পুজোর আবহে লক্ষ্মীলাভ! অ্যাকাউন্টে ঢুকবে বাড়তি ২৮,২০৮ টাকা? মালামাল হবেন এই সরকারি কর্মীরা

বাংলা হান্ট ডেস্কঃ পুজো মানেই বোনাস! এই অপেক্ষায় থাকেন বহু চাকরিজীবী। কত টাকা বোনাস আসবে তা নিয়ে চলতে থাকে জল্পনা কল্পনা। সরকারি কর্মীরাও (Government Employees) ব্যতিক্রম নন। এবার যেমন রেলওয়ে কর্মীদের বোনাস নিয়ে সামনে আসছে বড় আপডেট। ষষ্ঠ বেতন কমিশনের পরিবর্তে এবার সপ্তম বেতন কমিশনের ভিত্তিতে বোনাস দেওয়ার দাবি তুলেছে বহু রেলওয়ে কর্মচারী ইউনিয়ন।

  • অ্যাকাউন্টে ঢুকবে বাড়তি ২৮,২০৮ (Government Employees)?

সেপ্টেম্বর মাস থেকেই দেশজুড়ে উৎসবের মরসুম শুরু হয়ে গিয়েছে। এই আবহে বৃহস্পতিবার রাতে কেন্দ্রের (Central Government) তরফ থেকে রেলওয়ে কর্মীদের ‘প্রোডাক্টিভিটি লিঙ্কড বোনাস’ দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। এরপর থেকেই ষষ্ঠ বেতন কমিশনের বদলে সপ্তম বেতন কমিশনের অধীন বোনাস দেওয়ার দাবিতে সরব হয়েছে রেলওয়ে কর্মচারীদের একাধিক সংগঠন।

বহুদিন ধরেই সপ্তম বেতন কমিশনের (7th Pay Commission) অধীন বোনাস দেওয়ার দাবিতে সরব রেলওয়ে কর্মীদের একাংশ। গতকাল কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে ৭৮ দিনের মাইনের সমান বোনাস দেওয়া হবে তাঁদের। সেই হিসেবে একজন রেলওয়ে কর্মী সর্বাধিক ১৭,৯৫১ টাকা বোনাস পাবেন। যা কিনা রেলওয়ে কর্মীদের বর্তমান নূন্যতম মাসিক মাইনের থেকেও কম।

আরও পড়ুনঃ চোখ রাঙাচ্ছে নিম্নচাপ! পুজোয় ঝেঁপে বৃষ্টি বাংলায়? হাওয়া অফিস কী বলছে দেখুন

এই প্রসঙ্গে ইন্ডিয়ান রেলওয়ে সিগন্যাল অ্যান্ড টেলিকমিউনিকেশন মেন্টানার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক অলোকচন্দ্র প্রকাশ বলেন, সপ্তম বেতন কমিশন কার্যকর হওয়ার পর থেকে রেলওয়ে কর্মীদের (Government Employees) নূন্যতম মাসিক মাইনে ১৮,০০০ টাকা হয়ে গিয়েছে। সেই নিরিখে যদি হিসেব করা হয় তাহলে বোনাস হচ্ছে ৪৬,১৫৯ টাকা। অর্থাৎ সপ্তম বেতন কমিশনের অধীন যদি বোনাস প্রদান করা হয়, তাহলে ২৮,২০৮ টাকা বাড়তি পাবেন রেলওয়ে কর্মীরা।

Government employees

ইন্ডিয়ান রেলওয়ে এমপ্লয়িজ ফেডারেশনের সর্বজিৎ সিং আবার বলেন, ‘প্রত্যেক বছর দশেরার আগে আমরা ষষ্ঠ বেতন কমিশনের অধীন নূন্যতম বেতনের ভিত্তিতে প্রোডাক্টিভিটি লিঙ্কড বোনাস পাই। যা অন্যায়’।

গতবারও বোনাস দেওয়ার সময় সপ্তম বেতন কমিশনের ভিত্তিতে বোনাস দেওয়ার দাবিতে সরব হয়েছিলেন রেলওয়ে কর্মীদের (Government Employees) একাংশ। এবারও দেখা যাচ্ছে সেই একই চিত্র। ইতিমধ্যেই রেলওয়ে কর্মীদের একাধিক সংগঠনের তরফ থেকে এই দাবি জানানো হয়েছে। এই বিষয়টি নিয়ে কেন্দ্রীয় সরকার এখনও কিছু জানায়নি।


Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর