দূর হবে চিন্তা! পুজোর আগেই সরকারি কর্মীদের জন্য বিরাট সুখবর, লক্ষ লক্ষ মানুষের মুখে ফুটবে হাসি

বাংলা হান্ট ডেস্কঃ গত বছর অক্টোবর মাসের প্রথম সপ্তাহে ডিএ বৃদ্ধি করেছিল কেন্দ্রীয় সরকার। এবারেও শীঘ্রই বড় ঘোষণা করতে পারে কেন্দ্র। অক্টোবরের গোড়াতেই সরকারি কর্মীদের (Government Employees) ডিএ (Dearness Allowance) বৃদ্ধির ঘোষণা করা হবে বলে জানা যাচ্ছে। অর্থাৎ পুজোর আগেই লাখ লাখ সরকারি কর্মচারীর অ্য়াকাউন্টে মোটা টাকা ঢুকবে।

যে কোনো সময় বাড়বে ডিএ

একাধিক রিপোর্ট অনুযায়ী, এবার তিন শতাংশ ডিএ বাড়তে পারে। আবার কোথাও কোথাও বলা হচ্ছে ৪ শতাংশ ভাতা বৃদ্ধিরও সম্ভাবনা রয়েছে। তবে তিন শতাংশ ডিএ বৃদ্ধির সম্ভাবনাই বেশি। যার ফলে একধাক্কায় অনেকটা বেতন বাড়বে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। গত ১ জুলাই থেকে এই ডিএ কার্যকর হবে। অর্থাৎ এরিয়ার-ও পাবেন কেন্দ্র সরকারি কর্মীরা।

নিয়ম মতো বছরে দু’বার নিজের কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি করে কেন্দ্রীয় সরকার। জানুয়ারি এবং জুলাই এই দুই মাসে এই ভাতা কার্যকর করা হয়। ডিএ প্রদান করা হয় কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের। পেনশনভোগীরাও এই সরকারি ভাতা পেয়ে থাকেন। যার ডিয়ারনেস রিলিফ।

গত বার ৪% ডিএ বেড়েছিল। চলতি বছরের মার্চ মাসে শেষবার ডিএ বৃদ্ধির ঘোষণা করেছিল কেন্দ্র। সেই সময় ৪ শতাংশ ডিএ বৃদ্ধি করা হয়েছিল। জানুয়ারি মাসে মহার্ঘ ভাতা ৪৬ শতাংশ থেকে ৫০ শতাংশে পৌঁছেছে। বর্তমানে পঞ্চাশ শতাংশ করে ডিএ পাচ্ছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। এক কোটিরও বেশি কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীরা ৫০ শতাংশ হারে ডিএ পাচ্ছেন। এরই মধ্যে ফের বাড়বে ডিএ।

যদি ৪ শতাংশ বৃদ্ধি হয়, তাহলে সপ্তম পে কমিশনের আওতায় কতটা লাভ হবে? যে সকল সরকারি কর্মচারীদের মূল বেতন ১৮ হাজার টাকা, ৪ শতাংশ ডিএ বৃদ্ধি পেলে প্রতি মাসে ৭২০ টাকা অর্থাৎ বছরে ৮,৬৪০ টাকা বেতন বৃদ্ধি হবে। যে সব কর্মীদের মূল বেতন ২০ হাজার, তারা প্রতি মাসে ৪০০ এবং বছরে বাড়তি ৯ হাজার ৬০০ টাকা পাবেন।

dearness allowance

আরও পড়ুন: শনিতে ফের ভারী থেকে অতিভারী বৃষ্টি! দক্ষিণবঙ্গের কোন কোন জেলায় সতর্কতা? আবহাওয়ার খবর

যদি কোনো সরকারি কর্মচারীর মূল বেতন ২৫ হাজার টাকা হয়, তাহলে প্রতি মাসে ১০০০ টাকা এবং বছরে ১২ হাজার টাকা বেতন বৃদ্ধি হবে। যাদের মূল বেতন ৩০ হাজার টাকা তারা মাসে ১২০০ টাকা এবং বার্ষিক ১৪,৪০০ টাকা এবং যাদের মূল বেতন ৫০ হাজার টাকা তারা প্রতি মাসে ২ হাজার টাকা এবং বছরে ২৪ হাজার টাকা অতিরিক্ত পাবেন।


Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর