রাতের ট্রেন চলে ঝড়ের গতিতে! কখনও ভেবে দেখেছেন এর আসল কারণ?

বাংলা হান্ট ডেস্ক : আমাদের দৈনন্দিন জীবনে সবথেকে গুরুত্বপূর্ণ একটি অঙ্গ হচ্ছে ট্রেন। ভারতীয় রেলের (Indian Railways) এই  পরিষেবা আছে বলেই আজ মানুষ নিশ্চিন্ত। এমনকি ট্রেনের মত এত সস্তার পরিষেবা আছে বলেই মানুষ নির্দ্বিধায় ঘুরে বেড়াতে পারে।

ভারতীয় রেলের (Indian Railways) অজানা তথ্য

কারণ এসি বাস কিংবা ট্যাক্সি কিংবা প্লেনের যা ভাড়া তাতে চলাচল করলে সাধারণ মানুষদের পকেট দুদিনেই ফাঁকা হয়ে যাবে। তাই তো ভারতীয় রেলকে (Indian Railways) দেশের লাইফ লাইন বলা হয়। কিন্তু কি জানেন সকালে ট্রেন (Indian Railways) ধীর গতিতে চললেও রাতের দিকে কেনো হাই স্পিডে ছোটে?

   

প্রতিদিন লক্ষ লক্ষ যাত্রী ট্রেনে যাতায়াত করেন। এক জায়গা থেকে অন্য জায়গায় পৌঁছে দেওয়াই এই যানের দায়িত্ব। কিন্তু সকালে যে ট্রেন ধীর গতিতে চলে, সেই ট্রেন রাত পোহালেই হাই স্পিডে উড়তে থাকে। বিশেষ করে, এক্সপ্রেস ট্রেনের ক্ষেত্রে এই জিনিসটি বেশি দেখা যায়। কিন্তু এখন প্রশ্ন হচ্ছে কেনো এরকমটা হয়?

আরও পড়ুন : ট্রেনের এক্কেবারে মাঝেই থাকে AC Coach! কিন্তু কেন জানেন? এই উত্তর বলতে গিয়ে হোঁচট খান অনেকেই

  • কেনো ট্রেন রাতে হাই স্পিডে চলে?

আসলে এর পিছনে রয়েছে বিশেষ কিছু কারণ। এর প্রথম কারণ হচ্ছে দিনের যত সংখ্যক মানুষ যাতায়াত করে, রাতে তত মানুষ যাতায়াত করে না। এরফলে ট্রেন সহজেই টেনে নিয়ে যায়। বাঁধা না থাকার কারণে ট্রেন চলাচলে কোনো অসুবিধা পড়ে না। দ্বিতীয় কারণ হচ্ছে, ট্রেন সকালে বেশি গতিতে চলে না তখন লাইন রক্ষণাবেক্ষণের কাজ করা হয়। কিন্তু রাতে লাইনের কোনো কাজ করা হয় না। ফলে রাতে ট্রেন বেশি গতিতে চলে।

Indian Railways

এছাড়াও আরো একটি অন্যতম কারণ হচ্ছে, রাত হলে লোকাল ট্রেনের সংখ্যা কমতে থাকে। একটা নির্দিষ্ট সময়ের পর লোকাল ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। ফলে বার বার সিগন্যালের সমস্যাও থাকে না। হাওয়ার গতিতে ট্রেন ছুটতে থাকে। বিশেষ করে দূরপাল্লার ট্রেনগুলি সকালে ধীর গতিতে চলাচলের কারণে রাতের বেলায় সেটা মেকাপ করে নিতে পারে।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর