জাদেজাকে ভরসা করতে পারছেন না অধিনায়ক? কানপুর টেস্টে রোহিতের সিদ্ধান্তকে ঘিরে উঠছে প্রশ্ন

বাংলা হান্ট ডেস্ক: কানপুরে ভারত ও বাংলাদেশের মধ্যে শুরু হওয়া দ্বিতীয় টেস্টের প্রথম দিনেই বৃষ্টির কারণে খেলা প্রভাবিত হয়েছে। শুক্রবার শুরু হওয়া এই টেস্টের প্রথম দিনে মাত্র ৩৫ ওভার খেলা হয়েছে। যেখানে বাংলাদেশ দল প্রথমে ব্যাট করতে নেমে ৩ উইকেট হারিয়ে ১০৭ রান করে। মূলত, টসে জিতে ভারতের অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma) প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন। যদিও এই সিদ্ধান্তটি খুব বেশি কার্যকর বলে মনে হয়নি। কারণ, ফাস্ট বোলাররা খুব একটা সুবিধা করতে পারেননি। এদিকে, এই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে। এর পাশাপাশি বিখ্যাত ধারাভাষ্যকার সঞ্জয় মাঞ্জরেকর একটি ভিন্ন বিষয়ে দৃষ্টি আকর্ষণ করেছেন। যা রোহিত শর্মার অধিনায়কত্বকেও প্রশ্নের মুখে ফেলেছে।

সমালোচনার মুখে পড়লেন রোহিত শর্মা (Rohit Sharma):

জানিয়ে রাখি যে, গ্রিন পার্ক স্টেডিয়ামে বৃষ্টির কারণে এই ম্যাচটি শুরু হয় দেরিতে। কানপুরের দিনের শুরু থেকেই হাওয়ার দাপট বজায় ছিল। তাই, সম্ভবত ভারতীয় টিম ম্যানেজমেন্ট প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেয়। যা কানপুর সহ ভারতের অন্য কোনও মাঠে টেস্ট ম্যাচে খুব কমই দেখা যায়। এমনকি দীর্ঘ ৯ বছর পর, ভারতে খেলা একটি টেস্ট ম্যাচে, টিম ইন্ডিয়ার অধিনায়ক (Rohit Sharma) টস জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিলেন। এমন পরিস্থিতিতে রোহিতের এই সিদ্ধান্ত নিয়ে জোরদার আলোচনা শুরু হয়েছে। এদিকে, টিম ইন্ডিয়া প্রত্যাশার মতো দ্রুত উইকেটও পায়নি। ৩৫ ওভারে মাত্র ৩ টি উইকেট হাতে এসেছে।

   

জাদেজাকে বোলিং করতে না দেওয়ায় উঠেছে প্রশ্ন: এদিকে, বোলিংয়ের সময়ে অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma) আজ ৪ জন বোলার ব্যবহার করেছিলেন। যেখানে তিনজন ফাস্ট বোলার এবং স্পিনার হিসেবে ছিলেন রবিচন্দ্রন অশ্বিন। এদিকে, ২ টি উইকেট পান পেসার আকাশ দীপ এবং ১ টি উইকেট নেন অভিজ্ঞ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। বাঁহাতি স্পিনার রবীন্দ্র জাদেজা ১ ওভারও বল করতে পারেননি। এমতাবস্থায়, ভারতের প্রাক্তন ব্যাটার এবং ধারাভাষ্যকার সঞ্জয় মাঞ্জরেকর রোহিতের এই সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলেছেন। বাঁহাতি ব্যাটারে ভরপুর বাংলাদেশের টপ অর্ডারের বিরুদ্ধে রবীন্দ্র জাদেজাকে বোলিং করতে না পাওয়া নিয়েই এই প্রশ্ন।

আরও পড়ুন: বড়সড় সর্বনাশ চিনের! সমুদ্রে ডুবে গেল নতুন পারমাণবিক সাবমেরিন, মজা নিচ্ছে আমেরিকা

বিষয়টির পরিপ্রেক্ষিতে মাঞ্জরেকর সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম “এক্স”-এ একটি পোস্টে রবীন্দ্র জাদেজার কিছু পরিসংখ্যান উল্লেখ করেছেন এবং লিখেছেন যে এটি রোহিতকে দেখানো দরকার। এই পরিসংখ্যানগুলি ভারত এবং ইংল্যান্ডের মধ্যে ২০১৬ সালের টেস্ট সিরিজ থেকে উল্লিখিত করা হয়েছে। যেখানে জাদেজা বাঁ-হাতি ব্যাটার এবং প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক অ্যালিস্টার কুককে ৮ ইনিংসে ৬ বার আউট করেছিলেন এবং তিনি মাত্র ৭৫ রান খরচ করেছিলেন। মাঞ্জরেকার লিখেছেন যে, যখনই বাঁ-হাতি ব্যাটাররা ক্রিজে থাকেন, রোহিত (Rohit Sharma) কখনোই জাদেজাকে দ্রুত বল করতে নিয়ে আসেন না।

আরও পড়ুন: ভারতে ক্রমশ কমছে বিদেশি পর্যটকদের আগমন! সামনে এল একাধিক কারণ, জানলে হবেন “থ”

জাদেজাকে ব্যবহার না করা কি সত্যিই ভুল: বাংলাদেশের ব্যাটিং অর্ডারের প্রথম চার খেলোয়াড় বাঁহাতি ব্যাটার। এটি সাধারণত বিশ্বাস করা হয় যে ডান-হাতি অফ-স্পিনারদের বাম-হাতি ব্যাটারদের বিরুদ্ধে ব্যবহার করা উচিত। কারণ, তাঁরা বাইরে বল করার প্রবণতা রাখেন। তবে, বাঁহাতি বোলাররা যে প্রভাব ফেলতে পারে না তা নয়। জাদেজা তাঁবে কেরিয়ারে ২৯৯ টি টেস্ট উইকেটের মধ্যে ১০৩ বার বাঁহাতি ব্যাটারদের আউট করেছেন। আর এই বিষয়টির পরিপ্রেক্ষিতেই শুরু হয়েছে সমালোচনা।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর