‘১০০০ কোটি..,’ রেশন দুর্নীতি মামলায় বিস্ফোরক দাবি ED-র, আরও বিপাকে জ্যোতিপ্ৰিয় মল্লিক

বাংলা হান্ট ডেস্কঃ রেশন দুর্নীতি (Ration Scam) মামলায় গত প্রায় এক বছর থেকে জেলবন্দি রাজ্যের প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্ৰিয় মল্লিক (Jyotipriya Mallick)। বহুবার জামিনের আবেদন করলেও সুরাহা হয়নি। এরই মাঝে এই মামলায় তৃতীয় সাপ্লিমেন্টারি চার্জশিট জমা দিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেটস ওরফে ইডি। রেশন দুর্নীতি মামলায় এবার অভিযুক্ত আনিসূর রহমান ও আলিফ নূরের বিরুদ্ধে চার্জশিট জমা পড়ল। এছাড়াও আরও দুই ডিলারের নাম রয়েছে এই চার্জশিটে। প্রসঙ্গত, জ্যোতিপ্ৰিয় ঘনিষ্ঠ বাকিবুর রহমানের আত্মীয় হলেন দুই ভাই আনিসুর ও আলিফ।

মেট্রোপলিটন মেজিস্ট্রেটের এজলাসে চার্জশিটে পেশ করে ইডির দাবি, রেশন দুর্নীতির ১০০০ কোটির লেনদেন হয়েছে এই আনিসূর ও আলিফের মাধ্যমে। প্রাক্তন মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক ও ব্যবসায়ী বাকিবুর রহমানের সঙ্গেও দু’জনের লেনদেনের তথ্য উল্লেখ করা হয়েছে ১৫৭ পাতার চার্জশিটে। এদিন আদালতে অন্তত তিন হাজার নথি জমা দিয়েছে ইডি।

   

চার্জশিটে ৩৫০টিরও বেশি ব্যাঙ্ক অ্যাকাউন্টের উল্লেখ রয়েছে। ইডির বিস্ফোরক দাবি, রেশন দুর্নীতির বেআইনি লেনদেন হয়েছে ৩৫০ টির অধিক ব্যাঙ্ক অ্যাকাউন্টের মাধ্যমে। অভিযুক্তদের পাশাপাশি তাদের সঙ্গে যুক্ত চারটি সংস্থার কথারও উল্লেখ করে জানিয়েছে ইডি। রেশন দুর্নীতি মামলার শুনানি চলছে সিবিআইয়ের বিশেষ আদালতে। শনিবার আদালত বন্ধ থাকায় চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের কাছে চার্জশিট জমা করে ইডি। এদিন ইডির দাবির পর রেশন মামলার মূল অভিযুক্ত জ্যোতিপ্ৰিয়র বিপদ আরও বাড়বে বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল।

রেশন দুর্নীতি মামলায় গত বছর অক্টোবর মাসে ইডির (ED) হাতে গ্রেফতার হয়েছিলেন রাজ্যের প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্ৰিয় মল্লিক। তারপর থেকে জামিনের জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন বালু। এর আগে এই মামলাতেই অভিযুক্ত বাকিবুর রহমান, বনগাঁর প্রাক্তন পুরপ্রধান শঙ্কর আঢ্য এবং ব্যবসায়ী বিশ্বজিৎ দাসের জামিনের আর্জি মঞ্জুর হয়েছে। তবে এখনও জেলবন্দি জ্যোতিপ্ৰিয় ওরফে বালু।

ration scam ed

আরও পড়ুন: চরম অপমানিত! পদত্যাগ করছেন মেয়র ফিরহাদ হাকিম? মুখ্যমন্ত্রীর কাছে ইচ্ছাপ্রকাশ ববির

সম্প্রতি স্বাস্থ্যের অবনতির কারণ দেখিয়ে ফের কলকাতা হাইকোর্টে জামিনের আবেদন করেছিলেন জ্যোতিপ্রিয় মল্লিক। তবে জ্যোতিপ্রিয়র স্বাস্থ্যপরীক্ষার রিপোর্টে দেখা যায় জ্যোতিপ্রিয় আগের থেকে অনেক ভাল আছেন। এরপরই হাইকোর্ট জ্যোতিপ্রিয়কে জামিনের আবেদন প্রত্যাহার করে নেওয়ার পরামর্শ দেয়। বর্তমানে প্রেসিডেন্সি জেলে বন্দি জ্যোতিপ্ৰিয়।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর