কনফার্ম খবর! LPG গ্যাস থেকে ব্যাঙ্ক, আসছে একাধিক বদল! কতটা পাল্টাবে মধ্যবিত্তের জীবন?

বাংলাহান্ট ডেস্ক : প্রতিমাসের শুরুতেই বিভিন্ন ক্ষেত্রে আসে বদল। আর কিছুদিন পর শুরু হবে অক্টোবর (October)। অক্টোবর (October) মাস মানেই উৎসবের মরশুম। আগামী মাসের শুরু থেকেই এমন কিছু ক্ষেত্রে পরিবর্তন আসতে চলেছে যার প্রত্যক্ষ বা পরোক্ষ প্রভাব পড়তে পারে আম আদমির উপর। এলপিজি সিলিন্ডারের দাম পরিবর্তন থেকে সরকারের বিভিন্ন ক্ষুদ্র প্রকল্প, আগামী মাস থেকে কোন কোন ক্ষেত্রে বদল আসছে দেখে নিন এক নজরে।

অক্টোবর (October) মাসের বদল

• এলপিজি সিলিন্ডারের দাম : প্রত্যেকটি তেল কোম্পানি মাসের প্রথম দিন এলপিজি সিলিন্ডারের (LPG Cylinder) দাম সংশোধন করে। গত কয়েক মাসে ১৯ কেজির বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম বেশকিছু বার বদল হয়েছে। তবে দামের পরিবর্তন দেখা যায়নি ডোমেস্টিক সিলিন্ডারের ক্ষেত্রে। এবার তাই ধারণা করা হচ্ছে দীপাবলীর আগে ডোমেস্টিক সিলিন্ডারের দামের ক্ষেত্রে আসতে পারে পরিবর্তন।

   

আরোও পড়ুন : জাদেজাকে ভরসা করতে পারছেন না অধিনায়ক? কানপুর টেস্টে রোহিতের সিদ্ধান্তকে ঘিরে উঠছে প্রশ্ন

• HDFC ব্যাংকের ক্রেডিট কার্ড : এইচডিএফসি ব্যাঙ্ক (HDFC Bank) বেশ কিছু ক্রেডিট কার্ডের লয়্যালটি প্রোগ্রামে বদল আনতে চলেছে ১লা অক্টোবর থেকে।

HDFC Bank October

 

• সুকন্যা সমৃদ্ধি যোজনা : ১লা অক্টোবর থেকে নিয়ম বদল হতে পারে সুকন্যা সমৃদ্ধি যোজনা (Sukanya Samriddhi Yojana) অ্যাকাউন্টে। নতুন নিয়ম অনুযায়ী, এই অ্যাকাউন্টের পরিচালনা শুধুমাত্র আইনি অভিভাবকরাই করতে পারবেন। অনেক ক্ষেত্রে দেখা গেছে আইনি অভিভাবক নন তেমন ব্যক্তি পরিচালনা করছেন SSY অ্যাকাউন্ট। সেক্ষেত্রে এই অ্যাকাউন্টগুলি হস্তান্তর করতে হবে কন্যার বাবা-মা অথবা আইনি অভিভাবকদের কাছে।

আরোও পড়ুন : অন্ধকারে ডুবতে বসেছে ওপার বাংলা! ভারত কী কোনভাবে….

• PPF : নতুন সিদ্ধান্ত অনুযায়ী একাধিক পিপিএফ (PPF Account) অ্যাকাউন্ট যাদের রয়েছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এই ধরনের অনিয়মিত অ্যাকাউন্টগুলিতে  প্রদান করা হবে পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্ট সুদ যতক্ষণ না অ্যাকাউন্ট হোল্ডার প্রাপ্তবয়স্ক হন।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর