নিমেষে উড়ে যাবে শত্রু দেশ! খেল দেখাবে IAF’র এই যুদ্ধবিমানগুলি, রাফাল থেকে তেজস কী নেই লিস্টে!

বাংলাহান্ট ডেস্ক : যেকোনো যুদ্ধে বায়ু সেনার (Indian Air Force) গুরুত্ব নতুন করে বলার নয়। বিমানবন্দর থেকে নৌঘাঁটি, সেনা ছাউনি থেকে শত্রুপক্ষের অস্ত্র কারখানা, চোখের নিমেষে সবকিছু উড়িয়ে দিতে সক্ষম বায়ু সেনা। পৃথিবীর শক্তিশালী দেশ যেমন আমেরিকা, রাশিয়া, চীন- এদের বায়ু সেনার হাতে রয়েছে অত্যাধুনিক অস্ত্র।

ভারতীয় বায়ু সেনার (Indian Air Force) বিভিন্ন যুদ্ধবিমান

তবে ভারতীয় বায়ু সেনাও (Indian Air Force) কিন্তু খুব একটা পিছিয়ে নেই। প্রতিরক্ষা বিশেষজ্ঞদের মত, ভারতীয় বায়ুসেনার হাতে এমন ভয়ানক অস্ত্র রয়েছে যা নিমেষে গুঁড়িয়ে দিতে পারে শত্রুদের। ‘দ্য ইউরেশিয়ান টাইমস’ 2022 সালে একটি প্রতিবেদনে বলে, আকাশ পথে ভারতীয় বায়ু সেনার ক্ষমতা প্রশ্নাতীত।

   

Indian Air Force declared the Day of "Tarang Shakti".

যুদ্ধবিমান, হামলাকারী কপ্টার, মালবাহী বিমান, ড্রোনের পাশাপাশি এয়ার ডিফেন্স সিস্টেম ভারতীয় বায়ুসেনার মোক্ষম অস্ত্র। ভারতীয় বায়ুসেনার (Indian Air Force) যুদ্ধবিমানগুলির মধ্যে অন্যতম সেরা রাফাল। ফরাসি সংস্থা দাশো অ্যাভিয়েশন তৈরি করে এই ৪.৫ প্রজন্মের যুদ্ধবিমানগুলি। ‘স্কাল্প’ ও  ‘মিটিওর’ নামক দু ধরনের ক্ষেপণাস্ত্র রয়েছে এতে।

আরোও পড়ুন : বাঁচালেন দুটি প্রাণ! মানসিক ভারসাম্যহীন অন্তঃসত্ত্বার জন্য যা করলেন অভিষেক… ধন্য ধন্য করছে সকলে

একসাথে ছয়টি লক্ষ্যে হামলা চালাতে পারে রাফাল।সুখোই ৩০ ভারতীয় বায়ু সেনার অন্যতম ভয়ানক একটি যুদ্ধবিমান। অনেকেই রাশিয়ার তৈরি এই যুদ্ধ বিমানটিকে ভারতীয় বায়ু সেনার মেরুদন্ড বলে থাকেন। ভারতীয় বায়ু সেনার যতগুলি বিমান রয়েছে তার মধ্যে সবথেকে বেশি সংখ্যায় রয়েছে সুখোই ৩০। 

আরোও পড়ুন : আবার কপাল পুড়ল কোন মেগার? সোমবার থেকে এই স্লটে সম্প্রচারিত হবে ‘দুই শালিক’

এই বিমানগুলি সমানভাবে আকাশ পথে ও পাতাল পথে যুদ্ধ চালাতে পারদর্শী। সম্প্রতি  ‘ব্রহ্মস’ সুপারসনিক ক্ষেপণাস্ত্র যুক্ত করার ফলে আরো বেশি শক্তিশালী হয়েছে সুখোই। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি তেজস বিমান বর্তমানে বেশ জনপ্রিয় ভারতীয় বায়ু সেনায়। মনে করা হয় এই বিমানগুলি অনেকটাই হালকা হওয়ায় পাহাড়ি এলাকায় যুদ্ধ হলে এটি ভালো পারফরম্যান্স করতে পারবে।

Indian Air Force IAF IAF Ranks IAF Fighter Planes IAF Fighter Aircrafts IAF News Defence News 1024x450 1

এছাড়াও ভারতীয় বায়ু সেনার (Indian Air Force) হাতে রয়েছে ফ্রান্সের তৈরি মিরাজ-২০০০, রাশিয়ার তৈরি মিগ ২১ বাইসন ও ব্রিটেনের তৈরি জাগুয়ার। এই যুদ্ধবিমানগুলি (Fighter aircraft) প্রযুক্তিগতভাবে বেশ পুরনো। তাই ধীরে ধীরে এগুলিকে বদলানো হচ্ছে বায়ু সেনার তরফ থেকে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর