আরেব্বাস! খেল দেখাচ্ছে SBI! টাকা তোলা থেকে শপিং, অ্যাকাউন্ট ছাড়াই হবে লেনদেন! কিভাবে?

বাংলাহান্ট ডেস্ক : ডিজিটাল লেনদেনকে উৎসাহ দিতে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank of India) লঞ্চ করল NCMC কার্ড। ব্যাংকে অ্যাকাউন্ট না থাকলেও, এই কার্ডের মাধ্যমে করা যাবে লেনদেন। টাকা তোলা থেকে শপিং, মেট্রো রাইড থেকে টোল প্লাজা, সর্বত্র ব্যবহার করা যাবে স্টেট ব্যাংকের NCMC কার্ড।

নয়া চমক স্টেট ব্যাংকের NCMC Card

সেভ সলিউশন নামক একটি সংস্থার সাথে যৌথ উদ্যোগে স্টেট ব্যাংক এই কার্ড লঞ্চ করেছে। এই কার্ডের মাধ্যমে ব্যাংক অ্যাকাউন্ট না থাকলেও অফলাইন ও অনলাইন যাবতীয় লেনদেন করা সম্ভব হবে।  ‘SBI National Common Mobility Card’ (SBI NCMC Card) নামক এই কার্ড সংযুক্ত করতে হবে না ব্যাংক অ্যাকাউন্টের সাথে।

thequint 2023 03 0b78043f 6530 4db0 9ce1 1fbeadc8bfff sbi

এই কার্ড ব্যবহার করে গ্রাহকরা এটিএম থেকে টাকা তোলা, অনলাইন শপিং করা, মেট্রো রাইড, টোল প্লাজা, POS মার্চেন্টকে অর্থ প্রদান করার মতো কাজগুলি করতে পারবেন। প্রধানমন্ত্রীর ‘এক দেশ, এক কার্ড’ উদ্যোগের অধিনে এই কার্ড নিয়ে আসা হয়েছে যা ইতিমধ্যেই বিতরণ শুরু হয়েছে দিল্লি মেট্রো স্টেশনে।

আরোও পড়ুন : ডিভোর্সের পর আর দেখা যায়নি একসাথে! আবার কবে ফিরবেন প্রসেনজিৎ-দেবশ্রী জুটি?

এসবিআই এই কার্ডে ব্যবহার করেছে  ‘ট্যাপ-এন্ড-গো’ প্রযুক্তি। বর্তমানে এই কার্ড যুক্ত করা হয়েছে Bharat Billpay প্ল্যাটফর্মে। এটির মাধ্যমে ইউপিআই -এর মতই লেনদেন করা সম্ভব হবে। এই কার্ডে থাকে একটি অফলাইন ওয়ালেট। যেখানে আগে থেকে টাকা লোড করে রাখতে হয়। তারপর সেই কার্ড ইন্টারনেট সংযোগ ছাড়াই ব্যবহার করা যায় বিভিন্ন ক্ষেত্রে।

NCMC Card

SBI NCMC কার্ড তৈরি করতে ১০০ টাকা লাগবে। এই কার্ডের বার্ষিক ফি নেই। তবে এই কার্ড রিচার্জের সময় প্রদান করতে হবে ০.৩০% চার্জ ও GST। NCMC কার্ডের জন্য যোগাযোগ করতে পারেন স্টেট ব্যাংকের নিকটস্থ শাখায় অথবা আবেদন করতে পারেন অনলাইনে নেট ব্যাঙ্কিং ও SBI Yono App -এ।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর