পুজোর মুখেই নয়া চমক সরকারের! এবার জলের দরে মিলবে Electric Vehicles! স্কিমটা জানেন তো?

বাংলাহান্ট ডেস্ক : আপনি কি পুজোর আগে নতুন EV কেনার পরিকল্পনা করছেন? তাহলে সরকারের তরফে নেওয়া এই উদ্যোগ নিঃসন্দেহে হাসি ফোটাতে চলেছে আপনার মুখে। EV গাড়ির উপর ভর্তুকি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে সরকারের পক্ষ থেকে। জানা গেছে, পিএম ই-ড্রাইভ (PM E-Drive) প্রকল্পের অধীনে 10900 কোটি টাকার ভর্তুকি দিতে চলেছে সরকার।

পিএম ই-ড্রাইভ (PM E-Drive) প্রকল্পের কথা জানেন তো?

এই প্রকল্প কার্যকর হয়েছে পয়লা অক্টোবর থেকেই। ভারতের বাজারে বৈদ্যুতিক গাড়ির প্রসার লাভের উদ্দেশ্যে পয়লা অক্টোবর থেকেই বাস্তবায়িত হতে চলেছে পিএম ই-ড্রাইভ (PM E-Drive) স্কিম। এই প্রকল্পের জন্য  10900 কোটি টাকা ব্যয় করতে চলেছে সরকার। ভারী শিল্প মন্ত্রক 30 সেপ্টেম্বর একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে এই কথা জানিয়েছে।

আরোও পড়ুন : মহালয়ার সকালে তিলোত্তমার বাড়িতে CBI! আচমকা কী হল? ফাঁস হতেই তোলপাড়

ভারী শিল্প মন্ত্রক প্রকাশিত গেজেটে বলা হয়েছে, গোটা দেশে বৈদ্যুতিক গাড়ির প্রচার, চার্জিং পয়েন্ট প্রতিস্থাপন ও ইকো সিস্টেম গাড়ি তৈরির উদ্দেশ্যে 1 অক্টোবর 2024 থেকে 31 মার্চ 2026 পর্যন্ত কার্যকর করা হবে PM-ই ড্রাইভ প্রকল্পটি। এই প্রকল্পের অধীনে সরকার ই-টু-হুইলার, ই-থ্রি-হুইলার, ই-অ্যাম্বুলেন্স, ই-ট্রাক এবং অন্যান্য বৈদ্যুতিক যানবাহনের উপর ভর্তুকি প্রদান করবে।

PM E-Drive

24.79 লক্ষ ই-টু-হুইলার, 3.16 লক্ষ ই-থ্রি হুইলার এবং 14,028 ই-বাসকে সমর্থন করবে PM ই-ড্রাইভ স্কিম। গ্রাহকদের জন্য বিশেষ ই ভাউচার আনা হচ্ছে ভারী শিল্প মন্ত্রকের পক্ষ থেকে যাতে গ্রাহকরা এই প্রকল্পের সুবিধাগুলির লাভ ওঠাতে পারেন। বৈদ্যুতিক গাড়ির প্রচারে 10,900 কোটি টাকার মধ্যে 2024-25 সালে 5047 কোটি টাকা ও 2025-26 সালে 5853 কোটি টাকা ব্যয় করবে সরকার।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর