কল্পতরু কেন্দ্রীয় সরকার! মাস গেলে ৫০০০ টাকা স্টাইপেন্ড, সঙ্গে মিলবে দুর্দান্ত Internship’র সুযোগ

বাংলাহান্ট ডেস্ক : বেকার যুবকদের জন্য কেন্দ্রীয় সরকারের (Central Government) নতুন প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে চাকরি পেতে সহায়তা করা হবে বেকারদের। পাশাপশি বেকার যুবকদের প্রতি মাসে স্ট্রাইপেন্ড বাবদ দেওয়া হবে ৫০০০ টাকা করে। জানা যাচ্ছে, এই সংক্রান্ত নির্দেশিকা জারি হতে পারে খুব শীঘ্রই। এই স্কিম সংক্রান্ত একটি নতুন পোর্টালও চালু করতে পারে কেন্দ্রীয় সরকার।

কেন্দ্রীয় সরকারের (Central Government) নয়া উদ্যোগ

২০২৪ সালের বাজেটে প্রস্তাব দেওয়া হয় এই ইন্টার্নশিপ স্কিমের। কেন্দ্রীয় সরকার (Central Government) সম্পূর্ণভাবে এই স্কিম বাস্তবায়নের জন্য উদ্যোগ নিয়েছে। একটি বেসরকারি টিভি চ্যানেলের প্রতিবেদন অনুযায়ী, শীঘ্রই এই স্কিম চালু করার ব্যাপারে নির্দেশিকা জারি করতে চলেছে কর্পোরেট বিষয়ক মন্ত্রক (MCA)। মনে করা হচ্ছে আগামী সপ্তাহের মধ্যে এই স্কিম লঞ্চ হতে পারে।

   

আরোও পড়ুন : ফের হবে চার-ছয়ের বন্যা! এবার এই লিগে খেলতে নামবেন সচিন, সামনে এল বড় আপডেট

২১ থেকে ২৪ বছর বয়সীরা এই স্কিমের (Scheme) সুবিধা পেতে পারেন। আবেদনকারীর পরিবারের বার্ষিক আয় হতে হবে ৮ লক্ষ টাকার মধ্যে। এছাড়াও ডিগ্রি কোর্স করা বা কর্মরত প্রার্থীরা এই স্কিমে আবেদনের যোগ্য নন। তবে বৃত্তিমূলক বা অনলাইন কোর্স করছেন এমন প্রার্থী আবেদন জানাতে পারেন। এই স্কিমের মাধ্যমে তরুণদের দক্ষতা বৃদ্ধি করে কর্পোরেট জগতে কাজের উপযোগী করে তোলা হবে।

Central Government scheme Pradhan Mantri Kisan Maandhan Yojana full details

কর্মসংস্থান বা চাকরি পাওয়ার পক্ষে এই স্কিম অত্যন্ত লাভদায়ক হতে পারে। স্ট্রাইপেন্ড বাবদ প্রতিমাসে প্রার্থীদের দেওয়া হবে ৫০০০ টাকা করে। এই টাকার মধ্যে ৫০০ টাকা দেওয়া হবে কোম্পানির CSR তহবিল থেকে ও বাকি ৪৫০০ টাকা দেবে সরকার। পাশাপাশি ইন্টার্নদের এককালীন ৬০০০ টাকাও দেওয়া হবে সরকারের তরফ থেকে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর