ভারতে ক্রমশ কমছে বিদেশি পর্যটকদের আগমন! সামনে এল একাধিক কারণ, জানলে হবেন “থ”

বাংলা হান্ট ডেস্ক: বিশ্বজুড়ে থাকা অনবদ্য সব সৌন্দর্যকে আস্বাদন করার জন্য পর্যটকরা পাড়ি দেন দেশ-বিদেশে। ভ্রমণের এই বিষয়টি মাথায় রেখে সমগ্র বিশ্বজুড়ে ২৭ সেপ্টেম্বর দিনটি পালিত হয় “ওয়ার্ল্ড ট্যুরিজম ডে” হিসেবে। এদিকে, বিপুলসংখ্যক পর্যটক নিয়মিতভাবে প্রতিবছর বেড়াতে আসেন ভারতেও (India)। কিন্তু, এবার একটি চাঞ্চল্যকর আপডেট সামনে এসেছে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, ভারতে আসা বিদেশি পর্যটকদের সংখ্যা অনেকটাই কমেছে। বর্তমান প্রতিবেদনে আজ আমরা এই প্রসঙ্গে বিস্তারিত তথ্য উপস্থাপিত করছি।

ভারতে (India) ক্রমশ কমছে বিদেশি পর্যটকদের আগমন:

জানিয়ে রাখি যে, ভারতের (India) পর্যটন মন্ত্রকের মতে, ২০২৪ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত ১.৫ কোটি ভারতীয় পর্যটক বিদেশে গিয়েছেন। এদিকে, ২০১৯ সালে করোনার আগে প্রায় ১.৩ কোটি ভারতীয় বিদেশে গিয়েছিলেন। পরিসংখ্যান অনুযায়ী, বিগত ৫ বছরে ভারতীয়দের বিদেশে যাওয়ার সংখ্যা ১২ শতাংশ বেড়েছে। এদিকে, ২০২৪ সালের প্রথম ৬ মাসে ৪৭.৮ লক্ষ বিদেশি ভারতে এসেছিলেন। যেখানে ২০১৯ সালে, বিদেশি পর্যটকদের সংখ্যা ছিল ৫৩ লক্ষ। অর্থাৎ, সামগ্রিকভাবে তথ্য অনুসারে, ভারতে বিদেশি পর্যটকদের আগমনের সংখ্যা ১০ শতাংশ হ্রাস পেয়েছে।

   

The arrival of foreign tourists in India is gradually decreasing.

কোন দেশগুলিতে সবথেকে বেশি ভারতীয়রা গিয়েছেন: উল্লেখ্য যে, উপসাগরীয় দেশগুলি সর্বদা ভারতীয় পর্যটকদের জন্য একটি প্রিয় গন্তব্য হিসেবে বিবেচিত হয়েছে। ২০২২ সালের তথ্য অনুসারে, ৬০.৪ লক্ষ ভারতীয় এখনও পর্যন্ত সংযুক্ত আরব আমিরশাহীতে সফর করেছেন। এর পাশাপাশি ২৪.৮ লক্ষ ভারতীয় পর্যটক, সৌদি আরবে, ১৭.৩ লক্ষ, আমেরিকায়, ১০.১ লক্ষ, সিঙ্গাপুরে এবং ৯.৫ লক্ষ ভারতীয় পর্যটকব্রিটেনে গেছেন।

আরও পড়ুন: এবার বন্যা দুর্গতদের পাশে দাঁড়াল TreasureNFT! বন্দোবস্ত করা হল শুকনো খাবার-জল ও ওষুধ

কেন গিয়েছেন বিদেশে: মূলত, মানসিক স্বাস্থ্যের উন্নতি এবং বেড়ানোর জন্যই বিপুলসংখ্যক ভারতীয় নাগরিক বিদেশে পাড়ি দিয়েছেন। এছাড়াও, আরও বিভিন্ন কারণে প্রতিবছর ভারত থেকে লক্ষ লক্ষ নাগরিক বিদেশে যান। পরিসংখ্যান অনুসারে, ভারত থেকে ৩৬.৮ শতাংশ পর্যটক ভ্রমণের উদ্দেশ্যে বিদেশে পৌঁছন। ১৬.৯ শতাংশ নাগরিক ব্যবসার জন্য, ৩.৫ শতাংশ শিক্ষার্থী হিসেবে বিদেশে যান। এর পাশাপাশি ২.৪ শতাংশ ব্যক্তি ধর্মীয় কারণে এবং ০.৯ শতাংশ ভারতীয় অন্যান্য কারণে বিদেশে পৌঁছন।

আরও পড়ুন: এখন থেকেই শুরু প্রস্তুতি! ২০২৫-এর IPL-এ হবে কতগুলি ম্যাচ? BCCI নিল বড় সিদ্ধান্ত

এইসব দেশ থেকে সবথেকে বেশি নাগরিক ভারতে (India) এসেছেন: এই তালিকায় প্রথম স্থানে রয়েছে বাংলাদেশ (২১.৫ শতাংশ)। তারপরে রয়েছে আমেরিকা (১৭.৬ শতাংশ), ব্রিটেন (৯.৮ শতাংশ) এবং অস্ট্রেলিয়া (৪.৬ শতাংশ)। এর পাশাপাশি অন্যান্য দেশ থেকে এসেছেন ৪৬.৬ শতাংশ নাগরিক। জানিয়ে রাখি যে, বিদেশি পর্যটকরা থাইল্যান্ডকে গোয়া এবং শ্রীলঙ্কাকে কেরালার অর্থনৈতিক বিকল্প হিসেবে দেখছে। এদিকে, ভারতে বিদেশি পর্যটকের সংখ্যা কমে যাওয়ার আরেকটি কারণ হল এটি ব্যয়বহুল পর্যটন গন্তব্য হিসেবে বিবেচিত হয়। হোটেল এবং খাবারের দিক থেকে এখানে থাইল্যান্ডের চেয়ে বেশি খরচ হয়। এদিকে, বিমান ভাড়াও আগের তুলনায় সামান্য বৃদ্ধি পেয়েছে। এই সমস্ত পরিসংখ্যানের পরে, এখন ভ্রমণ শিল্পের সাথে যুক্ত ব্যক্তিরা সরকারের কাছে লোকাল ট্রাভেলকে বুস্ট করার জন্য আর্জি জানিয়েছেন।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর