আচমকাই পরিকল্পনা বদল আদানির! এই সেক্টরে খরচ করবেন ৩৩ হাজার কোটি, চমকে দেবে কারণ

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে ব্যবসা সম্প্রসারণের ক্ষেত্রে একের পর এক বড় পদক্ষেপ গ্রহণ করছেন ভারতের অন্যতম শ্রেষ্ঠ ধনকুবের গৌতম আদানি (Gautam Adani)। তবে, এবার তিনি তাঁর পরিকল্পনায় যথেষ্ট বদল আনলেন। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, গৌতম আদানি এবার তাঁর ডেটা সেন্টারের ব্যবসাকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে বড় পদক্ষেপ গ্রহণ করছেন। এদিকে, ডেটা সেন্টার ব্যবসা সম্প্রসারণ করার বিষয়টি ওই গ্রুপের বিদ্যুতের ব্যবসাকেও ব্যাপকভাবে সাহায্য করবে।

বড় পদক্ষেপ আদানির (Gautam Adani):

প্রাপ্ত তথ্য অনুসারে, প্রযুক্তি টেক কোম্পানিগুলির ডেটা সেন্টারগুলির ক্রমবর্ধমান চাহিদার কারণে, গৌতম আদানি (Gautam Adani) এই সিদ্ধান্ত নেওয়ার কথা ভাবছেন। শুধু তাই নয়, তিনি ডেটা সেন্টারের ব্যবসায় ৩৩ হাজার কোটি টাকারও বেশি বিনিয়োগ করার পরিকল্পনা করছেন। এমতাবস্থায়, যদি আদানি গ্রুপ মনে করে যে ডেটা সেন্টার ব্যবসাকে আরও এগিয়ে নিয়ে যাওয়া দরকার সেক্ষেত্রে তারা অন্যান্য প্রকল্পগুলি আটকে রেখে সেখানকার অর্থও ডেটা সেন্টারের ব্যবসায় বিনিয়োগ করতে পারে।

   

Gautam Adani made a sudden plan.

ডেটা সেন্টারে আদানির নতুন টার্গেট: জানিয়ে রাখি, আদানি এন্টারপ্রাইজেস লিমিটেড এবং ভার্জিনিয়ায় স্থিত এজকনএক্সের জয়েন্ট ভেঞ্চার আদানি কনএক্স প্রাইভেট লিমিটেড বর্তমানে ১৭ মেগাওয়াট ক্ষমতার একটি ডেটা সেন্টার পরিচালনা করছে। অপরদিকে বিভিন্ন পর্যায়ে ২১০ মেগাওয়াট ক্যাপাসিটির কাজ চলছে। মিন্ট-এর রিপোর্ট অনুযায়ী ডেটা সেন্টার পরিষেবার চাহিদা আকাশচুম্বী হওয়ার সাথে সাথে, আদানি গ্রুপ এখন আগামী ১ থেকে ২ বছরের মধ্যে ডেটা সেন্টারের ক্যাপাসিটি ১ থেকে ১.৫ গিগাওয়াট (GW) অর্জন করার লক্ষ্য নিয়েছে। যেখানে আগে এই লক্ষ্যমাত্রা পূরণ হওয়ার কথা ছিল ৫ বছরে।

আরও পড়ুন: আর হবেনা ক্ষতি! কোন মিউচুয়াল ফান্ড স্কিমে কতটা ঝুঁকি? জানা যাবে তৎক্ষণাৎ, বড় পদক্ষেপের পথে SEBI

এই লক্ষ্যে পৌঁছানোর জন্য, গ্রুপটি অতিরিক্ত ৪ বিলিয়ন ডলার অর্থাৎ ৩৩ হাজার কোটি টাকার বেশি বিনিয়োগ করার পরিকল্পনা করছে। বর্তমান বিনিয়োগ অনুমান প্রতি মেগাওয়াটে প্রায় ৪০ কোটি টাকা। এদিকে, এই শিল্পের সাথে জড়িত অভ্যন্তরীণ সূত্রের মতে, ডেটা সেন্টারের চাহিদা বৃদ্ধির পরিপ্রেক্ষিতে, আদানি গ্রুপ এখানে ডেটা সেন্টার ব্যবসায় ফান্ড ব্যবহার করে কৌশলগত পরিবর্তন এবং অন্যান্য সেক্টরে বিনিয়োগ হ্রাস করার কথাও বিবেচনা করতে পারে।

আরও পড়ুন: যাত্রীদের মিটল চিন্তা! দীপাবলি এবং ছটপুজোর জন্য বড় পদক্ষেপ রেলের, সুখবর দিলেন বৈষ্ণব

শেয়ার হবে ২৫ শতাংশ: বিষয়টির সাথে জ্ঞাত একটি সূত্রের মতে, ডেটা সেন্টারের গড় অর্ডারের আকার ২ বছর আগে ৫ থেকে ১০ মেগাওয়াট থেকে বেড়ে ৫০ থেকে ১০০ মেগাওয়াট হয়েছে। বর্তমানে, ভারতের ডেটা সেন্টার মার্কেটে আদানি গ্রুপের মাত্র ২.৫ শতাংশ শেয়ার রয়েছে। এদিকে, ২০৩০ সালের মধ্যে তার বর্তমান ক্ষমতা ৭০০ মেগাওয়াট থেকে ৪ গিগাওয়াটে বৃদ্ধি পাবে বলে অনুমান করা হচ্ছে। এমতাবস্থায় ১.৫-২ গিগাওয়াটের অর্ডারের সাথে আদানি-কনএক্স মার্কেট শেয়ারে উল্লেখযোগ্য বৃদ্ধি দেখতে পারে। ১ গিগাওয়াট ক্ষমতা অর্জন করে, আদানি গ্রুপের শেয়ার প্রায় ২৫ শতাংশ বাড়তে পারে। এটি গ্রুপের পাওয়ার সেক্টরকে ব্যাপকভাবে সাহায্য করবে। যা আদানি পাওয়ার লিমিটেড এবং আদানি গ্রিন এনার্জি লিমিটেড দ্বারা রক্ষণাবেক্ষণ করা হচ্ছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর