সন্দেশখালি টু আরজি কর, বারবার অস্বস্তিতে শাসক দল! এবার বিরাট সিদ্ধান্ত রাজ্যের

বাংলা হান্ট ডেস্কঃ সন্দেশখালি কাণ্ড থেকে আরজি কর, সাম্প্রতিক অতীতে একাধিকবার অস্বস্তিতে পড়েছে রাজ্যের শাসকদল। গত কয়েকমাসে বহুবার পথে নেমে প্রতিবাদ হয়েছে। এই আবহে এবার বড় পরিকল্পনা করছে রাজ্য (Government of West Bengal)। আরজি কর কাণ্ড নিয়ে যখন সরগরম বাংলা, সেই সময় প্রকাশ্যে এসেছে এই খবর।

  • ‘সংগঠিত অপরাধ’ রুখতে নয়া পরিকল্পনা রাজ্যের (Government of West Bengal)

‘সংগঠিত অপরাধ’ আটকাতে বহুবার বার্তা দিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। প্রশাসনিক সূত্রে জানা যাচ্ছে, মহারাষ্ট্রের মতো বাংলাতেও এই ধরণের অপরাধ (Organized Crime) রুখতে একটি বিশেষ সেল তৈরি করার পরিকল্পনা নিয়ে ভালোরকম চর্চা চলছে। সেই সেলের নাম রাখা হতে পারে ‘অরগানাইজড ক্রাইম কন্ট্রোল সেল’। যা থাকবে পুলিশের নিয়ন্ত্রণে।

   

এই বিষয়ে আধিকারিকদের একাংশ বলছে, ওপার বাংলার পরিস্থিতির ওপর নজর রেখে এই ধরণের অভ্যন্তরীণ সুরক্ষা কবচ দরকারি। পাশাপাশি অনেকের মতে, সন্দেশখালি আন্দোলন থেকে আরজি কর কাণ্ডের প্রতিবাদ, সাম্প্রতিক অতীতে একাধিকবার অস্বস্তিতে পড়েছে রাজ্য (Government of West Bengal)। বর্তমানে জুনিয়র চিকিৎসকরা পথে নেমে আন্দোলন না করলেও যে কোনও সময় তা ফের শুরু হতে পারে।

আরও পড়ুনঃ জুনিয়র ডাক্তারদের লাগাতার হুমকির জের! এবার বড়সড় বিপাকে তৃণমূলের হুমায়ুন কবীর

এদিকে সন্দেশখালি হোক বা আরজি কর কাণ্ড (RG Kar Case), সাধারণ দৃষ্টিভঙ্গিতে এগুলিকে স্বতঃস্ফূর্ত আন্দোলন মনে হলেও, এর নেপথ্যে উস্কানি রয়েছে বলে প্রশাসনিকভাবে অনুমান করা হচ্ছে। এমনকি জুনিয়র চিকিৎসকদের আন্দোলনের পাশে থাকার কথা বলা হলেও এর পিছনে অন্য কোনও ‘শক্তি’র ইন্ধন রয়েছে বলে দাবি করা হয়েছিল।

Nabanna Government of West Bengal

এই প্রসঙ্গে প্রাক্তন এক কর্তা বলেন, অপরাধের সংজ্ঞা ব্যক্তিবিশেষে আলাদা হয়। তবে রাষ্ট্র সেটা কীভাবে দেখছে তা ওপর ভিত্তি করেই প্রশাসনিক পদক্ষেপ নেওয়া হয়’। এই প্রসঙ্গে প্রশাসনিক পর্যবেক্ষকদের একাংশের কথায়, অতীতে একাধিকবার গোয়েন্দা তথ্য ঠিক সময়ে না পাওয়ার অভিযোগ শোনা গিয়েছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) গলায়। গোয়েন্দা বিভাগকে মজবুত করা নির্দেশও দিয়েছিলেন তিনি।

চলতি বছর সন্দেশখালি আন্দোলন, আরজি কর আন্দোলনে অস্বস্তি বেড়েছে রাজ্যের (Government of West Bengal)। জুনিয়র চিকিৎসকদের বহু দাবি মানতে হয়েছে তাদের। এমতাবস্থায় নয়া এই সেল তৈরির পরিকল্পনাকে তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর