সর্বনাশ! iPhone-এর যন্ত্রাংশ প্রস্তুতকারী রতন টাটার কারখানায় বিধ্বংসী আগুন, সামনে এল চাঞ্চল্যকর তথ্য

বাংলা হান্ট ডেস্ক: সম্প্রতি টাটা গ্রুপের একটি প্ল্যান্টে আগুন লেগে যায়। জানা গিয়েছে, ওই প্ল্যান্টে iPhone-এর যন্ত্রাংশ তৈরি করা হত। যার কারণে, উৎপাদন বন্ধ হয়ে গেছে। শুধু তাই নয়, এর ফলে দীপাবলির মরশুমে বিক্রি বৃদ্ধির বিষয়টি প্রভাবিত হতে পারে বলেও অনুমান করা হচ্ছে। যার কারণে কোম্পানির সরবরাহকারীদের এখন চিন বা অন্যান্য স্থান থেকে প্রয়োজনীয় যন্ত্রাংশ আনতে হবে। প্রসঙ্গত উল্লেখ্য যে, এই প্ল্যান্টটি iPhone-এর পেছনের প্যানেল এবং ভারতে অন্যান্য কিছু অংশ তৈরি করে। যেগুলি ফক্সকন এবং টাটার অন্যান্য প্ল্যান্টে iPhone অ্যাসেম্বল করতে ব্যবহৃত হয়।

iPhone-এর যন্ত্রাংশ তৈরির কারখানায় ভয়াবহ আগুন:

দীপাবলিতে iPhone-এর চাহিদা বাড়তে পারে: হংকংয়ে স্থিত কোম্পানি কাউন্টারপয়েন্ট রিসার্চ জানিয়েছে যে, দীপাবলির মরশুমে (অক্টোবরের শেষ থেকে নভেম্বরের শুরুতে) ভারতে iPhone 14 এবং 15-এর ১.৫ মিলিয়ন ইউনিট বিক্রি হবে বলে অনুমান করা হচ্ছে। কিন্তু, এই অগ্নিকাণ্ডের কারণে Apple-এর এই চাহিদার ১৫ শতাংশ পূরণ করা কঠিন হতে পারে। কাউন্টারপয়েন্টের কো-ফাউন্ডার নীল শাহ জানিয়েছেন যে, ভারতে পুরনো iPhone মডেলের উৎপাদন ১০ থেকে ১৫ শতাংশ প্রভাবিত হবে। এই ঘাটতি কমাতে Apple আরও বেশি যন্ত্রাংশ আমদানি করতে পারে এবং ভারতে আরও বেশি রপ্তানি করতে পারে।

Devastating fire at iPhone component maker Ratan Tata's factory.

জানিয়ে রাখি যে, টাটা গ্রুপ ভারতের বৃহত্তম কোম্পানিগুলির মধ্যে অন্যতম একটি হিসেবে বিবেচিত হয়। গত ৩১ অগাস্ট পর্যন্ত, টাটা নেদারল্যান্ডসের পাশাপাশি আমেরিকা এবং চিনেও iPhone এবং এর কিছু পার্টস রপ্তানি করেছে। যার মোট মূল্য ২৫০ মিলিয়ন ডলারেরও বেশি।

আরও পড়ুন: টিম ইন্ডিয়ার জন্য বড় দুঃসংবাদ! ফের চোটের সম্মুখীন শামি, কবে ফিরবেন মাঠে?

Apple-এর সাপ্লায়ারদের কাছে স্টক রয়েছে: কাউন্টারপয়েন্ট জানিয়েছে যে, Apple-এর সাপ্লায়াররা সাধারণত তিন থেকে চার সপ্তাহের জন্য ব্যাক প্যানেলের স্টক রাখে। কিন্তু, এখন জানা গিয়েছে যে, Apple-এর কাছে সম্ভবত আট সপ্তাহের স্টক রয়েছে। তাই তাৎক্ষণিকভাবে কোনও প্রভাব পড়বে না। তবে, সংখ্যাটি এটাও জানিয়েছে যে, যদি উৎপাদন বন্ধের বিষয়টি অব্যাহত থাকে সেক্ষেত্রে এই আমেরিকান সংস্থা চিনে আরেকটি অ্যাসেম্বলি লাইন স্থাপন করতে পারে বা সেখানে শিফটের বিষয়টি বাড়াতে পারে, যাতে ভারতে iPhone প্রস্তুতকারীরা সহজেই পার্টস পেতে পারে।

আরও পড়ুন: “কোনও সিদ্ধান্ত হয়নি”, ধোনিকে আদৌ ধরে রাখবে CSK? জল্পনা উস্কে সামনে এল বড় আপডেট

ভারতে Apple-এর সবচেয়ে বড় সাপ্লায়ার: জানিয়ে রাখি যে, ভারতে Apple-এর নতুন সরবরাহকারীদের মধ্যে টাটা অন্যতম। বিশ্লেষকরা অনুমান করেছেন যে ভারত এই বছর Apple-এর মোট বিশ্বব্যাপী শিপমেন্টের ক্ষেত্রে ২০ থেকে ২৫ শতাংশ অবদান রাখবে। যা গত বছরে ১২ থেকে ১৪ শতাংশ ছিল। এদিকে, যে প্ল্যান্টে আগুন লেগেছিল সেখানে ২০,০০০ কর্মচারী কাজ করেছিলেন বলে জানা গিয়েছে। এমতাবস্থায়, ওই টাটা কমপ্লেক্সের আরেকটি ইউনিট এই বছরের শেষের দিকে সম্পূর্ণ iPhone তৈরি করা শুরু করবে। তবে, এই অগ্নিকাণ্ডের বিষয়টি এক্ষেত্রে প্রভাব ফেলবে কিনা সেই বিষয়টি এখনও স্পষ্ট নয়। টাটার বেঙ্গালুরুর কাছে আরেকটি iPhone প্ল্যান্ট রয়েছে। যেটি তারা গত বছর উইস্ট্রন থেকে কিনেছিল এবং তামিলনাড়ুর চেন্নাইয়ের কাছে আরেকটি প্ল্যান্ট পেগাট্রন থেকে এই সংস্থা কিনতে চলেছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর