এখন থেকেই শুরু প্রস্তুতি! ২০২৫-এর IPL-এ হবে কতগুলি ম্যাচ? BCCI নিল বড় সিদ্ধান্ত

বাংলা হান্ট ডেস্ক: এখন থেকেই বারংবার আলোচনার কেন্দ্রবিন্দুতে উঠে আসছে আগামী বছরের IPL (Indian Premier League)। শুধু তাই নয়, ২০২৫-এর IPL শুরু হওয়ার আগে সম্পন্ন হবে মেগা নিলামও। ঠিক এই আবহেই এবার একটি বড় আপডেট সামনে এসেছে। মূলত, এবার আগামী বছরের IPL-এর ম্যাচের সংখ্যা কত হবে সেই বিষয়টি জানা গিয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য যে, ২০২৫-এর IPL-এ ম্যাচের সংখ্যা বাড়ানোর বিষয়ে জল্পনা শুরু হয়েছিল। তবে, এখন প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে পরের মরশুমেও IPL-এ ৭৪ টি ম্যাচ সম্পন্ন হবে।

২০২৫-এর IPL (Indian Premier League)-এ হবে এতগুলি ম্যাচ:

২০২৫ সালের IPL-এ ম্যাচের সংখ্যা বাড়ানো হবে না: জানিয়ে রাখি যে, যখন ২০২৩-২৭-এর জন্য IPL (Indian Premier League)-এর মিডিয়া রাইটস বিক্রি করা হয়েছিল, তখন IPL-এর প্রতিটি মরশুম অনুযায়ী ম্যাচের সংখ্যা নির্ধারণ করা হয়। যেখানে ২০২৩ এবং ২০২৪-এ ৭৪ টি ম্যাচ, ২০২৫ এবং ২০২৬-এ ৮৪ টি ম্যাচ সেট করা হয়েছিল। এদিকে, ২০২৭ সালে হওয়ার কথা সর্বাধিক ম্যাচ (৯৭)।

   

How many matches will be played in Indian Premier League 2025.

ইএসপিএন ক্রিকইনফো-র খবর অনুযায়ী, পূর্বের মরশুমের মতো IPL (Indian Premier League) ২০২৫-এ একই সংখ্যক ম্যাচ খেলা হবে। মূলত, টিম ইন্ডিয়ার খেলোয়াড়দের ওয়ার্কলডের কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী কয়েক মাস ভারতীয় দলের অত্যন্ত ব্যস্ত শিডিউল হতে চলেছে। যেখানে বাংলাদেশ থেকে শুরু করে নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়া টেস্ট সিরিজও অন্তর্ভুক্ত রয়েছে। এর পাশাপাশি বর্ডার-গাভাস্কার ট্রফির আগে দক্ষিণ আফ্রিকায় একটি T20 সিরিজও খেলার কথা রয়েছে ভারতের। এদিকে, আগামী বছর চ্যাম্পিয়ন্স ট্রফির আগে ভারতকে ইংল্যান্ডের বিরুদ্ধেও খেলতে হবে। এমন পরিস্থিতিতে, সামগ্রিকভাবে ভারতের খেলোয়াড়দের ওয়ার্কলোড সামলানো খুবই গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচিত হচ্ছে।

আরও পড়ুন: এবার বন্যা দুর্গতদের পাশে দাঁড়াল TreasureNFT! বন্দোবস্ত করা হল শুকনো খাবার-জল ও ওষুধ

কি বলেছেন BCCI সেক্রেটারি জয় শাহ: এদিকে, পরের মরশুমে ম্যাচের সংখ্যা সম্পর্কে তথ্য উপস্থাপিত করতে গিয়ে BCCI সেক্রেটারি জয় শাহ জানিয়েছেন যে, “আমরা IPL (Indian Premier League) ২০২৫-এ ৮৪ টি ম্যাচ আয়োজনের বিষয়ে সিদ্ধান্ত নিইনি। কারণ ম্যাচ বৃদ্ধির আগে আমাদের খেলোয়াড়দের ওয়ার্কলোডের দিকে নজর দিতে হবে। ৮৪ টি ম্যাচ চুক্তির অংশ। কিন্তু, ৭৪ টি ম্যাচ হবে নাকি ৮৪ টি ম্যাচ খেলা হবে তা নির্ভর করছে BCCI-এর সিদ্ধান্তের ওপর।”

আরও পড়ুন: রয়েছে খুনের অভিযোগ! বাংলাদেশে পৌঁছলেই গ্রেফতার হবেন শাকিব? অবশেষে বড় আপডেট দিল BCB

শীঘ্রই রিটেনশনের নিয়ম ঘোষণা করা হতে পারে: জানিয়ে রাখি যে, পরের মরশুমের IPL শুরু হওয়ার আগে প্রত্যেকের চোখ রয়েছে মেগা নিলামের দিকে। ফ্র্যাঞ্চাইজিগুলির পাশাপাশি, ক্রিকেট অনুরাগীরাও অপেক্ষা করছেন এটির জন্য। এমতাবস্থায়, আগামী মরশুমে দলগুলি কতজন খেলোয়াড়কে ধরে রাখতে পারবে সেই সম্পর্কিত নিয়ম এখনও অফিসিয়ালি প্রকাশ করা হয়নি BCCI-এর তরফে। যদিও, দ্রুত সেটি উপস্থাপিত করা হবে বলে জানা গিয়েছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর