পুজোয় জলে গেল একটা গোটা ছুটি! রাজ্য সরকারি কর্মীদের জন্য নয়া আপডেট

বাংলা হান্ট ডেস্কঃ রাত পোহালেই মহালয়া। বর্তমানে পুজোর আনন্দে মাতোয়ারা বঙ্গবাসী। আর পুজোর আনন্দ দ্বিগুন করে ছুটি। চলতি মাসে ২০ দিনেরও বেশি ছুটি (Government Holiday) থাকবে সরকারি অফিস। আর সেটাই তো স্বাভাবিক। পুজোর মাস বলে কথা। তবে দুর্গাপুজোর (Durga Pujo) আগেও রয়েছে ছুটি। বন্ধ থাকবে স্কুল-কলেজ, অফিস-কাছারি।

অক্টোবর মাসে ২ অক্টোবর (বুধবার) গান্ধী জয়ন্তী উপলক্ষে রাজ্য সরকারি কর্মচারীদের প্রথম ছুটি থাকছে। সেদিন মহালয়াও পড়েছে। তাই মহালয়ায় বাড়তি ছুটি মিলবে না। তবে তারপর থেকে রয়েছে টানা ছুটি। আগামী ৭ অক্টোবর থেকে ছুটি পড়বে। আর চলবে সেই ১৮ অক্টোবর পর্যন্ত। চতুর্থী পড়েছে ৭ অক্টোবর (সোমবার) থেকে রাজ্য সরকারি কর্মচারীদের পুজোর ছুটি শুরু হবে। এরপর পঞ্চমী ৮ অক্টোবর (মঙ্গলবার) এবং ষষ্ঠী ৯ অক্টোবরও (বুধবার) ছুটি মিলবে রাজ্য সরকারি কর্মচারীদের।

   

মহাসপ্তমী ১০ অক্টোবর, মহাষ্টমী ও মহানবমী পড়েছে ১১ অক্টোবর, বিজয়াদশমী ১২ অক্টোবর ছুটি থাকবে। তবে জানা যাচ্ছে পঞ্জিকা অনুসারে একই দিনে অষ্টমী ও নবমী পড়লেও পুজো চার দিন ধরেই পালিত হবে। এই সময় ছুটি থাকবে থাকবে রাজ্য সরকারি কর্মচারীদের। এছাড়া বাড়তি ছুটি মিলবে ১৪ অক্টোবর এবং ১৫ অক্টোবরও। অর্থাৎ সেই সময়ও সরকারি কর্মচারীদের ছুটি থাকবে।

এরপর কোজাগরী লক্ষ্মীপুজো পড়েছে ১৬ অক্টোবর (বুধবার)। সেদিন তো ছুটি থাকবেই পাশাপাশি কোজাগরী লক্ষ্মীপুজোর পর বাড়তি দু’দিন ছুটি থাকবে। বাড়তি ছুটি (Government Holiday) হিসেবে ১৭ অক্টোবর এবং ১৮ অক্টোবর রাজ্যের সমস্ত সরকারি অফিস বন্ধ থাকবে বলে জানিয়েছে পশ্চিমবঙ্গ সরকারের অর্থ দফতর।

nabanna mamata 2

আরও পড়ুন: ‘মঞ্জুর..,’ শেষ রক্ষাটুকুও হল না! আদালতের নির্দেশে পার্থ চট্টোপাধ্যায়ের জীবনে নেমে এলে গভীর অন্ধকার

এরপর কালীপুজো উপলক্ষে আগামী ৩১ অক্টোবর (বৃহস্পতিবার) ছুটি থাকবে। পরদিন অর্থাৎ আগামী ১ নভেম্বরও ছুটি দেওয়া হয়েছে। ভাইফোঁটা পড়েছে আগামী ৩ নভেম্বর (রবিবার)। তবে ছুটি জলে যাচ্ছে না। রবিবার হওয়ায় ভাইফোঁটার পরদিন সোমবার সরকারি অফিসে ছুটি দেওয়া হয়েছে। এরপর একেবারে আগামী ৫ নভেম্বর রাজ্যের সরকারি অফিস খুলবে। এই রইল অক্টোবর মাসের হলিডে লিস্ট (October Month Holiday List)।

ad2
Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর