ডাক্তার হওয়ার স্বপ্ন দেখেন? তাহলে, ডিগ্রি নিন এই দেশ থেকেই! অবিশ্বাস্য মাইনে, পাবেন কোটি টাকা

বাংলাহান্ট ডেস্ক : অনেকেই স্বপ্ন দেখেন বড় হয়ে ডাক্তার হওয়ার। তবে ডাক্তারি পড়া মোটেও সহজ নয়। মেডিকেলে স্নাতক অর্থাৎ MBBS ডিগ্রি পড়ার জন্য প্রয়োজন হয় অধ্যবসার। আবার অনেকের ইচ্ছা থাকে আমেরিকা বা ইউরোপ থেকে মেডিসিন নিয়ে পড়ার। তবে ইউক্রেন, রাশিয়া, বেলারুশের মতো আমেরিকা থেকে মেডিসিন নিয়ে পড়াশুনা করা সহজ নয়। পাশাপশি আমেরিকায় মেডিসিন নিয়ে পড়াশুনা করা ব্যয়বহুলও বটে। তাই ভারত থেকে খুব সংখ্যায় ছাত্র-ছাত্রী আমেরিকায় যান মেডিকেল নিয়ে পড়তে। আবার আমেরিকায় ডাক্তারদের বেতন হয় অনেকটাই বেশি।

ভারত ও আমেরিকায় এমবিবিএস (MBBS) ডিগ্রির মৌলিক পার্থক্য :

দ্বাদশ শ্রেণির পর ভারতে MBBS পড়া যায়। এমবিবিএস কোর্স ইন্টার্নশিপ সহ ৫ বছরের হয়ে থাকে ভারতে। অন্যদিকে, আমেরিকায় চার বছরের প্রি-মেডিকেল কোর্স করা যায় দশম শ্রেণির পর। তারপর রয়েছে চার বছরের এমডি কোর্স। দুই বছরের থিওরি ক্লাস এবং দুই বছরের ক্লিনিক্যাল ট্রেনিং অন্তর্ভুক্ত রয়েছে এই চার বছরের এমডি কোর্সে।

   

আরোও পড়ুন: পুজোর মুখেই চওড়া হাসি সোনা প্রেমীদের! কলকাতায় কত কমল হলুদ ধাতুর দাম?

আন্তর্জাতিক ছাত্রদের আমেরিকায় এমডি কোর্স পড়ার জন্য চার বছরে ব্যয় করতে হয় প্রায় ৪৭.৪ লক্ষ টাকা (৫৬.৭ হাজার ডলার)। তারসাথে রয়েছে বোর্ডিং, লজিং, হেলথ ইন্স্যুরেন্স এবং ভিসা সংক্রান্ত খরচা। আমেরিকায় MD কোর্স পড়ার জন্য ভারত থেকে MBBS বা সেদেশ থেকে প্রি-মেডিক্যাল ডিগ্রির অধিকারী হতে হবে। তারসাথে আইইএলটিএস পাস করতে হবে ভারতীয় ছাত্রদের। 

MBBS

মেডিক্যাল কলেজ ভর্তির প্রবেশিকা পরীক্ষাও উত্তীর্ণ হতে হবে একই সাথে। একজন চিকিৎসকের অভিজ্ঞতা, ডিগ্রি ইত্যাদির উপর বেতন নির্ভর করে আমেরিকার চিকিৎসকদের। মার্কিন যুক্তরাষ্ট্রের একজন চিকিৎসক গড় বার্ষিক ১.৪ কোটি টাকা বেতন পেয়ে থাকেন। আমেরিকায় এমন অনেক চিকিৎসক রয়েছেন যারা বার্ষিক ২ কোটি টাকা পর্যন্তও আয় করে থাকেন।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর