টার্গেট চীন! শত্রুদের নিকেশ করতে মরিয়া Indian Army, অরুণাচলে তৈরী হল বিশেষ রেঞ্জ

বাংলাহান্ট ডেস্ক : শত্রুদের শায়েস্তা করতে গত কয়েক বছরে একাধিক উদ্যোগ নিয়েছে ভারতীয় সেনা (Indian Army)। অত্যাধুনিক অস্ত্র থেকে সীমান্তে একাধিক কার্যক্রম, শত্রুদের ঘুম ওড়াতে ভারতীয় সেনা (Indian Army) নিচ্ছে একের পর এক যুগোপযোগী পদক্ষেপ। ভারতীয় সেনার নিশানায় এবার চীন (China)।

ভারতীয় সেনার (Indian Army) নয়া পদক্ষেপ

চীনের হামলা ঠেকাতে ভারতীয় সেনার (Indian Army) তরফে অরুণাচল প্রদেশের প্রকৃতি নিয়ন্ত্রণরেখায় নির্মাণ করে ফেলা হল  ‘হাই অল্টিটিউড আর্টিলারি ফায়ারিং রেঞ্জ’। অরুণাচলের পাহাড়ি এলাকায় এটি ভারতীয় সেনার (Indian Army) গোলন্দাজ বাহিনীর যুদ্ধভ্যাস-ক্ষেত্র হতে চলেছে। ডোকলাম এবং গালওয়ানকাণ্ড এখনো রয়েছে সবার স্মৃতিতে।

A new division is coming to the Indian army to keep an eye on China.

পশ্চিম, পূর্বাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলে চীনকে ঠেকাতে সেনার তরফ থেকে নেওয়া হয়েছে প্রতিআক্রমণের কৌশল। পার্বত্য এলাকায় যুদ্ধে পারদর্শী পদাতিক সেনাদের নিয়ে কয়েক বছর আগে তৈরি করা হয় ‘মাউন্টেন স্ট্রাইক কোর’। এবার ভারতীয় সেনা অরুণাচলের দুর্গম এলাকায় ‘হাই অল্টিটিউড আর্টিলারি ফায়ারিং রেঞ্জ’ তৈরি করে ফেলল সেনার আর্টিলারি (গোলন্দাজ) রেজিমেন্টগুলির অনুশীলনের জন্য।

আরোও পড়ুন : ছেলের বউকে বাধ্য করতেন মন্ত্রীর সঙ্গে… এই কারণেই বিয়ে ভাঙেন সামান্থা! ছিছিক্কার ইন্ডাস্ট্রিতে

সেনা সূত্রে খবর, এবার গোলন্দাজ বাহিনী প্রস্তুত রাখা হবে অরুণাচলে মোতায়েন ‘ব্রহ্মাস্ত্র কোর’-এর অংশ হিসাবে। দক্ষিণ তিব্বত সীমান্তে চীনের সামরিক প্রস্তুতির জবাবেই এই উদ্যোগ বলে জানানো হয়েছে। এই বাহিনীর কাছে থাকবে ১০৫ মিলিমিটার ইন্ডিয়ান ফিল্ড গান, আমেরিকা থেকে আমদানি করা ১৫৫ মিলিমিটারের এম-৭৭৭ আল্ট্রালাইট হাউইৎজ়ার।

1727870095 arunachal indian army

তাওয়াংরের ওই আর্টিলারি ফায়ারিং রেঞ্জে অনুশীলন করবে এই বাহিনী। সেনার আর্টিলারি কোরের জিওসি লেফটেন্যান্ট জেনারেল আধোশ কুমার জানান, ‘‘সেনাদের যুদ্ধের প্রকৃত পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়া সুযোগ করে দিতেই ওই ফায়ারিং রেঞ্জটি আমরা তৈরি করেছি। পরবর্তী সময়ে হিমালয়ের উচ্চ পর্বতক্ষেত্রে আরও দু’টি নির্মাণ করা হবে।’’


Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর