শনিতে ফের ভারী থেকে অতিভারী বৃষ্টি! দক্ষিণবঙ্গের কোন কোন জেলায় সতর্কতা? আবহাওয়ার খবর

বাংলা হান্ট ডেস্ক: আজ তৃতীয়া। পুজোর আনন্দে মত্ত রাজ্যবাসী। এরই মাঝে চোখ রাঙাচ্ছে নিম্নচাপ। আবহাওয়া দপ্তর সূত্রে খবর আজ থেকে টানা দশ দিন বৃষ্টি চলবে দক্ষিণবঙ্গে (South Bengal Weather)। বর্তমানে ঘূর্ণাবর্ত রয়েছে উত্তর বাংলাদেশ এবং উত্তরবঙ্গ লাগোয়া এলাকায়। ওদিকে অক্ষরেখা উত্তর প্রদেশ থেকে উত্তর বাংলাদেশ পর্যন্ত। যার প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশ উপকূলে নিম্নচাপ সৃষ্টি হয়েছে। এর জেরে বৃষ্টি (Rainfall) চলবে।

ফের ভারী থেকে অতিভারী বৃষ্টি?

হাওয়া অফিস জানাচ্ছে, আজ থেকে ১৩ অক্টোবর পর্যন্ত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি চলবে। তবে অধিকাংশ জেলাতেই হাল্কা থেকে মাঝারি হতে পারে। আজ কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। অধিক বৃষ্টির সম্ভাবনা উত্তর ও দক্ষিণ ২৪পরগনা, কলকাতা (Kolkata), হুগলি পূর্ব বর্ধমান, নদিয়া, বীরভূম ও মুর্শিদাবাদে।

শনিবার দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলায় বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সম্ভাবনা। রবিবার থেকে বর্ষণ কমতে পারে। রবিবারের পর আবহাওয়ার বদল আসবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। মুর্শিদাবাদে শনিবারের জন্য জারি হয়েছে ভারী বৃষ্টির সতর্কতা। এদিন বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতাতেও। মহানগর (Kolkata Weather) ও সংলগ্ন এলাকার আকাশ আংশিক মেঘলা থাকতে পারে। শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।

একনজরে উত্তর: শনিবারে ভারী বৃষ্টির পূর্বাভাস উত্তরের (North Bengal) একাধিক জেলায়। কোচবিহার জেলাতে জারি হয়েছে ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা। এছাড়া দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পঙ, আলিপুরদুয়ার সহ সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। রবিবার থেকে আবহাওয়ার উন্নতি হবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

South Bengal weather update rainfall alert South Bengal Kolkata North Bengal during Durga Puja

আরও পড়ুন: বলিউড থেকে গায়েব সুশান্ত, প্রাক্তনের চ্যাপ্টার মুছে মা হতে চলেছেন অঙ্কিতা?

নিম্নচাপের জেরে সমুদ্র উত্তাল থাকতে পারে। ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে। মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করেছে আবহাওয়া দপ্তর। আগামী ২৪ ঘণ্টায় বাংলাদেশ ও পশ্চিমবঙ্গ উপকূলের মৎস্যজীবীদের জন্য সতর্কতা জারি থাকছে।


Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর