টাইগারদের খেল খতম! কানপুর টেস্টে বড় জয় ভারতের, তৈরি হল নয়া নজির

বাংলা হান্ট ডেস্ক: কানপুরে চলা টেস্ট ম্যাচের বাংলাদেশকে ৭ উইকেটে হারিয়ে দিল ভারত (India National Cricket Team)। এই জয়ে টিম ইন্ডিয়া দুই ম্যাচের টেস্ট সিরিজ ২-০ ব্যবধানে জিতে গিয়ে সিরিজ পকেটে পুরেছে। দ্বিতীয় টেস্টের প্রথম ৩ দিনে বৃষ্টির কারণে খেলা যথেষ্ট প্রভাবিত হয় এবং ২ দিন একটি বলও খেলা সম্ভব হয়নি। এমতাবস্থায়, মনে করা হচ্ছিল যে এই ম্যাচ ড্র হবে। কিন্তু টিম ইন্ডিয়া হাল ছাড়েনি। বরং, আক্রমণাত্মক ব্যাটিং করে জয় হাসিল করেছে।

টেস্ট সিরিজ জিতেছে ভারত (India National Cricket Team):

ম্যাচের কন্ডিশন: দ্বিতীয় টেস্টে টসে জিতে প্রথমে বল করার সিদ্ধান্ত নেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। প্রথম দিনে মাত্র ৩৫ ওভার খেলা হয় এবং পরবর্তী ২ দিনে একটি বলও খেলা হয়নি। যদিও, চতুর্থ দিনে খেলা শুরু হলে ভারতীয় বোলাররা তাঁদের দক্ষতা দেখিয়ে বাংলাদেশের ইনিংসকে ২৩৩ রানে গুটিয়ে দেয়। যার জবাবে খেলতে নেমে ভারত (India National Cricket Team) রেকর্ড-ব্রেকিং পারফরম্যান্স দেয় এবং ৯ উইকেটে ২৮৫ স্কোর করে ইনিংস ডিক্লেয়ার করে। যার ফলে ভারত ৫২ রানের লিড পায়।

   

এদিকে, দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ মাত্র ১৪৬ রান করে এবং ৯৫ রানের টার্গেট দেয়। এই রান তাড়া করতে নেমে ভারত (India National Cricket Team) সহজেই ৩ উইকেটে ৯৮ স্কোর করে জয় ছিনিয়ে নাই। যশস্বী জয়সওয়াল দ্বিতীয় ইনিংসেও হাফ সেঞ্চুরি করেন এবং ৫১ রানের ইনিংস খেলেন। অপরদিকে, বিরাট কোহলি ২৯ রান করে অপরাজিত থাকেন।

আরও পড়ুন: আদানির মাস্টারপ্ল্যান! নেওয়া হল বড় পদক্ষেপ, জানলে ঘুরে যাবে মাথা

ঘরের মাঠে ভারতের টানা ১৮ তম সিরিজ জয়: জানিয়ে রাখি যে, টিম ইন্ডিয়া (India National Cricket Team) ঘরের মাঠে জয়ের আধিপত্য বজায় রেখেছে। ভারতে টেস্ট সিরিজ খেলতে আসা দলগুলি গত ১২ বছর ধরে হতাশার মুখোমুখি হচ্ছে। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, বাংলাদেশকে হারিয়ে ভারত তার টানা ১৮ তম হোম টেস্ট সিরিজ জিতেছে।

আরও পড়ুন: ফের হবে চার-ছয়ের বন্যা! এবার এই লিগে খেলতে নামবেন সচিন, সামনে এল বড় আপডেট

টিম ইন্ডিয়া সর্বশেষ ২০১২ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে সিরিজ পরাজয়ের মুখোমুখি হয়েছিল। কিন্তু তারপরে কোনও দলই এখানে সিরিজ জিততে পারেনি। ভারত ২০১৩ সাল থেকে ১৮ টি হোম সিরিজে ৫৩ টি ম্যাচ খেলেছে এবং ৪২ টিতে জিতেছে। যেখানে মাত্র ৪ টি ম্যাচে টিম ইন্ডিয়া (India National Cricket Team).পরাজিত হয়েছে এবং ৭ টি ম্যাচ ড্র হয়েছে।

ad2
Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর