আর হবেনা ক্ষতি! কোন মিউচুয়াল ফান্ড স্কিমে কতটা ঝুঁকি? জানা যাবে তৎক্ষণাৎ, বড় পদক্ষেপের পথে SEBI

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে যুগের সাথে তাল মিলিয়ে বিনিয়োগের ক্ষেত্রে একাধিক মাধ্যম সামনে এসেছে। এমতাবস্থায়, বহু বিনিয়োগকারী নিয়মিতভাবে মিউচুয়াল ফান্ডগুলিতে (Mutual Fund) অর্থ বিনিয়োগ করে থাকেন। মিউচুয়াল ফান্ডের ক্ষেত্রে দুর্দান্ত রিটার্ন পাওয়া গেলেও থেকে যায় ঝুঁকির সম্ভাবনাও। এর পাশাপাশি, অনেকে এটাও বুঝতে পারে না যে তাঁরা ঠিকঠাক ফান্ডে বিনিয়োগ করেছেন কিনা। তবে, এবার এই বিষয়টিরই সমাধান হতে চলেছে।

মিউচুয়াল ফান্ডে (Mutual Fund) আর হবেনা ক্ষতি:

মূলত, এবার বিনিয়োগকারীদের চিন্তা দূর করতে তৎপর হয়েছে SEBI। মার্কেট রেগুলেটর SEBI মিউচুয়াল ফান্ড (Mutual Fund) স্কিমগুলিতে ঝুঁকির স্তরগুলিকে আরও ভালোভাবে প্রতিফলিত করার জন্য কালার কোডিংয়ের প্রস্তাব করেছে। এর মাধ্যমে বিনিয়োগকারীরা সহজেই জানতে পারবেন কোন মিউচুয়াল ফান্ড স্কিমে কতটা ঝুঁকি রয়েছে।

   

The amount of risk in any mutual fund scheme will be known immediately.

জানিয়ে রাখি যে, মিউচুয়াল ফান্ডে (Mutual Fund) বিনিয়োগকারীরা SIP-র মাধ্যমে প্রতি মাসে অল্প পরিমাণ বিনিয়োগ করতে পারেন। পাশাপাশি, তাঁরা চাইলে বার্ষিক স্টেপ আপও ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে মাসিক SIP-র পরিমাণ প্রতি বছর একটি নির্দিষ্ট শতাংশ বৃদ্ধি করতে হবে। সাধারণত, মিউচুয়াল ফান্ড দীর্ঘ মেয়াদে ১২ শতাংশের গড় বার্ষিক রিটার্ন প্রদান করে।

আরও পড়ুন: যাত্রীদের মিটল চিন্তা! দীপাবলি এবং ছটপুজোর জন্য বড় পদক্ষেপ রেলের, সুখবর দিলেন বৈষ্ণব

বিনিয়োগকারীদের কাছ থেকে পরামর্শ চাওয়া হয়েছে: SEBI বলেছে যে ফান্ডগুলিকে (Mutual Fund) এমনভাবে ঝুঁকির মাত্রা দেখাতে হবে যাতে গ্রাহকরা সহজেই বুঝতে পারেন। SEBI-র প্রস্তাব অনুযায়ী, ৬ স্তরের ঝুঁকির জন্য কালার কোডিং থাকবে। এই অনুসারে, সবুজ রঙ কম ঝুঁকি নির্দেশ করবে এবং লাল রঙ খুব বেশি ঝুঁকি নির্দেশ করবে। মিউচুয়াল ফান্ডের ঝুঁকির স্তরে পরবর্তী কোনও পরিবর্তন হলে, সেই তথ্যটিও অবিলম্বে বিনিয়োগকারীকে জানানো হবে। এক্ষেত্রে এসএমএস বা ই-মেইলের মাধ্যমে এই তথ্য দেওয়া হবে। এর মাধ্যমে, বিনিয়োগকারী তাঁর মিউচুয়াল ফান্ডে ঝুঁকির মাত্রা সম্পর্কে সময়ে সময়ে তথ্য পেতে থাকবে। SEBI এই প্রস্তাবের পরিপ্রেক্ষিতে আগামী ১৮ অক্টোবর পর্যন্ত সাধারণ মানুষ তথা বিনিয়োগকারীদের কাছ থেকে পরামর্শ চেয়েছে।

আরও পড়ুন: ফের ফিরল পন্থের স্মৃতি! ভয়াবহ পথ দুর্ঘটনায় আহত ভারতের তারকা ক্রিকেটার, খেলতে পারবেন না ম্যাচ

ঝুঁকির ৬ টি স্তর:
১. সবুজ: কম ঝুঁকি
২. হালকা সবুজ-হলুদ: কম থেকে মাঝারি ঝুঁকি
৩. উজ্জ্বল হলুদ: মাঝারি ঝুঁকি
৪. হালকা বাদামী: মাঝারি উচ্চ ঝুঁকি
৫. গাঢ় কমলা: উচ্চ ঝুঁকি
৬. লাল: অত্যন্ত উচ্চ ঝুঁকি

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর