দুধ অতীত! এবার ভাত দিয়েই বানিয়ে ফেলুন পনির! অবাক লাগছে তো? জাস্ট টেকনিকটা দেখুন

বাংলাহান্ট ডেস্ক : বাড়িতে হামেশাই রান্না করার পর কোনো না কোনো খাবার বেঁচে যাবেই। আর বাঁচা খাবার হয়তো বাড়ির মায়েরা পরের দিন খাবে। আর নয়তো বড়জোর ফেলানো যাবে। কিন্তু এইভাবে কতদিন খাবার নষ্ট করবেন। আপনাদের জানিয়ে রাখি, বিশ্বের এক প্রান্তের মানুষ যেমন খাবার নষ্ট করছে, আরেক প্রান্তের মানুষ তেমনি অনাহারে ভুগছে। সমীক্ষা বলছে বিশ্বের ৮০ কোটি মানুষ প্রতিদিন অনাহারে ভোগেন।

বিষয়টি শুনতে অবাক লাগলেও সত্যি। তাই এখন থেকে খাবার নষ্ট না করে, সেই খাবার কিভাবে বাঁচাতে হয় সেদিকে খেয়াল রাখুন। প্রায় প্রত্যেক বাড়িতে সবচেয়ে বেশি যে খাবারটি বাঁচে সেটি হচ্ছে ভাত। তবে এই ভাত ফেলে না দিয়ে, তা দিয়ে বানিয়ে ফেলুন সুস্বাদু রেসিপি। ভাত দিয়ে বানিয়ে ফেলতে পারবেন পনির (Paneer)। প্রতিটি গৃহিণীদের এই স্মার্ট হ্যাকস জেনে রাখা উচিত।

   

এই পনির (Paneer) তৈরির জন্য উপকরণগুলি কি কি লাগবে: 

আলু, ভাত, টমেটো, পেঁয়াজ, দই, কাঁচালঙ্কা, নুন, বেকিং সোডা, ময়দা, গুঁড়ো দুধ, শুকনো লঙ্কা, আদা। সামান্য এই উপকরণই দিয়েই তৈরি করা যাবে পনির। তবে যতটা ভাত থাকবে তার উপর নির্ভর করেই আপনাকে এই উপাদানগুলি পরিমাণ মতো নিতে হবে।

আরোও পড়ুন : পুজোয় নো ছুটি, করা যাবে না মূর্তি বিসর্জন! একী দশা বাংলাদেশের, শেষমেশ দুর্গার বোধন হবে তো?

এবার আসি পনির (Paneer) কিভাবে বানাবেন? 

প্রথমে একটি পাত্রে আলু, টমেটো, পেঁয়াজ, আদা, কাঁচা লঙ্কা, শুকনো লঙ্কা দেড় গ্লাস জল দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। ফোটানো হয়ে গেলে আলু আর ভাত রেখে দেবেন আলাদা করে। অন্যান্য সব উপাদানই মিক্সারে পেস্ট করে নিন। এরপর মিক্সারে আলু, ভাত, দই এবং সামনে দুধের গুঁড়ো দিয়ে ভালো করে আবারো পেস্ট করে নেবেন। পেস্ট করা হয়ে গেলে একটি পাত্রে ঢেলে তা ১০ মিনিটের জন্য আলাদা করে ঢাকা দিয়ে রাখুন।

Paneer

১০ মিনিট পার করে গেলে ওই পেস্টটিতে ময়দা, নুন এবং বেকিং সোডা মিশিয়ে নিন। এবার একটি ছড়ানো পাত্রে তেল মাখিয়ে গরম করে নেবেন। গরম হয়ে গেলে এরপর সেই পাত্রে ভালো করে ওই  ভাত এবং আলুর মিশ্রণটি ঢেলে ছড়িয়ে দিন। এতটুকু হয়ে গেলে, একটি কড়াইয়ে জল নিয়ে তার উপর একটি স্টিলের স্ট্যান্ড বসিয়ে তার উপর ওই প্লেটটি বসিয়ে দেবেন। কড়াই ঢাকা দিয়ে মিনিট দশেকের মত রাখতে হবে।

Paneer

এরপর ঢাকনা খুলে ঠান্ডা করার জন্য অপেক্ষা করুন। দেখবেন এই মিশ্রণটি কেমন ফুলে ফুলে উঠেছে। ঠাণ্ডা হয়ে গেলে পনিরের (Paneer) মত করে পিস করে কেটে নেবেন। এরপর নিজের ইচ্ছে মতো বানিয়ে ফেলুন তরকারি। আর সাথে ওই টমেটো পেঁয়াজের পেস্টটি রান্নায় ব্যবহার করতে ভুলবেন না যেন। এইভাবে খাবার বানানোও হয়ে গেলে সেইসাথে আপনার ভাত (Rice) অপচয় থেকেও বেঁচে গেলেন।

ad2
Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর