পুজোর আগেই মালামাল! অ্যাকাউন্টে ঢুকবে কড়কড়ে ২৪,০০০! লক্ষ্মীলাভ এই সরকারি কর্মীদের

বাংলা হান্ট ডেস্কঃ সেপ্টেম্বর মাস শেষ হলেই শুরু হয়ে যাবে উৎসবের মরসুম! অক্টোবর মাসের শুরুতেই মহালয়া। এরপর এক এক করে রয়েছে দুর্গাপুজো, লক্ষ্মীপুজো, কালীপুজো। এই আবহে এবার সরকারি কর্মীদের জন্য বড় খবর! উৎসবের আবহেই লক্ষ্মীলাভের সুখবর দিতে পারে সরকার (Dearness Allowance)। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে তেমনটাই দাবি করা হয়েছে।

  • পুজোর আগেই পকেট ভরবে এই সরকারি কর্মীদের (Dearness Allowance)!

মাস দুয়েক ধরেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের (Government Employees) মহার্ঘ ভাতা বাড়ানো নিয়ে নানান কানাঘুষো শোনা যাচ্ছে। কবে ডিএ বৃদ্ধির ঘোষণা করা হবে? কত শতাংশ ডিএ বাড়ানো হবে, এই নিয়ে চলছে বিস্তর জল্পনা কল্পনা। এবার এই নিয়ে প্রকাশ্যে এল নয়া আপডেট। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, বুধবার তথা আজই কেন্দ্রীয় মন্ত্রীসভার বৈঠক হতে পারে। এরপরেই মিলতে পারে মহার্ঘ ভাতা বৃদ্ধির সুখবর।

   
  • অ্যাকাউন্টে কত ঢুকবে?

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের সাধারণত বছরে দু’বার ডিএ (DA) বাড়ানো হয়। চলতি বছর ইতিমধ্যেই একবার মহার্ঘ ভাতা বাড়ানো হয়েছে। এবার দ্বিতীয় দফার পালা। রিপোর্ট বলছে, ২০২৪ সালের জানুয়ারি থেকে জুন মাস অবধি এআইসিপিআই সূচক ১.৫ পয়েন্ট বেড়েছে। সেই ভিত্তিতে এবার কেন্দ্রীয় সরকারি কর্মীদের ৩% থেকে ৪% ডিএ বাড়ানো হতে পারে বলে অনুমান করা হচ্ছে।

আরও পড়ুনঃ পুজোর আগেই শোকের ছায়া! তৃণমূল সাংসদের আকস্মিক প্রয়াণ, তোলপাড় রাজ্য

এবার যদি ৪% হারে ডিএ বাড়ায় কেন্দ্র, তাহলে সরকারি কর্মীরা কত টাকা করে পাবেন সেই হিসেব তুলে ধরা হল। যে সকল সরকারি কর্মীর মূল মাইনে (Basic Salary) ১৮,০০০ টাকা তাঁরা মাসে ৭২০ টাকা বেশি পাবেন। এক বছরে সেই অঙ্কটা হচ্ছে ৮৬৪০ টাকা। এবার বেতন যত বাড়বে ততই বৃদ্ধি পাবেন এই টাকার অঙ্ক।

Dearness Allowance

যেমন যে সকল কেন্দ্রীয় সরকারি কর্মচারীর মাসিক বেতন ২৫,০০০ টাকা, তাঁরা প্রত্যেক মাসে ১০০০ টাকা পাবেন। এক বছরের হিসেবে সেটা হচ্ছে ১২,০০০ টাকা। ৩০,০০০ টাকা মূল বেতন হলে মাসিক ১২০০ টাকা পাওয়া যাবে। এক বছরের হিসেবে সেটা হচ্ছে ১৪,৪০০ টাকা এবং যে সকল কর্মচারীর মূল বেতন ৫০,০০০ টাকা, ৪% হারে ডিএ (Dearness Allowance) বাড়ানো হলে তাঁরা মাসিক ২০০০ টাকা করে পাবেন। সেক্ষেত্রে এক বছরে তাঁদের প্রাপ্ত টাকা হবে ২৪,০০০।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর