‘৩ অক্টোবরই..,’ পুজোর আগেই জামিন পাচ্ছেন পার্থ? নিয়োগ দুর্নীতি মামলায় বড় খবর

বাংলা হান্ট ডেস্কঃ ২০২২ সালেই জুলাই মাসে নিয়োগ দুর্নীতি (Recruitment Scam) মামলায় ইডির হাতে গ্রেফতার হন রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)। সেই থেকে জেলেই দিন কাটছে তার। দীর্ঘ এই সময়ের মধ্যে একাধিকবার জামিনের আবেদন জানিয়েছেন পার্থ। তবে ‘প্রভাবশালী’ তত্ত্বে কোনও সুরাহা হয়নি। এতদিন পার্থকে প্রভাবশালী আখ্যা দিয়ে এসেছে ইডি-সিবিআই। তবে এদিন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার যুক্তি খারিজ করে পাল্টা হাইকোর্টে (Calcutta High Court) পার্থর আইনজীবীর দাবি, পার্থ চট্টোপাধ্যায় তো আর প্রভাবশালী নন। তাহলে কেন এখনও জামিন পাচ্ছেন না তিনি?

পার্থর জামিন মামলার শুনানিতে তার আইনজীবীর দানি, ‘পার্থ এখন আর মন্ত্রী নন। কোনও রাজনৈতিক প্রভাবশালী নেতাও এখন তার পাশে নেই। সম্পূর্ণভাবে তিনি এখন একা। ফলে এতদিন থেকে তার বিরুদ্ধে যে ‘প্রভাবশালী’ তকমা রয়েছে, তা এখন সরানো উচিৎ। এদিন এই মামলার শুনানিতে সদ্য জামিন পাওয়া অরবিন্দ কেজরীওয়াল, অনুব্রত মণ্ডল থেকে শুরু করে মণীশ সিসোদিয়ার প্রসঙ্গও উল্লেখ করেন।

   

পার্থর আইনজীবীর সওয়াল, বিভিন্ন মামলায় কেজরীওয়াল, সিসোদিয়া, অনুব্রত মণ্ডলরাও গ্রেফতার হয়েছিলেন। তাদের সাথেও কেন্দ্রীয় এজেন্সি ‘প্রভাবশালী’ তকমা জুড়ে দিয়েছিল। তারা তো এখনও প্রভাবশালী। অথচ তারা সকলেই জামিন পেয়ে গিয়েছেন। আইনজীবীর দাবি, পার্থ চট্টোপাধ্যায় এখন আর প্রভাবশালী নন। তাহলে কোন তিনি জামিন পাবেন না?

প্রসঙ্গত, এর আগে পার্থর জামিন মামলায় সিবিআইয়ের প্রধান যুক্তি ছিল, পার্থ প্রাক্তন শিক্ষামন্ত্রী। তিনি যথেষ্ট প্রভাবশালী। যদি আদালত তাকে জামিন দেয় তাহলে এই মামলার তদন্তকে প্রভাবিত করতে পারেন। রাজনৈতিক প্রভাব কাজের লাগিয়ে সাক্ষীদের উপরও প্রভাব খাটাতে পারেন। তথ্যপ্রমাণ নষ্টেরও সম্ভাবনা থাকবে। এদিন পার্থর আইনজীবীর দাবি, পার্থ চট্টোপাধ্যায় আর প্রভাবশালী নন।

পার্থর জামিন মামলা অবশ্য এদিনও ঝুলে থাকল হাইকোর্টে। আগে নিয়োগ মামলায় সিবিআইকে নিজেদের বক্তব্য লিখিত আকারে জমা দেওয়ার নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। তবে সিবিআই তা জমা দিতে পারেনি। এতেই কিছুটা বিরক্ত হন বিচারপতি। আগামী ৩ অক্টোবর,মামলার পরবর্তী শুনানি। সেইদিন সিবিআইকে লিখিত আকারে বক্তব্য জানানোর নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

partha hc 2

আরও পড়ুন: ১২,০০০ পুলিশ নিয়োগ! একইসঙ্গে প্রশিক্ষণ ও ডিউটি! মমতার ঘোষণায় নয়া বিতর্ক

এদিন হাইকোর্টের বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায় এবং বিচারপতি অপূর্ব সিংহ রায়ের বেঞ্চে ওই মামলার শুনানি হয়েছে। পার্থর পাশাপাশি এদিন নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেফতার হওয়া সুবীরেশ ভট্টাচার্য, শান্তিপ্রসাদ সিংহদেরও জামিনের মামলার শুনানি ছিল উচ্চ আদালতে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর