ঘরে বসেই দু’হাত ভরে আসবে টাকা, আপনার বিনিয়োগের সেরা মাধ্যম হতে পারে এই ৮টি প্রকল্প

বাংলাহান্ট ডেস্ক : ভবিষ্যতের জন্য সঞ্চয় করাটা খুবই জরুরী। তবে অনেকেই বুঝতে পারেন না যে কোথায় বিনিয়োগ করবেন নিজের কষ্টার্জিত টাকা। আজ আমরা পোস্ট অফিসের (Post Office) ৮টি প্রকল্প সম্পর্কে আপনাদের জানাব যেখানে বিনিয়োগ করলে পেতে পারেন মোটা রিটার্ন। কেন্দ্রীয় সরকারের অধীনস্থ হওয়ায় পোস্ট অফিসে (Post Office) টাকা বিনিয়োগ খুবই নিরাপদ। নিশ্চিত রিটার্নের পাশাপাশি থাকে আর্থিক সুরক্ষা।

পোস্ট অফিসের (Post Office) জনপ্রিয় কিছু প্রকল্প :

• সুকন্যা সমৃদ্ধি যোজনা : আপনার কন্যা সন্তানের জন্য পোস্ট অফিসের এই প্রকল্পে বিনিয়োগ করলে বার্ষিক ৮.২০% হারে মিলবে সুদ।

• সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম : বিশেষভাবে প্রবীণ নাগরিকদের জন্য তৈরি করা এই স্কিমে বর্তমানে বার্ষিক ৮.২০% হারে সুদ দিচ্ছে পোস্ট অফিস।

Post Office

• ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট : নিজের টাকা ডবল করার সেরা মাধ্যম হতে পারে এটি। ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট স্কিমে পাওয়া যাচ্ছে বার্ষিক ৭.৭% সুদ।

• কিষাণ বিকাশ পত্র  : কৃষিকাজের সাথে যুক্ত ব্যক্তিদের জন্য কিষান বিকাশ পত্র একটি সেরা বিনিয়োগ মাধ্যম হতে পারে। বর্তমানে সরকার এই স্কিমে ৭.৫% হারে সুদ দিচ্ছে।

আরোও পড়ুন : চোখ রাঙাচ্ছে নিম্নচাপ! পুজোয় ঝেঁপে বৃষ্টি বাংলায়? হাওয়া অফিস কী বলছে দেখুন

• মান্থলি ইনকাম স্কিম : প্রতিমাসে নিশ্চিত আয়ের জন্য বিনিয়োগ করতে পারেন পোস্ট অফিসের এমআইএস কিংবা মান্থলি ইনকাম স্কিমে। এই স্কিমে টাকা বিনিয়োগ করলে ৭.৪% হারে মিলছে সুদ।

• PPF : যারা দীর্ঘমেয়াদি বিনিয়োগের বিকল্প খুঁজছেন তারা পিপিএফে বিনিয়োগ করতে পারেন। বর্তমানে পিপিএফ স্কিমে সরকার ৭.১% সুদ প্রদান করছে।

Open a post office at home in this way

• টাইম ডিপোজিট স্কিম : ব্যাংকের ফিক্সড ডিপোজিটের মতো পোস্ট অফিসের রয়েছে টাইম ডিপোজিট। নির্দিষ্ট মেয়াদের উপর ভিত্তি করে এই প্রকল্পে সুদ দেওয়া হয়।

• রেকারিং ডিপোজিট স্কিম : প্রতি মাসে যারা অল্প কিছু করে টাকা বিনিয়োগ করতে চান তাদের জন্য সেরা বিকল্প হতে পারে রেকারিং ডিপোজিট।


Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর