বিশ্বজুড়ে ক্রমশ বাড়ছে টাটার অনুরাগী! এই দেশের সেনাবাহিনীর জন্য তৈরি করবে আর্মর্ড ভেহিক্যালস

বাংলা হান্ট ডেস্ক: টাটা সন্সকে একটি নতুন উচ্চতায় পৌঁছে দিয়েছেন ভারতের অন্যতম শ্রেষ্ঠ শিল্পপতি রতন টাটা। বর্তমান সময়ে টাটা গ্রুপ (Tata Group) দেশের মূল্যবান কোম্পানিগুলির মধ্যে অন্যতম একটি হিসেবে বিবেচিত হয়। শুধু তাই নয়, সমগ্র বিশ্বজুড়েই এই সংস্থা তার ব্যবসাকে সম্প্রসারণ করছে। নুন তৈরি থেকে শুরু করে যানবাহণ প্রস্তুত সহ আরও বিভিন্ন ক্ষেত্রে দক্ষতার সাথে ব্যবসাকে এগিয়ে নিয়ে যাচ্ছে এই সংস্থা। ঠিক এই আবহেই এবার একটি বড় আপডেট সামনে এসেছে।

টাটা গ্রুপ (Tata Group) তৈরি করবে আর্মর্ড ভেহিক্যালস:

জানিয়ে রাখি, টাটা ভারতীয় সেনাবাহিনীর জন্য দীর্ঘদিন ধরে আর্মর্ড ভেহিক্যালস তৈরি করছে। তবে, এবার শুধু দেশের জন্য নয় বরং অন্যান্য দেশের সেনাবাহিনীর জন্যও গাড়ি তৈরি করবে টাটা। এই প্রসঙ্গে ইতিমধ্যেই একটি বড় চুক্তি স্বাক্ষরিত হয়েছে। জানা গিয়েছে যে, টাটা এবং মরক্কোর সেনাবাহিনীর মধ্যে আর্মর্ড ভেহিক্যালসের জন্য এই চুক্তি সম্পন্ন হয়েছে।

   

Tata Group will manufacture armored vehicles for the army of this country.

মরক্কোর সেনাবাহিনীর শক্তি বাড়াবে টাটা: Tata Advanced Systems Limited (TASL) মরক্কোর সেনাবাহিনীর জন্য হুইলড আর্মর্ড প্ল্যাটফর্ম (WhAP) কমব্যাট ভেহিক্যালস তৈরির জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছে। ইতিমধ্যেই সংস্থার (Tata Group) তরফে সোশ্যাল মিডিয়ায় এই বিষয়টি উপস্থাপিত করা হয়েছে। সংস্থাটি তার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম “এক্স”-এ এই বিষয়ে জানিয়েছে যে, মরক্কোর রয়্যাল আর্মর্ড ফোর্সেস এবং টাটা অ্যাডভান্সড সিস্টেমের মধ্যে হুইলড আর্মর্ড প্ল্যাটফর্মের জন্য একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। টাটার সঙ্গে এই চুক্তি সারা বিশ্বে “মেড ইন ইন্ডিয়া”-র আওয়াজকে আরও স্পষ্ট করেছে। শুধু তাই নয়, টাটার এই আর্মর্ড ভেহিক্যালস অন্যান্য দেশের সেনাবাহিনীর কাছেও বিশ্বাস অর্জন করছে।

আরও পড়ুন: একের পর এক কামাল করছেন রোহিত! এবার ছাপিয়ে গেলেন কোহলিকেও, হিটম্যান গড়লেন রেকর্ড

এই চুক্তি থেকে টাটা কি সুবিধা পাবে: জানিয়ে রাখি যে, এই চুক্তিটি টাটার (Tata Group) জন্য একটি মাইলফলক প্রমাণ হতে চলেছে। কারণ, এই চুক্তিটি শুধুমাত্র টাটাকে আর্থিকভাবে উপকৃত করবে না, এর পাশাপাশি তার বিশ্বব্যাপী ভাবমূর্তিও বাড়িয়ে তুলবে। এই চুক্তিটি টাটাকে একটি OEM অর্থাৎ অরিজিনাল ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারার হিসাবে বিশ্বব্যাপী ইমেজ তৈরি করতেও সাহায্য করবে। টাটা মোটরস এবং DRDO এই চুক্তি সম্পন্ন করতে চলেছে।

আরও পড়ুন: অক্টোবরের প্রথম দিনেই মিলল ঝটকা! লাফিয়ে বাড়ল LPG সিলিন্ডারের দাম, জেনে নিন নতুন দর

এই আর্মর্ড ভেহিক্যালেসের বিশেষত্ব: এই চুক্তির অধীনে, টাটা মোটরস এবং DRDO একসঙ্গে আগামী ৩ বছরে মরক্কোর সেনাবাহিনীকে মেড ইন ইন্ডিয়া “আর্মর্ড ভেহিক্যালস” সরবরাহ করতে চলেছে। মরক্কোর বাহিনীকে সরবরাহ করা WhAP গাড়িগুলি সম্পূর্ণরূপে ভারতে তৈরি করা হবে। এই যানগুলিতে অ্যামফিবিয়াস হুইল্ড কমব্যাট উপলব্ধ থাকবে। অর্থাৎ, প্রতিকূল পরিস্থিতিতেও সেনাবাহিনী এই আর্মর্ড ভেহিক্যালস সহজেই ব্যবহার করতে পারবে। রাস্তায় বরফ থাকুক কিংবা কাদা, প্রতিটি ক্ষেত্রেই অত্যন্ত দক্ষতার সাথে চলবে এই গাড়িগুলি। শুধু তাই নয়, এই আর্মর্ড ভেহিক্যালস মাইন বিস্ফোরণেও অক্ষত থাকবে।

ad2
Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর