ঘোর বিপাকে বিনীত গোয়েল! হতে পারে ২ বছরের জেল! সোমবারই চূড়ান্ত ফয়সালা কলকাতা হাইকোর্টে?

বাংলা হান্ট ডেস্কঃ জুনিয়র চিকিৎসকদের ক্রমাগত আন্দোলনের জেরে কলকাতার পুলিশ কমিশনারের পদ থেকে বিনীত গোয়েলকে (Vineet Goyal) সরাতে বাধ্য হয়েছে রাজ্য সরকার। আর সিপির পদ খোয়ানোর পর থেকে ক্রমে বিপদ বাড়ছে বিনীত গোয়েলের। বিশেষত আর জি কর ইস্যু নিয়ে। আর জি কর (RG Kar) হাসপাতালের নির্যাতিতা চিকিৎসকের পরিচয় প্রকাশ করেছিলেন তৎকালীন কলকাতা পুলিশের কমিশনের বিনীত গোয়েল। সেই নিয়ে তার বিরুদ্ধে হাইকোর্টে (Calcutta High Court) দায়ের হয়েছিল মামলা। এবার সেই মামলা শুনানির জন্য উঠবে হাইকোর্টে।

বিনীত মামলার শুনানি নিয়ে কোনওরকম বাধা নেই বলে হাইকোর্টে জানিয়েছেন মামলাকারীর আইনজীবী। আগামী সোমবার বিনীত গোয়েলের বিরুদ্ধে FIR রুজুর জনস্বার্থ মামলার আবেদনের শুনানি হবে। প্রসঙ্গত, গত ৯ অগাস্ট আরজি কর কাণ্ড প্রকাশ্যে আসার দিন সংবাদমাধ্যমের সামনে একাধিকবার নির্যাতিতা চিকিৎসকের নাম বলে ফেলেন কলকাতার তৎকালীন সিপি বিনীত গোয়েল।

এই ঘটনায় বিনীত গোয়েলের বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়। কলকাতা হাইকোর্টে দায়ের হয় মামলা। কিন্তু যেহেতু আর জি কর মামলা সুপ্রিম কোর্টের বিচারাধীন তাই বিষয়টি নিয়ে কোনও পদক্ষেপ করতে চায়নি কলকাতা হাইকোর্ট। তবে শেষ সুপ্রিম শুনানিতে ফের এই বিষয়টি উত্থাপিত হলে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় রাজ্যকেই এই বিষয়টি খতিয়ে দেখে পদক্ষেপ করার নির্দেশ দেন। এরপরই আদালতের দ্বারস্থ হন মামলাকারীর আইনজীবী। উল্লেখ্য, এই অভিযোগে দোষী প্রমাণিত হলে প্রাক্তন সিপির ২ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।

শুক্রবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম রাজ্যের আইনজীবীকে নোটিস দেওয়ার নির্দেশ দেন। এদিন বর্ষীয়ান আইনজীবী মহেশ জেটমালানি প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে বিনীত গোয়েলের মামলার দ্রুত শুনানির জন্য আবেদন জানান। আইনজীবী আরও বলেন, উচ্চ আদালতে এই মামলার শুনানির পথে কোনও বাধা নেই বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট।

সিপি থাকাকালীন আরজি করের নির্যাতিতার নাম বহুবার প্রকাশ্যে আনেন বিনীত গোয়েল। এই আইনবিরুদ্ধ কাজের জন্য তার বিরুদ্ধে আইনি পদক্ষেপ করার জন্য নির্দেশ চেয়ে কলকাতা হাইকোর্টে আবেদন জানানো হয়েছিল। এর আগে হাইকোর্টে মামলা উঠলে আইনজীবী মহেশ জেঠমালানি আদালতের দৃষ্টি আকর্ষণ করে বলেন, “যাকে সিপি পদ থেকে অপসারণের দাবিতে মামলা হয়েছিল, সেই বিনীত গোয়েলের তো পদোন্নতি হয়ে গেল! সিপি থেকে এখন তো উনি এডিজি পদে চলে গেছেন!”

calcutta high ourt

আরও পড়ুন: ঠাণ্ডা মাথায় খুন? তিলোত্তমার হত্যার পরিকল্পনা করেছিলেন সন্দীপই? CBI তদন্তে ফাঁস চাঞ্চল্যকর তথ্য

যদিও পালটা বিনীতের আইনজীবী বলেছিলেন, ‘ইতিমধ্যে সিপিকে পদ থেকে অপসারণ করা হয়েছে। তাই এখন এই আবেদনের আর কোনও গুরুত্ব নেই।”
দু’পক্ষের বক্তব্যের শুনে সেই সময় শুনানিতে কোনও মন্তব্য করেননি প্রধান বিচারপতি। যেহেতু আরজি কর সংক্রান্ত সমস্ত মামলা বর্তমানে সুপ্রিমকোর্টে বিচারাধীন তাই জুডিশিয়াল প্রটোকল মেনে হাইকোর্টে মামলার শুনানি মুলতবি রাখা হয়। কিন্তু সুপ্রিম কোর্টের সবুজ সংকেত মেলার পর হাইকোর্টে এই মামলা চলায় আলাদা করে কোনও আইনি বাধা নেই বলে আদালতে জানিয়েছিলেন মামলাকারীর আইনজীবী। আগামী সোমবার এই মামলার শুনানির সম্ভাবনা।


Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর