সরকারি কর্মীদের পুজোর ‘গিফট’! ৯% DA বাড়াল সরকার! কবে থেকে মিলবে বাড়তি টাকা?

বাংলা হান্ট ডেস্কঃ উৎসবের মরসুমে ডিএ বৃদ্ধি নিয়ে জল্পনা কল্পনা অব্যাহত। কত শতাংশ হারে মহার্ঘ ভাতা বাড়ানো হবে, তা নিয়ে চর্চা চলছে। এই আবহে এবার বড় ঘোষণা করল সরকার। ৪% কিংবা ৫% নয়! একধাক্কায় ৯% ডিএ (Dearness Allowance) বাড়ানো হল। উৎসবের আবহে সরকারের এই ঘোষণায় মুখে হাসি ফুটেছে অগুনতি সরকারি কর্মীর।

  • পুজোর আগেই লক্ষ্মীলাভ এই সরকারি কর্মীদের (Dearness Allowance)!

জানা যাচ্ছে, মহার্ঘ ভাতা বৃদ্ধির এই সিদ্ধান্তে ইতিমধ্যেই সরকারিভাবে অনুমোদন পড়ে গিয়েছে। যে কারণে সরকারি কর্মীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকবে বাড়তি টাকা! সম্প্রতি সিকিম সরকারের (Government of Sikkim) তরফ থেকে ‘অল ইন্ডিয়া সার্ভিসেস’এর যে সকল কর্মীরা ষষ্ট বেতন কমিশনের অধীন মাইনে পান, তাঁদের ডিএ বাড়ানোর কথা ঘোষণা করা হয়েছে।

গত ১৭ জুন বিজ্ঞপ্তি জারি করে এই সরকারি কর্মীদের ৯% হারে মহার্ঘ ভাতা (Dearness Allowance) বৃদ্ধির কথা ঘোষণা করা হয়েছিল। এর ফলে তাঁরা ২৩০% হারে ডিএ পাচ্ছিলেন। এবার ফের একবার ৯% হারে তাঁদের মহার্ঘ ভাতা বাড়ানো হল। ফলে তাঁদের ডিএ বেড়ে দাঁড়াল ২৩৯%।  ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে এই বর্ধিত হারে ডিএ কার্যকর করা হবে।

আরও পড়ুনঃ হাওড়া থেকে শিয়ালদহ, দুর্গাপুজোয় কত রাত অবধি চলবে লোকাল ট্রেন? রইল হাতেগরম আপডেট

উল্লেখ্য, সিকিমে সপ্তম বেতন কমিশন কার্যকর রয়েছে। সেখানকার রাজ্য সরকারি কর্মীরা (Government Employees) সপ্তম বেতন কমিশনের অধীন মাইনে এবং মহার্ঘ ভাতা পান। সিকিমের যে সকল রাজ্য সরকারি কর্মী সপ্তম বেতন কমিশনের অধীন বেতন পান, তাঁদেরও ডিএ বাড়ানো হয়েছে।

dearness allowance

সরকারের তরফ থেকে জানানো হয়েছে, সপ্তম বেতন কমিশনের অধীন মাইনে পাওয়া রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা (DA) ৪% হারে বাড়ানো হচ্ছে। একইসঙ্গে বলা হয়েছে, সরকারি কর্মীদের প্রাপ্ত মহার্ঘ ভাতার অঙ্ক যদি ৫০ পয়সা হয়ে থাকে, তাহলে সেটা ১ টাকা হিসেবে গ্রাহ্য করা হবে।

উদাহরণ হিসেবে বলা যায়, কোনও রাজ্য সরকারি কর্মীর মহার্ঘ ভাতা (Dearness Allowance) যদি ১০১.৫ টাকা হয়, তাহলে সেই কর্মী ১০২ টাকা পাবেন। অন্যদিকে কারোর প্রাপ্ত ডিএ-র অঙ্ক যদি ১০১.৪ টাকা হয়, তাহলে সেই কর্মী ১০১ টাকা করে পাবেন।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর