সরকারি চাকরি না থাকলেও মাসে মাসে মিলবে পেনশন! ধামাকা প্রকল্প সরকারের

বাংলা হান্ট ডেস্কঃ কেন্দ্র থেকে শুরু করে রাজ্য, সাধারণ মানুষের সুবিধার্থে একাধিক প্রকল্প চালু করেছে রাজ্য সরকার। তেরো থেকে শুরু করে তিরাশি, প্রত্যেকের কথা মাথায় রেখেই একাধিক স্কিম চালু করা হয়েছে। পশ্চিমবঙ্গ সরকার যেমন লক্ষ্মীর ভাণ্ডার, কন্যাশ্রী, সবুজ সাথীর মতো একগুচ্ছ প্রকল্প (Government Scheme) শুরু করেছে। আজ যদিও রাজ্যের নয়, বরং কেন্দ্রীয় সরকারের একটি প্রকল্প নিয়ে আলোচনা করা হবে। যার দ্বারা উপকৃত হয়েছেন অগুনতি মানুষ।

  • দেশবাসীর জন্য ধামাকা প্রকল্প কেন্দ্রের (Government Scheme)

আজকের প্রতিবেদনে যে স্কিমের কথা তুলে ধরা হয়েছে, তার নাম অটল পেনশন যোজনা (Atal Pension Yojana)। কেন্দ্রের তরফ থেকে চালু করা জনপ্রিয়তম প্রকল্পগুলির মধ্যে একটি হল এটি। এই প্রকল্পের মাধ্যমে প্রত্যেক মাসে মাসে পেনশন পাওয়া যায়। রিপোর্ট বলছে, বর্তমানে কেন্দ্রের এই স্কিমের গ্রাহক সংখ্যা ৬.২২ কোটি অতিক্রম করে গিয়েছে।

   

২০১৫-১৬ অর্থবর্ষে কেন্দ্রীয় সরকারের (Central Government) তরফ থেকে এই প্রকল্প চালু করা হয়েছিল। বিগত প্রায় এক দশক ধরে সাফল্যের সঙ্গে এই প্রকল্প চলছে। ১৮ থেকে ৪০ বছর বয়সি ভারতীয় নাগরিকরা এই স্কিমে অংশগ্রহণ করতে পারেন। গ্রাহকদের যতদিন না ৬০ বছর হচ্ছে, ততদিন অবধি তাঁরা এই প্রকল্পে বিনিয়োগ করতে পারেন। ৬০ বছর হয়ে যাওয়ার পর বিনিয়োগ করা টাকার হিসেবে ১০০০ টাকা থেকে ৫০০০ টাকা অবধি পেনশন পাওয়া যায় বলে খবর।

আরও পড়ুনঃ মহালয়ার বিকেলেই পুজো উদ্বোধন মমতার! কোন কোন কমিটির? তালিকা তৈরিতে সতর্ক নবান্ন

পেনশন ফান্ড রেগুলেটরি অথরিটি দ্বারা নিয়ন্ত্রিত এই প্রকল্পে (Government Scheme) বিনিয়োগকারীর যদি মৃত্যু হয় তাহলে তাঁর স্বামী কিংবা স্ত্রীকে এই স্কিমের টাকা দেওয়া হয়। রিপোর্ট অনুযায়ী, ১৮ বছর বয়সী কোনও ব্যক্তি যদি ৬০ বছর বয়স হওয়ার পর ৫০০০ টাকা পেনশন পেতে চান, তাহলে তাঁকে প্রত্যেক মাসে ২১০ টাকা অবধি বিনিয়োগ করে যেতে হবে। ৬০ বছর বয়স অবধি এই বিনিয়োগ করতে হবে তাঁকে। এরপর মিলবে টাকা।

Central Government scheme Atal Pension Yojana details

এবার কোনও গ্রাহক যদি মাসিক ১০০০ টাকার পেনশন চান, তাহলে তাঁকে প্রত্যেক মাসে মাত্র ৪২ টাকা খরচ করতে হবে। সকল ব্যাঙ্ক, আর্থিক প্রতিষ্ঠানের পাশাপাশি পোস্ট অফিসে গিয়ে এই প্রকল্পে (Government Scheme) অ্যাকাউন্ট খোলা যায়। ইতিমধ্যেই এদেশের কোটি কোটি মানুষ এই প্রকল্পের সুবিধা ভোগ করছেন।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর