ঈদের বোনাস ৬০০০, দুর্গাপুজোর ৩৬০০! বোনাস ‘বৈষম্য’ নিয়ে রাজ্য সরকারকে তুলোধোনা তরুণজ্যোতির

বাংলা হান্ট ডেস্কঃ বোনাস নিয়ে বৈষম্য? ঈদের সময় ৬০০০ টাকা করে বোনাস দিয়েছিল পশ্চিমবঙ্গ সরকার। অথচ দুর্গাপুজোর সময় ৩৬০০ টাকা করে দেওয়া হচ্ছে! শনিবার নিজের সমাজমাধ্যমে এই নিয়ে একটি দীর্ঘ পোস্ট করেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। সেই পোস্ট শেয়ার করে সরব হয়েছেন বিজেপি নেতা তরুণজ্যোতি তিওয়ারি (Tarunjyoti Tewari)।

  • বোনাস নিয়ে সরকারকে নিশানা তরুণজ্যোতির (Tarunjyoti Tewari)!

এদিন দুপুরে সমাজমাধ্যমে একটি দীর্ঘ পোস্ট করেন শুভেন্দু (Suvendu Adhikari)। লেখেন, ‘বৈষম্যের রাজনীতি বলুন কিংবা ভোটব্যাঙ্কের রাজনীতি, এর মদতদাতা পশ্চিমবঙ্গ সরকার এবং তার মুখ্যমন্ত্রী নিজেই। ওয়েস্ট বেঙ্গল ট্রান্সপোর্ট ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কর্পোরেশন (ডব্লিউবিটিআইসিএল) এবং ওয়েস্ট বেঙ্গল ট্রান্সপোর্ট কর্পোরেশন (ডব্লিউবিটিসি) জেটি ঘাটগুলির জন্য ‘জলসাথী’ (সিভিক ভলেন্টিয়ারদের মতোই) নিযুক্ত করেছে। যারা সম্পূর্ণরূপে চুক্তিভিত্তিক কর্মী হিসেবে বিগত ৬ বছর ধরে বিভিন্ন জেটি ঘাটগুলিতে কাজ করছেন’।

শুভেন্দুর দাবি, ধর্মের ভিত্তিতে অসাংবিধানিক এবং অনৈতিকভাবে ‘জলসাথী’দের বোনাসের ক্ষেত্রে বোনাস নিয়ে বৈষম্য করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বিজেপি বিধায়ক লেখেন, ‘মুসলিম জলসাথীদের ক্ষেত্রে তাঁদের উৎসবের সময় তাঁরা বোনাস হিসেবে পেয়েছেন ৬০০০ টাকা। কিন্তু হিন্দু জলসাথীরা দুর্গাপুজোর সময় বোনাস হিসেবে পেয়েছেন মাত্র ৩৬০০ টাকা। রাজ্য সরকার একই শ্রেণীর কর্মচারীদের ধর্মের ভিত্তিতে বিভাজন করে ভিন্ন পরিমাণ অর্থ প্রদান করতে পারে না’।

আরও পড়ুনঃ পুজোর আগেই পাল্টি? শনি-রবি কেমন থাকবে বাংলার আবহাওয়া? রইল হাতেগরম আপডেট

দুই ধর্মের ‘জলসাথী’দের জন্যই সময় পরিমাণ পুজোর বোনাস (Bonus) দেওয়ার দাবি জানিয়েছেন শুভেন্দু। একইসঙ্গে পরিবহন দফতরের সিএসটিসি, এনবিএসটিসি এবং এসবিএসটিসির-র কর্মচারীদের সঙ্গেও একই ধরণের বৈষম্যমূলক আচরণ করা হয়েছেন বলে দাবি করেছেন তিনি। এর তীব্র নিন্দা করে সবার জন্য সমপরিমাণ বোনাসের দাবি জানিয়েছেন রাজ্যের বিরোধী দলনেতা।

Tarunjyoti Tewari

শুভেন্দুর এই পোস্ট শেয়ার করে বিষয়টি নিয়ে সরব হয়েছেন বিজেপি নেতা তথা আইনজীবী তরুণজ্যোতি তিওয়ারিও (Tarunjyoti Tewari)। তিনি লেখেন, ‘ঈদের বোনাস ৬০০০ টাকা এবং দুর্গাপুজোর বোনাস ৩৬০০ টাকা… এরপরেও আপনারা বলবেন যে পশ্চিমবঙ্গ সরকার হিন্দুদের কথা ভাবে?’ পুজোর আবহে এই বিষয়টি প্রকাশ্যে আসায় স্বাভাবিকভাবেই শোরগোল পড়ে গিয়েছে। বোনাস নিয়ে ‘বৈষম্যে’র এই অভিযোগ নিয়ে শুরু হয়েছে জোর চর্চা।


Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর