কথা ছিল না, হঠাৎ ঘোষণা! পুজোর আগেই DA বাড়ল রাজ্য সরকারি কর্মীদের, খুশিতে আত্মহারা সকলে

বাংলা হান্ট ডেস্কঃ বাড়ানো হল রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা (Dearness Allowance)। অনেকদিন ধরেই ডিএ (DA) বৃদ্ধির আশায় ছিলেন সরকারি কর্মীরা (State Government Employees)। দিন গুনছিলেন তার। অবশেষে অক্টোবরের প্রথম দিনেই রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতার বৃদ্ধির ঘোষণা করা হয়েছে। জানিয়ে রাখি, এবারও রাজ্য সরকারি কর্মচারীদের চার শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণা করা হয়েছে রাজ্য সরকার তরফে।

ডিএ বৃদ্ধি করল রাজ্য সরকার (Dearness Allowance)

মঙ্গলবার বিবৃতি জারি করে সিকিমের মুখ্যসচিব ভিবি পাঠক জানিয়েছে, ফের এক দফায় রাজ্য সরকারি কর্মচারীদের চার শতাংশ ডিএ বাড়ানো হচ্ছে। পাশাপাশি পেনশনভোগীদের ডিআর-ও ৪% হারে বাড়ানো হচ্ছে। যা ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে তা লাগু হবে। উৎসবের মরসুমে সরকারের এই ঘোষণায় স্বাভাবিকভাবেই খুশি রাজ্য সরকারি কর্মচারীরা।

উল্লেখ্য, এর আগে সিকিমের রাজ্য সরকারি কর্মীরা ৪৬% হারে ডিএ পেতেন। এবার ৪% বাড়ানোর পর তা গিয়ে হল পঞ্চাশ। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের সঙ্গে রাজ্য সরকারি কর্মচারীদের প্রাপ্ত মহার্ঘ ভাতার আর কোনও ফারাক রইল না। অন্যদিকে ফের ভাতা বাড়তে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। রিপোর্ট অনুযায়ী, এই বছরে দ্বিতীয়বারের জন্য মহার্ঘ ভাতা বাড়ানো হবে অক্টোবরেই।

কেন্দ্রের কর্মীদের এবার ৩% ডিএ বাড়তে পারে। আবার কোথাও কোথাও বলা হচ্ছে এবার ডিএ বাড়তে পারে ৪ শতাংশ। অর্থাৎ ৩-৪% কনফার্ম ধরে নেওয়া যায়। যদিও ৩ শতাংশ ডিএ বৃদ্ধির সম্ভাবনাই বেশি। যার ফলে একধাক্কায় অনেকটা বেতন বাড়বে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। গত ১ জুলাই থেকে এই ডিএ কার্যকর হবে। অর্থাৎ এরিয়ার-ও পাবেন কেন্দ্র সরকারি কর্মীরা।

government employess

আরও পড়ুন: চিন্তা শেষ! পুজোর আগেই সরকারি কর্মীদের জন্য বিরাট সুখবর, সুবিধা পাবেন কয়েক লক্ষ

নিয়ম মতো বছরে দু’বার নিজের কর্মীদের মহার্ঘ ভাতা (Dearness Allowance) বৃদ্ধি করে কেন্দ্রীয় সরকার। জানুয়ারি এবং জুলাই এই দুই মাসে এই ভাতা কার্যকর করা হয়। তবে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীদের জন্য পুজোর মরসুমেও তেমন কোনও সুখবর আসেনি। শেষবার ডিএ বেড়েছিল ২০২৪ সালের এপ্রিল মাসে। সেইসময় চার শতাংশ ডিএ বৃদ্ধি করা হয়েছিল। বর্তমানে তারা ষষ্ঠ বেতন কমিশনের আওতায় ১৪ শতাংশ হারে ডিএ পাচ্ছেন।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর