সাবধান, Gpay-তে ভুলেও এই কাজ নয়! তৎক্ষণাৎ বন্ধ হবে লেনদেন, অনলাইন পেমেন্ট উঠবে লাটে

বাংলা হান্ট ডেস্ক : প্রযুক্তির আশীর্বাদে গুগল পেমেন্টই (Google Pay) এখন সবার মুশকিল আসন। আজকাল ব্যাঙ্কে গিয়ে দাঁড়িয়ে টাকা তুলবে ওতো সময় কারোর আছে নাকি। আর ক্যাশ নিয়েই বা কে ঘোরে। যেখানে অনলাইন পেমেন্টের মত এত ব্যবস্থা রয়েছে সেখানে এত কাঠখড় পুড়িয়ে কি হবে? মাছ বাজার থেকে শুরু করে ১০ টাকার আইসক্রিম যাই কিনুন না কেনো সব জায়গায় অনলাইন পেমেন্ট। প্রযুক্তি বাবু এত সুবিধা এনে দিয়েছে মানুষকে আর কিছু ভাবতেই হয় না।

Gpay (Google Pay) সম্পর্কে জানুন এই জরুরি তথ্য

তবে অনেক সময় দেখা যায় গুগল পেমেন্ট (Google Pay) করতে গিয়ে কোনমতেই পেমেন্ট করা যাচ্ছে না। সবাই তখন ভাবেন হয়তো নেটওয়ার্ক সমস্যা কিংবা একাউন্টে পর্যাপ্ত ব্যালেন্স নেই। কিন্তু যদি দেখেন নেটওয়ার্কও ঠিকঠাক রয়েছে এমনকি একাউন্টে ভরপুর ব্যালেন্স রয়েছে। তারপরও এমন সমস্যা তখন কি করবেন? আসলে আমরা গুগল পে (Google Pay) করার সময় এমন কিছু ভুল করে থাকি, যা আমাদের জীবনে সর্বনাশ ডেকে আনে।

বিশেষজ্ঞদের মতে এক্ষেত্রে এনপিসিআই-র লিমিট পার করে গেলে এমন সমস্যা হয়। টাকা লেনদেন সমস্ত কিছু নির্ভর করে এই সিস্টেমের উপর। কিন্তু মনে রাখবেন এই এনপিসিআই-র লিমিট এমনি এমনি পার করে না। এর পিছনে রয়েছে বিশেষ কিছু কারণ, যারফলেই গুগল পেমেন্ট করতে পারেন না।

  • কি সেই কারণগুলি দেখুন –

১) আসলে এনপিসিআই-র নির্দিষ্ট নিয়ম আছে। সেই নিয়ম অনুযায়ী ২৪ ঘণ্টার মধ্যে যদি আপনার ইউপিআই-তে লেনদেনের সীমা পার হয়ে যায়, তখনই গুগল পে-তে লেনদেন আটকে যেতে পারে।

২) নিয়ম অনুসারে ২৪ ঘণ্টার মধ্যে যদি ইউ পি আই-এর মাধ্যমে ১০ বার লেনদেন করে থাকেন। তাহলে সেক্ষেত্রে গুগল পে-তে আপনার লেনদেন আটকে যেতে পারে।

আরও পড়ুন : এবারে হবে আসল ধামাকা! Google-এর সাথে বড় চুক্তি গৌতম আদানির, একসাথে করবেন এই কাজ

৩) এছাড়াও ২৪ ঘণ্টার মধ্যে আপনার অ্যাকাউন্টে যদি ৫ বারের বেশি টাকা আসে, সে ক্ষেত্রে গুগল পের মাধ্যমে টাকা লেনদেনের সময় সমস্যা দেখা দেয়।

৪) জানা যাচ্ছে নতুন ব্যাংক অ্যাকাউন্ট বা ইউপিআই আইডি অ্যাড করার প্রথম ২৪ ঘণ্টার মধ্যে ৫০০০ টাকার বেশি লেনদেন করেন, সেক্ষেত্রেও এই সমস্যার সম্মুখীন হতে হবে।

Google Pay

৫) নিয়ম অনুসারে ৩০ দিনের মধ্যে ১০০ বারেরও বেশি লেনদেন করে ফেলেন, তবে গুগল পে দিয়ে টাকা পাঠানো মুশকিল।

৬) কেউ যদি ২৪ ঘন্টার মধ্যে ১০ টাকার কম লেনদেন ২০ বারের বেশি করে থাকেন তাতেও গুগল পে করতে সমস্যা হবে।


Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর