‘১০ দিন পর..,’ অবশেষে জামিন পাচ্ছেন পার্থ? পুজোর আগেই বড় নির্দেশ দিয়ে দিল সুপ্রিম কোর্ট

বাংলা হান্ট ডেস্কঃ পুজোর আগে জামিন পেতে মরিয়া। হাইকোর্টের পর এবার সুপ্রিম কোর্টের (Supreme Court) দ্বারস্থ হলেন পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)। ইডির দায়ের করা মামলায় সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হয়েছেন রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী। সোমবার বিচারপতি সূর্য কান্ত এবং বিচারপতি উজ্জ্বল ভূয়ানের বেঞ্চ এই মামলা উঠলে সুপ্রিম কোর্ট জানায়, পার্থের জামিনের মামলা দ্রুততার সঙ্গে এবং নিয়মিত শুনতে হবে নিম্ন আদালতকে।

অবশেষে ‘মুক্ত’ হচ্ছেন পার্থ?

সোমবার পার্থর জামিন মামলার শুনানিতে নোটিস জারি করেছে সুপ্রিম কোর্ট। ১০ দিন পরে এই মামলার পরবর্তী শুনানি রয়েছে। প্রসঙ্গত, গত ১৩ সেপ্টেম্বর জামিনের আবেদন জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন পার্থ। এদিন পার্থের আইনজীবী মক্কেলের জামিনের হয়ে জোর সওয়াল করেন। বলেন, পার্থের বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে তাতে সর্বোচ্চ সাজা সাত বছর। ইতিমধ্যেই পার্থ দু’বছরের বেশি সময় জেল খেটে ফেলেছেন।

   

এসএসসি নিয়োগ দুর্নীতি (Recruitment Scam) মামলায় ২০২২ সালের ২২ জুলাই রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে গ্রেফতার করে ইডি। তারপর থেকেই প্রাক্তন মন্ত্রীর ঠিকানা প্রেসিডেন্সি জেল। জুলাই মাসেই পার্থর বান্ধবী অর্পিতা মুখোপাধ্যায়ের টালিগঞ্জ ও বেলঘরিয়ার ফ্ল্যাটে হানা দিয়ে নগদ প্রায় ৫০ কোটি টাকা সহ কেজি কেজি সোনার গয়না উদ্ধার করে তদন্তকারী সংস্থা। কাঁড়ি কাঁড়ি টাকার পাহাড় উদ্ধারের পর গ্রেফতার করা হয় অর্পিতাকেও।

নিয়োগ দুর্নীতি মামলায় ইডির পাশাপাশি পার্থ চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে অভিযোগ আনে সিবিআইও। এসএসসিতে নিয়োগের মামলায় সিবিআই-ও পরবর্তী সময়ে গ্রেফতার করে পার্থ-অর্পিতাকে দুজনকেই। দীর্ঘ এই সময়ের মধ্যে বহুবার জামিনের আবেদন জানিয়েছেন পার্থ-অর্পিতা দুজনেই। কিন্তু সুরাহা হয়নি।

partha chatterjee

আরও পড়ুন: মহালয়ার দিনই ঘোর দুর্যোগ! সামাল দিতে বড় নির্দেশ মমতার, জেলায় জেলায় সতর্কতা

এদিকে সূত্রের খবর, এবার পার্থ চট্টোপাধ্যায়কে প্রাথমিকে নিয়োগের মামলায় (Primary recruitment Scam) গ্রেফতার করতে চাইছে সিবিআই। CBI- র একটি সূত্রের খবর, বিশেষ সিবিআই আদালতে পার্থকে পেশ করার আবেদন জানানো হয়েছে। গ্রেফতারির উদ্দেশ্যেই এই আবেদন জানানো হয়েছে বলে মনে করা হচ্ছে।

ad2
Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর