

আরও পড়ুনঃ আরজি করের ক্রাইম সিন থেকে উদ্ধার ‘এই জিনিস’! ঘুরে যাবে তদন্তের মোড়? ফাঁস হতেই তোলপাড়

নিম্ন আদালতে জামিন না পেয়ে হাইকোর্টের (Calcutta High Court) দ্বারস্থ হন অভিযুক্তরা। বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে মামলার শুনানির সময় অভিযোগকারিণীর আইনজীবী জানান, ম্যাজিস্ট্রেটের সামনে গোপন জবানবন্দি দেওয়ার সময় ওই যুবতী মিথ্যে বলেছিলেন। তাঁর দাবি, চাপে পড়ে মিথ্যে জবানবন্দি দিয়েছিলেন তিনি।

Calcutta High Court

এরপরেই পাল্টা সরকারি আইনজীবী বলেন, এই স্বীকারোক্তির পর হাইকোর্টের বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করা উচিত। উভয় পক্ষের সওয়াল জবাব শোনার পর অভিযোগকারিণীর বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত মামলা দায়েরের নির্দেশ দেয় আদালত (Calcutta High Court)।  সেই সঙ্গেই ৩ অভিযুক্তের জামিনও মঞ্জুর করা হয়।

হাইকোর্ট জানিয়েছে, এই মামলার বিচারপ্রক্রিয়া নিম্ন আদালতে চলবে। সেই সঙ্গে উল্লেখ করা হয়েছে, একজনের মিথ্যে জবানবন্দির কারণে বিনা কারণে ৩ জন ব্যক্তি বিগত ১ বছর ধরে জেলবন্দি। এটা মেনে নেওয়া যাবে না। এই ধরণের ঘটনা যে বরদাস্ত করা হবে না, আদালতের এই নির্দেশেই কার্যত পরিষ্কার।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর