‘মঞ্জুর..,’ শেষ রক্ষাটুকুও হল না! আদালতের নির্দেশে পার্থ চট্টোপাধ্যায়ের জীবনে নেমে এলে গভীর অন্ধকার

বাংলা হান্ট ডেস্কঃ যা আশঙ্কা ছিল তাই হল। প্রাথমিক নিয়োগ দুর্নীতি মামলাতেও এবার জুড়ে গেল রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের নাম (Partha Chatterjee)। পার্থ চট্টোপাধ্যায় ও পুর নিয়োগ দুর্নীতিতে অভিযুক্ত অয়ন শীলকে হেফাজতে চেয়ে আদালতে আবেদন জানাল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। আরসি ৫ অভিযোগে পার্থকে ‘Shown Arrest’ দেখাতে চায় গোয়েন্দা সংস্থা।

প্রাথমিক নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেফতার পার্থ চট্টোপাধ্যায়

এসএসসি নিয়োগ দুর্নীতি (Recruitment Scam) মামলায় ২০২২ সালের ২২ জুলাই রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে গ্রেফতার করে ইডি। এবার সেই মামলায় সুপ্রিম কোর্টে জামিনের আবেদনের মধ্যেই পার্থকে গ্রেফতার দেখাল সিবিআই। ইতিমধ্যেই সিবিআইয়ের আবেদন মঞ্জুর করেছে সিবিআইয়ের বিশেষ আদালত।

   

আদালতে সিবিআইয়ের আবেদন করা হয়, গত দুই বছর ধরে তারা প্রাথমিক শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলার তদন্ত করছিল, সেখানে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রীর জড়িত থাকার বিষয়টি উঠে এসেছে। Shown Arrest দেখানোর জন্য আবেদন জানানো হয়। এদিন সিবিআইয়ের বিশেষ আদালতে এই মামলা শুনানির জন্য ওঠে। ভার্চুয়াল মাধ্যমে প্রেসিডেন্সি জেল থেকে পেশ করা হয় পার্থ চট্টোপাধ্যায়কে।

সিবিআই-এর পার্থ চট্টোপাধ্যায় ও অয়ন শীলকে Shown Arrest দেখানোর জন্য সিবিআইয়ের আর্জি মঞ্জুর করেছে আদালত। সিবিআই এর দাবি, প্রাথমিকে টাকার বিনিময়ে বিক্রি হয়েছে চাকরি। কুন্তল ঘোষ, অয়ন শীল মাধ্যমে ব্যাপক দুর্নীতি হয়েছে। বাজার থেকে দেড় কোটিরও বেশি টাকা তোলা হয়েছে। আর সেই টাকা হাতবদল হয়ে পৌঁছে যেত প্রভাবশালীদের কাছে। সিবিআই এর দাবি এই দুর্নীতির সঙ্গে পার্থ চট্টোপাধ্যায় জড়িত থাকতে পারে।

partha chatterjee

আরও পড়ুন: ‘গুরুদ্বার, দরগা, মন্দির সবক্ষেত্রেই আইন সমান’! ‘বুলডোজার অ্যাকশন’ নিয়ে কড়া নির্দেশ সুপ্রিম কোর্টের

ওদিকে জামিন চেয়ে সুপ্রিম কোর্টের (Supreme Court) দ্বারস্থ হয়েছেন পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)। ইডির দায়ের করা মামলায় সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হয়েছেন রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী। সোমবার বিচারপতি সূর্য কান্ত এবং বিচারপতি উজ্জ্বল ভূয়ানের বেঞ্চ এই মামলা উঠলে সুপ্রিম কোর্ট জানায়, পার্থের জামিনের মামলা দ্রুততার সঙ্গে এবং নিয়মিত শুনতে হবে নিম্ন আদালতকে।

সোমবার পার্থর জামিন মামলার শুনানিতে নোটিস জারি করেছে সুপ্রিম কোর্ট। ১০ দিন পরে এই মামলার পরবর্তী শুনানি রয়েছে। প্রসঙ্গত, গত ১৩ সেপ্টেম্বর জামিনের আবেদন জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন পার্থ। এদিন পার্থের আইনজীবী মক্কেলের জামিনের হয়ে জোর সওয়াল করেন। বলেন, পার্থের বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে তাতে সর্বোচ্চ সাজা সাত বছর। ইতিমধ্যেই পার্থ দু’বছরের বেশি সময় জেল খেটে ফেলেছেন।

ad2
Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর