শেষ সুযোগ! ‘৬ সপ্তাহের মধ্যে…’! রেশন কার্ড নিয়ে তোলপাড় করা নির্দেশ সুপ্রিম কোর্টের

বাংলা হান্ট ডেস্কঃ ভারতবর্ষে বসবাসকারী যে কোনও নাগরিকের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি নথি হল রেশন কার্ড। প্রত্যেক মাসে এই কার্ড দেখিয়ে রেশন দোকান থেকে বেশ কিছু সামগ্রী পাওয়া যায়। এদেশে এমন বহু পরিবার রয়েছে যারা দু’বেলা দু’মুঠো খাবারের জন্য এই রেশন ব্যবস্থার ওপর নির্ভরশীল। এবার এই নিয়েই বড় নির্দেশ দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)! পরিযায়ী শ্রমিকদের রেশন কার্ড দিতে ব্যর্থ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির বিরুদ্ধে কড়া অবস্থান নিয়েছে শীর্ষ আদালত।

  • সুপ্রিম নির্দেশে (Supreme Court) শোরগোল!

জানা যাচ্ছে, বিগত কয়েক মাসে বেশ কয়েকবার ‘ডেডলাইন’ বেঁধে দেওয়া হয়েছিল। কিন্তু তা সত্ত্বেও এদেশের বহু রাজ্য এখনও পরিযায়ী শ্রমিকদের পরিচয় যাচাই করছে। কার্ড (Ration Card) দেওয়ার প্রক্রিয়া এখনও সম্পন্ন হয়নি। শুক্রবার এই নিয়ে কড়া নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।

শীর্ষ আদালতের বিচারপতি আহসানউদ্দিন আমানুল্লা এবং বিচারপতি সুধাংশু ধুলিয়ার বেঞ্চ বলে, ‘রেশন কার্ড ইস্যু করতে কত সময় লাগে? এটাই শেষ সুযোগ। আমরা আর কোনও অবকাশ দেব না’। সুপ্রিম কোর্টের (Supreme Court) নির্দেশ, রাজ্যগুলির খাদ্য এবং নাগরিক সরবরাহ দপ্তরের সচিবদের আগামী ৬ সপ্তাহের মধ্যে এই কাজ করতে হবে। অন্যথায় ব্যক্তিগতভাবে তাঁদের আদালতে উপস্থিত হতে হবে।

আরও পড়ুনঃ সরকারি কর্মীদের পোয়া বারো! পুজোর মাসে একটানা ১৬ দিন ছুটি! বিরাট ঘোষণা নবান্নের 

সর্বোচ্চ আদালত এদিন স্পষ্ট জানিয়েছে, রেশন কার্ড বিতরণে অবহেলা মেনে নেওয়া যাবে না। যদি কোনও পরিযায়ী শ্রমিককে (Migrant Workers) কার্ড প্রদান না করা হয়, তাহলে কেন সংশ্লিষ্ট দপ্তরের সচিবকে আদালতে এসে তার ব্যখ্যা দিতে হবে। কেন ওই পরিযায়ী শ্রমিকের রেশন কার্ড ইস্যু করা হয়নি সেটা তাঁকে আদালতে ব্যাখ্যা করতে হবে।

Supreme Court

এদিন কেন্দ্রের তরফ থেকে অতিরিক্ত সলিসিটর জেনারেল ঐশ্বর্য ভাটি সুপ্রিম কোর্টে (Supreme Court) বলেন, রেশন কার্ড বিতরণের ক্ষেত্রে রাজ্যগুলির দায়িত্ব এবং যাচাই প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। কেন্দ্রের তরফ থেকে কোনও রকম সহায়তা চাওয়া হলে তা প্রদান করা হবে বলেও আশ্বাস দিয়েছেন তিনি।

সুপ্রিম কোর্টের স্পষ্ট নির্দেশ, ই-শ্রম পোর্টালে নিবন্ধিত পরিযায়ী শ্রমিকদের দ্রুত রেশন কার্ড প্রদান করতে হবে। আগামী ১৯ নভেম্বর এই মামলার পরবর্তী শুনানি রয়েছে। তার আগেই সকল রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে এই কাজ সম্পন্ন করার নির্দেশ দিয়েছে আদালত।


Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর