এক্কেবারে ভিখিরির দশা! এটিই ভারতের সবচেয়ে গরিব শহর! উত্তর শুনলে আকাশ থেকে পড়বেন

বাংলাহান্ট ডেস্ক : ধীরে ধীরে ভারত (India) এগিয়ে চলেছে উন্নয়নের বিকাশের পথে। ক্রমশ বিশ্ব অর্থনীতিতে শক্ত জায়গা করে নিচ্ছে ভারত। তবে ভারতের এই অর্থনৈতিক বিকাশের পিছনে রয়েছে বিভিন্ন শহরের অবদান। কৃষি থেকে শুরু করে শিল্প, ভিন্ন ভিন্ন ক্ষেত্রে এই অবদান রেখে চলেছে শহর ও গ্রামগুলি।

ভারতের (India) দরিদ্রতম শহর

আমাদের দেশে এমন কিছু শহর রয়েছে যেগুলির অর্থনৈতিক বিকাশ চোখে পড়ার মতো। আমাদের দেশের এমন অনেক শহর সুপরিচিত তাদের অর্থনৈতিক উন্নতি ও সমৃদ্ধির জন্য। তবে এমন কিছু শহর আমাদের দেশে রয়েছে যেগুলি আবার পরিচিত দারিদ্রতার জন্য। আপনাকে যদি জিজ্ঞাসা করা হয় ভারতের (India) সবথেকে গরিব শহর কোনটি, তার উত্তর কি আপনি দিতে পারবেন?

   

India

অনেকেই হয়ত এই প্রশ্ন শুনে মাথা চুলকাবেন। নীতি আয়োগ-এর একটি প্রতিবেদন বলছে, এই শহরটির সাক্ষরতার হারও বেশ কম। উড়িষ্যার নাবারং জেলা এই তালিকায় রয়েছে। ধান চাষের জন্য বিখ্যাত উড়িষ্যার এই জেলাটি। এছাড়াও দেশের দরিদ্র শহরগুলির তালিকায় রয়েছে উড়িষ্যার রায়গড়।

আরোও পড়ুন : লক্ষ্মীর ভাণ্ডার অতীত! এবার পুরুষরাও মাসে মাসে পাবেন ১০০০ টাকা! দুর্দান্ত প্রকল্প সরকারের

যদি ভারতের (India) সবথেকে দরিদ্র শহরের কথায় আসা যায় তাহলে প্রথমেই নাম আসে মধ্যপ্রদেশের (Madhyapradesh) আলী রাজপুরের। পরিসংখ্যান বলছে, আলী রাজপুর জেলার মোট জনসংখ্যার ৭৬.৫% মানুষ বসবাস করেন দারিদ্র্য সীমার নিচে। ভারতের মধ্যে সাক্ষরতার হার সব থেকে কম এখানে। অন্যদিকে, যদি ভারতের সবথেকে ধনী শহরের তালিকা দেখা যায় তাহলে প্রথমেই রয়েছে মুম্বাই।

India

২০২৪ সালের ৩১০ বিলিয়ন জিডিপি সহ এটি হয়ে উঠেছে ভারতের (India) সবথেকে ধনী শহর। এছাড়াও ভারতের রাজধানী দিল্লি ধনী শহরের তালিকায় রয়েছে দ্বিতীয় স্থানে। এরপরই আসে আমাদের শহর কলকাতার নাম। ভারতের মোট জিডিপির ১.০৫% অবদান কলকাতার। ব্রিটিশ ভারতের রাজধানী কলকাতা শিল্প ও পর্যটন ভিত্তিক অর্থনীতি গড়ে তুলেছে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর