’২৪ ঘণ্টার মধ্যে…’! ১১২ ফুটের দুর্গা নিয়ে মামলা, তোলপাড় করা নির্দেশ হাইকোর্টের!

বাংলা হান্ট ডেস্কঃ দুর্গাপুজো মানে বাংলার গর্ব, বাঙালির আবেগ! সারা বছর পুজোর কয়েকটা দিনের জন্য অপেক্ষা করে থাকেন বহু মানুষ। অক্টোবর মাসেই বছরব্যাপী সেই অপেক্ষার অবসান হতে চলেছে। রাজ্যের কমবেশি প্রায় প্রত্যেক পুজো প্যান্ডেলেই চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। এমতাবস্থায় রানাঘাটের একটি ক্লাবের ১১২ ফুটের দুর্গা নিয়ে মামলা হয়েছে কলকাতা হাইকোর্টে (Calcutta High Court)। এবার এই নিয়ে বিরাট নির্দেশ দিল আদালত।

  • ১১২ ফুটের দুর্গা মামলায় কী বলল হাইকোর্ট (Calcutta High Court)?

এই পুজোর জন্য পুলিশি অনুমতি মেলেনি বলেনি অভিযোগ। এরপরেই জল গড়ায় উচ্চ আদালত অবধি। হাইকোর্টের দ্বারস্থ হন পুজো (Durga Puja) কমিটির সদস্যরা। অনুমতি চেয়ে আদালতের দৃষ্টি আকর্ষণ করা হয়। এই মামলায় এবার আগামী ২৪ ঘণ্টার মধ্যে জেলাশাসককে সিদ্ধান্ত নিতে বলল হাইকোর্ট।

   

বুধবার বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের বেঞ্চে এই মামলার শুনানি হয়েছে। উচ্চ আদালতের নির্দেশ, বৃহস্পতিবার দুপুর ২টোর মধ্যে নদিয়ার জেলাশাসককে এই বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে। তার ওপর ভিত্তি করে মামলার পরবর্তী শুনানি হবে। আগামীকাল বিকেলেই ফের ১১২ ফুটের দুর্গা নিয়ে হওয়া এই মামলা শুনবে হাইকোর্ট (Calcutta High Court)।

আরও পড়ুনঃ ‘কুইন্টাল কুইন্টাল জল ছাড়া হয়েছে’! রচনার কথা শুনে বিজেপি বলল, ‘মিউজিয়ামে রাখা উচিত’!

প্রত্যেক বছর দুর্গাপুজোয় রাজ্যের পুজো কমিটিগুলি নানান চমক দেয়। এবার যেমন দর্শনার্থীদের তাক লাগিয়ে দিতে ১১২ ফুটের দুর্গা প্রতিমা (Durga Idol) তৈরি করছে রানাঘাটের অভিযান সঙ্ঘ পুজো কমিটি। তবে অভিযোগ, তাতে পুলিশি অনুমতি পাওয়া যায়নি।

এই বিষয়ে পুজো উদ্যোক্তাদের আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য এবং ফিরদৌস শামিম বলেন, বিগত প্রায় পাঁচ দশক ধরে ওই ক্লাব পুজো করছে। কোনও বার অনুমতি নিয়ে সমস্যা হয় না। এবার গত ৩ সেপ্টেম্বর সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অনুমতি চাওয়া হয়। সেই সময় কোনও সিদ্ধান্ত না জানানো হলেও কর্তৃপক্ষের তরফ থেকে কোনও আপত্তিও করা হয়নি। তবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ওই প্যান্ডেলের জন্য অনুমতি দেওয়া উচিত নয় বলার পরেই নাকি পুলিশ গিয়ে প্যান্ডেল তৈরিতে বাধা দেয়।

Calcutta High Court

পুজো উদ্যোক্তাদের আইনজীবীদের কথায়, এই বছর ১১২ ফুটের দুর্গা বানাচ্ছে ওই ক্লাব। যা কিনা নজির তৈরি করতে পারে। ওই পুজো দেখতে রাষ্ট্রপুঞ্জের প্রতিনিধিরাও আসতে পারেন বলে জানিয়েছেন তাঁরা। পাল্টা রাজ্যের আইনজীবী দেশপ্রিয় পার্কের ৮৮ ফুটের দুর্গার কথা স্মরণ করিয়ে বলেন, রানাঘাটের ওই পুজোতেও পদপিষ্ট হওয়ার ঘটনা ঘটার মতো আশঙ্কা। সেই কারণে ওই পুজোকে অনুমতি দেওয়া উচিত নয় বলে দাবি করে রাজ্য।

এদিনের শুনানিতে উভয় পক্ষের সওয়াল জবাব শোনার পর হাইকোর্টের (Calcutta High Court) বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্য বলেন, কর্তৃপক্ষ এতদিন কেন কোনও সিদ্ধান্ত জানাননি? অনুমতি প্রদান করা হবে কিনা সেটা তারা আরও আগে জানাতে পারতেন। এরপরেই ২৪ ঘণ্টার মধ্যে জেলাশাসককে সিদ্ধান্ত জানানোর নির্দেশ দেয় আদালত।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর