বাড়িতে রাখুন এই ৫টি গাছ! কম আলোতে তো বাড়বেই, সেইসাথে ২৪ ঘন্টা দেবে অক্সিজেন

বাংলা হান্ট ডেস্ক : প্রায় অধিকাংশ মানুষই গাছ (Plants) লাগিয়ে থাকেন। কেউ শখ করে বাগান তৈরি করেন। কেউ আবার নিজের ব্যালকনিকে এমন সুন্দর করে গাছ (Plants) দিয়ে সাজান যে দেখলে চোখ জুড়ে যায়। আজকাল জায়গার অভাবে অনেকে ঘরের ভিতর গাছ (Plants) লাগিয়ে থাকেন। কিন্তু গাছ শুধু লাগালেই হলো না। সেইসাথে গাছের পরিচর্যা করা উচিত। জল, সার ছাড়াও গাছের সবথেকে বেশি প্রয়োজন সূর্যের রোদ।

বাড়িতে অক্সিজেনের যোগান দেয় এই ৫ গাছ (Plants)

রোদ না থাকলেও গাছ বৃদ্ধি পায় না। বাড়িতে কম জায়গা থাকার কারণে, রোদ কম ঢোকার কারণে অনেকেই গাছ লাগাতে চান না। তবে এমন কিছু গাছ আছে যেগুলি কম আলোতে বেড়ে ওঠে। সেইসাথে বাতাসকে এবং ঘরকে রাখে দূষণমুক্ত ও পাওয়া যায় অক্সিজেন।

   
  • কি সেই গাছ দেখুন তার তালিকা:

১) স্নেক প্ল্যান্ট:

বাড়িতে রাখার জন্য সবথেকে আদর্শ গাছ স্নেক প্ল্যান্ট। এই গাছগুলো অন্ধকারময় ঘরেও দিব্যি বেড়ে ওঠে। খুব সামান্য আলোই এই গাছের জন্য প্রয়োজন। এমনকি খুব বেশি জলের দরকার পড়ে না। বাজারে গেলেই বিভিন্ন রকম স্নেক প্ল্যান্ট দেখতে পাবেন। ঘর সাজাতে চাইলে এই গাছগুলি ঘরে আনতে পারেন।

 

plant

২) এরিকা পাম:

বাড়ি হোক কিংবা অফিস যেকোনো জায়গায় রাখতে পারেন। ছোট্ট এই গাছ যেমন দেখতে সুন্দর তেমনি পরিচর্যারও বেশি প্রয়োজন পড়ে না। নূন্যতম আলোতে দিব্যি বেড়ে ওঠে। সবুজ এই গাছ বাড়িতে রাখলে অক্সিজেনের অভাব হয় না।

৩) মানিপ্ল্যান্ট:

প্রায় বেশিরভাগ বাড়িতেই এই গাছের দেখা মেলে। ঘরের যেকোনো কোণায় হোক কিংবা বাড়ির ব্যালকনি, এমনকি বসার ঘরেও রাখতে পারেন। ছোট্ট যেকোনো পাত্রে জল দিয়ে এই গাছ রাখলে সহজেই বেড়ে ওঠে। লতানো এই গাছের জন্য অতিরিক্ত রোদের প্রয়োজন পড়ে না।

আরও পড়ুন : কুকুর তাড়াতে নীল জল মোক্ষম দাওয়াই! তবে এতে আদৌ কাজ হয়, কি বলছে বিজ্ঞান?

plant 3

৪) সিঙ্গোনিয়াম:

সিঙ্গোনিয়াম গাছ রাখতে অনেকেই পছন্দ করেন। এই গাছ রাখার জন্য বেশি খাটনির প্রয়োজন নেই। কম আলোতে এই গাছ দিব্যি সজাগ থাকে।

৫) কোলিসিয়াস:

বাহারি গাছ ঘরে রাখতে চাইলে এটা আদর্শ গাছ। দেখতে যেমন সুন্দর, তেমনি জায়গাও নেয় অল্প। অন্যান্য গাছের মতো এই গাছও কম রোদে বেড়ে ওঠে।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর